কিভাবে জাভা প্রোগ্রামিং এর বস হয়ে উঠবেন?

জাভা হ’ল একটি সাধারণ উদ্দেশ্য প্রোগ্রামিং ভাষা, যার অর্থ প্রোগ্রামাররা এটি বিভিন্ন ধরণের সমস্যা সমাধানের জন্য ব্যবহার করতে পারে। অন্যান্য জনপ্রিয় সাধারণ উদ্দেশ্য প্রোগ্রামিং ভাষার অন্তর্ভুক্ত পাইথন , ভিজ্যুয়াল বেসিক, সি ++ এবং জাভাস্ক্রিপ্ট ।

জাভাতে একটি নির্দিষ্ট হার্ডওয়্যার, অপারেটিং সিস্টেম বা নেটওয়ার্কের প্রয়োজন হয় না। এটি একই ধরণের চলবে, এটি যে ধরণের কম্পিউটারে চালু তা নয়।

জাভা এর অন্যতম সাধারণ ব্যবহার হ’ল বড় এন্টারপ্রাইজ-শ্রেণির অ্যাপ্লিকেশন তৈরি করা কারণ এটি ভাল স্কেল করে। এই কারণে, গুগল, অ্যামাজন, নেটফ্লিক্স এবং গোল্ডম্যান শ্যাচের মতো বিশ্বব্যাপী কর্পোরেশনগুলি জাভার উপর নির্ভর করে।

এটি কীভাবে ডিজাইন করা হয়েছিল তার কারণে জাভা লিখতে, সংকলন করতে এবং ডিবাগ করা সহজ হতে পারে। এটি ডাউনলোড বিনামূল্যে এবং নিয়মিত আপডেট করা হয়।

জাভার  সংক্ষিপ্ত ইতিহাস

৯০ এর দশকের গোড়ার দিকে জাভা ইন্টারনেট বিপ্লবের সূচনা করেছিল। এটি সান মাইক্রোসিস্টেমগুলিতে জেমস গোসলিং এবং তার সহকর্মীরা তৈরি করেছিলেন, যারা সি এর সাথে একই রকম স্বরলিপিযুক্ত ভার্চুয়াল মেশিন এবং ভাষা ব্যবহার করতে চেয়েছিলেন, তবে সি এবং সি ++ এর মতো ভাষার চেয়ে সহজ এবং আরও সুসংগত ছিল।

জাভা ব্যবহারের জন্য সহজ, অন্তর্নির্মিত নেটওয়ার্ক সমর্থন, অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং পদ্ধতিগুলি ব্যবহার এবং দূরবর্তী ও সুরক্ষিতভাবে কার্য সম্পাদন করার উদ্দেশ্য ছিল।

জাভা বনাম সি ++, পার্থক্য কী?

জাভা C ++ দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়। সি এবং সি ++ এমন যেখানে জাভা তার সিনট্যাক্স পায়। তবে জাভা সি ++ এর বিপরীতে পুরোপুরি অবজেক্ট-ভিত্তিক হতে ডিজাইন করা হয়েছিল। সি ++ কাঠামোগত, জেনেরিক এবং অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের জন্য ভাষার সিনট্যাক্স একসাথে ফিউজ করে তবে জাভা সহ প্রতিটি আইটেমই একটি বস্তু। এ থেকে বিচ্যুতিটি হ’ল পারমাণবিক ডেটাটাইপস, যার মধ্যে অর্ডিনাল এবং আসল সংখ্যা, বুলিয়ান মানগুলি অন্তর্ভুক্ত থাকে – যার দুটি পছন্দ থাকতে পারে যেমন সত্য এবং মিথ্যা – এবং অক্ষর।

একজন প্রোগ্রামার জাভাতে যা কিছু লেখেন তা কোনও শ্রেণীর ভিতরেই লেখা থাকে, যা কোনও বস্তু-কেন্দ্রিক ভাষার একটি মৌলিক বিল্ডিং ব্লক।

এছাড়াও গুরুত্বপূর্ণ: জাভা প্ল্যাটফর্ম-স্বতন্ত্র, যার অর্থ এটি চালানোর জন্য নির্দিষ্ট হার্ডওয়্যার প্রয়োজন হয় না। সি ++ প্ল্যাটফর্ম-স্বতন্ত্র নয়।

সি ++ একটি নিম্ন-স্তরের ভাষা এবং প্রোগ্রামিংয়ের একটি ভিত্তি। উইন্ডোজের মতো অপারেটিং সিস্টেমগুলি সি ++ তে লেখা থাকে। সি ++ যদিও কারও স্বতন্ত্র প্রোগ্রামিং লক্ষ্যগুলির উপর নির্ভর করে, ফস্টন উচ্চাকাঙ্ক্ষী প্রোগ্রামারদের প্রথমে জাভা শেখার পরামর্শ দেয়, কারণ এটি ব্যবহারের আরও বেশি সুযোগ রয়েছে।

জাভা বনাম সি #, পার্থক্য কী?

সি # মাইক্রোসফ্ট দ্বারা বিকাশ করা হয়েছে এবং এটি জাভা সম্পর্কিত একটি সাধারণ উদ্দেশ্য অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং ভাষা। উভয় ভাষা ওপেন-সোর্স, যার অর্থ তারা নিখরচায় এবং অন্যান্য লোকেরা কোড লাইব্রেরিতে যুক্ত করতে পারে।

জাভা প্ল্যাটফর্ম-স্বতন্ত্র এবং জাভা ভার্চুয়াল মেশিন, বা জেভিএম দিয়ে বাইকোডে সংকলিত। জেভিএম জাভা সর্বত্র চালানোর অনুমতি দেয়, তাই প্রোগ্রামাররা কেবল একবারে একাধিক প্ল্যাটফর্মে চালানোর জন্য কোড লিখতে হবে। সি # প্রচলিত ভাষা রানটাইম-তে চালিত হয় এবং উইন্ডোজ এবং ইউনিক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমগুলিতে চলতে পারে।

জাভা চালানোর জন্য, প্রোগ্রামারদের জাভা ডেভলপমেন্ট কিট বা জেডিকে দরকার হয়, যখন সি # .NET ফ্রেমওয়ার্ক ব্যবহার করে।

এই দুটি ভাষা বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়। সি # ভিডিও গেমস, মোবাইল ডেভেলপমেন্ট এবং ভার্চুয়াল রিয়ালিটি অ্যাপ্লিকেশনগুলির জন্য উচ্চ কার্যকারিতার কারণে জনপ্রিয়ভাবে ব্যবহৃত হয়, যখন জাভা সাধারণত মেসেজিং এবং ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহৃত হয়।

আপনি সি # বা জাভা ব্যবহার করা চয়ন করুন না কেন প্ল্যাটফর্ম, আপনার পছন্দ এবং কোন ভাষাতে আপনার প্রকল্পের জন্য সর্বোত্তম প্রযোজ্য গ্রন্থাগার রয়েছে তার মতো কারণগুলিতে পৃথক হতে পারে।

সি # জাভা অপেক্ষা আরও প্রযুক্তিগত ভাষা যা ওয়েব ডেভলপমেন্টে ব্যবহৃত হয়, যা প্রোগ্রামিংয়ের দ্রুত বর্ধনশীল খাত।

কন্ডিশনাল, লুপস, ফাংশন এবং ঘোষণাপত্রের মতো প্রোগ্রামিংয়ের ভাষা-অজ্ঞেয়াদি মৌলিক বিষয়গুলি শেখা আপনাকে প্রোগ্রামারের মতো চিন্তাভাবনা শুরু করতে সহায়তা করে।

জাভা শেখার ক্ষেত্রে সরাসরি ঝাঁপ দেওয়া সম্ভব কারণ এটির জন্য আপনাকে অন্যান্য প্রোগ্রামিং ভাষা শেখার প্রয়োজন নেই, বা ডিগ্রি বা ব্যয়বহুল সরঞ্জাম থাকতে হবে না।

জাভার জন্য আপনার একটি কার্যকর কম্পিউটার প্রয়োজন – এটি চালানোর জন্য নির্দিষ্ট অপারেটিং সিস্টেম বা হার্ডওয়্যার প্রয়োজন হয় না – জাভা ডাউনলোড করতে এবং ডকুমেন্টেশন এবং সংস্থান অ্যাক্সেস করার জন্য একটি ইন্টারনেট সংযোগ এবং নোটপ্যাডের মতো একটি নিখরচায় পাঠ্য সম্পাদক ।

তবে শেখার বক্ররেখা জাভা দিয়ে খাড়া হতে পারে। আপনি যখন জাভা শিখেন, আপনি কেবল প্রোগ্রামিংয়ের ভাষা শিখেন না; আপনার প্যাকেজ, ফ্রেমওয়ার্ক এবং অ্যাপ্লিকেশনগুলিও শিখতে হবে। জাভা যদি শুরু করা খুব চ্যালেঞ্জের মতো মনে হয় তবে এটি অন্য একটি প্রোগ্রামিং ভাষা প্রথমে শিখতে সহায়তা করতে পারে।

জাভা শুরু করার আগে

জাভা শিখতে শুরু করার জন্য একটি সেরা জায়গা হ’ল সরাসরি উত্সটিতে যাওয়া। অরাকল কর্পোরেশন, যা জাভার মালিকানাধীন, ডকুমেন্টেশন এবং ইনস্টলেশন সংক্রান্ত নির্দেশাবলী সরবরাহ করে ।

আপনি যখন জাভা শিখতে শুরু করছেন, তখন স্ট্যাক ওভারফ্লোতে উত্তরগুলির সন্ধান করা সহজ , যারা প্রশ্ন জিজ্ঞাসা করতে এবং প্রশ্নের উত্তর দেওয়ার কোড দিয়েছেন তাদের জন্য একটি উন্মুক্ত সম্প্রদায়। ফোরাম এবং অনলাইন সম্প্রদায়গুলি একটি ভাল সংস্থান হতে পারে, তবে আপনি যখন সত্যই কোনও নতুন ভাষা বোঝার চেষ্টা করছেন তখন তাদের পক্ষে প্রচুর সময় ব্যয় করা খারাপ অভ্যাস হতে পারে, মিসিরলাকিস বলেছিলেন।

শুরু করার জন্য সংস্থান এবং রেফারেন্স

আপনি কোডিং শুরু করতে প্রস্তুত? আপনার জাভা বিকাশকারী হয়ে উঠার যাত্রা শুরু করতে সহায়তা করার জন্য এখানে কিছু সংস্থান রয়েছে:

  • পাঠ্য সম্পাদক। প্রোগ্রামিং শুরু করতে আপনার একটি পাঠ্য সম্পাদক দরকার হবে। কিছু পাঠ্য সম্পাদক আপনি বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। আপনার পছন্দ অনুসারে এটি সন্ধান করুন ।
  • জাভা ডকুমেন্টেশন । ওরাকল কীভাবে শুরু করবেন তার জন্য ডকুমেন্টেশন রাখে এবং এটি ভাষার জন্য একটি অনুমোদিত উত্স।
  • জাভা ইনস্টল করুন। জাভা যদি আপনার কম্পিউটারে ইতিমধ্যে না থাকে তবে আপনি এটি এখানে নিখরচায় ইনস্টল করতে পারেন ।
  • ডাব্লু 3 স্কুল স্কুল জাভা টিউটোরিয়াল। এই নিখরচায় টিউটোরিয়ালটি জাভা সিনট্যাক্স, মন্তব্য, ভেরিয়েবলস, লুপস, অ্যারে এবং আরও অনেকের বুনিয়াদিগুলির একটি পুনরূদ্ধার। আপনি আপনার জ্ঞান পরীক্ষা করতে বেসিক জাভা অনুশীলন করতে এবং কুইজ নিতে সক্ষম হবেন।
  • কোডজিম । এই অনলাইন জাভা কোর্স অনুশীলন সম্পর্কে সমস্ত। ব্যবহারকারীরা নিখরচায় অ্যাকাউন্ট চয়ন করতে পারেন বা প্রতিমাসে 49 ডলারে প্রিমিয়াম সাবস্ক্রিপশনের জন্য বা আরও বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে প্রতি মাসে $ 99 এর জন্য একটি প্রিমিয়াম প্রো অ্যাকাউন্টের জন্য অর্থ প্রদান করতে পারেন। এই প্রোগ্রামটি আপনাকে জাভা সংক্রান্ত প্রয়োজনীয়তা শিখতে সহায়তা করার জন্য 1,200 টিরও বেশি কাজের গর্বিত করেছে।
  • কোডকাডেমি জাভা শিখুন। এই শিক্ষানবিস-স্তরের শ্রেণিটি আপনাকে মৌলিক প্রোগ্রামিং ধারণার সংস্পর্শে দিতে পারে। প্রো পরিকল্পনার মাধ্যমে আপনি অবশ্যই সাতটি জাভা প্রকল্প তৈরি করবেন, যার প্রতি মাসে বিল। 19.99 হয়।

পদক্ষেপ ১: জাভা সিনট্যাক্স শিখুন এবং কিছু টিউটোরিয়াল করুন

সিনট্যাক্স হ’ল স্টাইল যেখানে একটি প্রোগ্রামিং ভাষা লেখা হয়। জাভাতে অন্যান্য জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার যেমন জাভাস্ক্রিপ্ট, সি # এবং সি ++ এর মতো একটি বাক্য গঠন রয়েছে। জাভাতে আপনার মুখোমুখি হতে পারে এমন কয়েকটি উপাদান এখানে রয়েছে:

শনাক্তকারী। শ্রেণীর নাম, পদ্ধতির নাম, পরিবর্তনশীল নাম এবং লেবেল জাভাতে সনাক্তকারীগুলির উদাহরণ। সনাক্তকারীগুলিতে কেবল অক্ষর, সংখ্যা, $ বা _ থাকতে পারে। এগুলি কেস-সংবেদনশীল, অর্থাত্ যদি আপনার সনাক্তকারী “মাইলেমেন্ট” হয় তবে “মাইলেমেন্ট” এর ফলে একটি সংকলন-সময় ত্রুটি হবে।

সাহিত্যের। জাভাতে, আক্ষরিক একটি ভ্যারিয়েবলের জন্য নির্দিষ্ট মান। অক্ষরগুলি সংখ্যা, অক্ষর, স্ট্রিং এবং বুলিয়ান মান হতে পারে।

আপনি যদি আক্ষরিক একটি বছর হতে চান তবে আপনি এটি লিখবেন:

int year: 2020

কীওয়ার্ডস কিছু শব্দ ভেরিয়েবল, শনাক্তকারী বা শ্রেণি হিসাবে ব্যবহার করা যায় না, কারণ এগুলি জাভা সিনট্যাক্সের অংশ। কীওয়ার্ডগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে: বিমূর্ত, বুলিয়ান, বাইট, শ্রেণি এবং ইন্টারফেস। এগুলি 52 পূর্বনির্ধারিত কীওয়ার্ড যা প্রোগ্রামাররা ভাষায় ব্যবহার করতে পারে না।

পরিবর্তনশীল। জাভাতে তিন ধরণের ভেরিয়েবল রয়েছে: স্থানীয় ভেরিয়েবল, ক্লাস ভেরিয়েবল বা স্ট্যাটিক ভেরিয়েবল এবং উদাহরণ ভেরিয়েবল বা অ স্থিতিক ভেরিয়েবল।

স্থানীয় পরিবর্তনশীল: পদ্ধতির শরীরে এই ভেরিয়েবলগুলি মনোনীত করা হয়। স্থানীয় ভেরিয়েবলগুলি কেবলমাত্র সেই পদ্ধতির মধ্যেই প্রয়োগ করা হয়। শ্রেণীর অন্যান্য পদ্ধতিগুলি এর দ্বারা প্রভাবিত হয় না।

ইনস্ট্যান্স / অ স্থিতিশীল ভেরিয়েবল: ইনস্ট্যান্স ভেরিয়েবলগুলি একটি শ্রেণীর মধ্যে ঘোষণা করা হয় তবে পদ্ধতির মূল অংশের বাইরে। মানটি উদাহরণের জন্য স্বতন্ত্র।

ক্লাস / স্ট্যাটিক ভেরিয়েবল: এই ভেরিয়েবলগুলি স্ট্যাটিক মডিফায়ার ব্যবহার করে। একটি স্ট্যাটিক ভেরিয়েবল একক অনুলিপি তৈরি করে কোনও শ্রেণীর উদাহরণগুলিতে ভাগ করা যায়।

ভেরিয়েবলগুলি এমন পাত্রে ব্যবহৃত হয় যা ডেটা সঞ্চয় করে। আপনি যখন কোনও ভেরিয়েবল কোড করেন, তার জন্য একটি নির্দিষ্ট এবং অনন্য মান বা নাম প্রয়োজন।

একটি ভেরিয়েবলের বাক্য গঠনটি দেখতে এরকম দেখাচ্ছে:

Type variable = value;

প্রধান () সমস্ত জাভা প্রোগ্রামে প্রদর্শিত হয়। এখানে প্রথম বন্ধনীর ভিতরে থাকা কোডটি চালানো হবে।

System.out.printIn () আপনি শেষ ব্যবহারকারীর জন্য পাঠ্য প্রদর্শন করতে ব্যবহার করবেন। এটি মেইন () এর ভিতরে থাকে lives

কেস সংবেদনশীলতা । জাভাতে, “হ্যালো” এর একটি সনাক্তকারী “হ্যালো” এর মতো নয়। এগুলি দুটি পৃথক শনাক্তকারী। প্রতিটি চরিত্রই গুরুত্বপূর্ণ।

সংস্থান এবং রেফারেন্স

জাভা বাক্য গঠন এবং শর্তাদি আরও বুঝতে এখানে কিছু সংস্থান রয়েছে:

  • টিউটোরিয়ালস পয়েন্ট জাভা – বেসিক সিনট্যাক্স । এটি মৌলিক জাভা সংজ্ঞা, পদ, কীওয়ার্ড এবং আরও অনেক কিছুর একটি বিনামূল্যে চিট শীট।
  • শিখুন জাভাঅনলাইন.অর্গ ইন্টারেক্টিভ জাভা টিউটোরিয়াল। এই নিখরচায় রেফারেন্সটি গভীরতার সাথে দেখার জন্য অধ্যায়গুলিতে জাভা প্রয়োজনীয়তাগুলি ছিন্ন করে।
  • জাভা টিউটোরিয়াল বিগিনিয়ার্সের জন্য (2020) এই নিখরচায় ভিডিওতে জাভা দিয়ে কীভাবে শুরু করবেন তা দেখানো হয় এবং ভাষার একটি বিস্তৃত ওভারভিউ দেয়। ভিডিওটিতে বর্ণনার সামগ্রীর একটি সারণি রয়েছে যা দর্শকদের জাভা বিষয় বেছে নিতে দেয় যা তারা আরও শিখতে চায়।
  • সম্পূর্ণ প্রাথমিকদের জন্য উডিমি জাভা টিউটোরিয়াল। এটি শিক্ষানবিসদের জন্য একটি নিখরচায় কোর্স। এটি ধরে নিয়েছে যে জাভা বা অন্য কোনও প্রোগ্রামিং ভাষার সাথে ব্যবহারকারীদের কোনও অভিজ্ঞতা নেই।

পদক্ষেপ ২: জাভা বেসিকগুলি অনুশীলন করুন

জাভা সিনট্যাক্সের সাথে পরিচিত হওয়ার পরে আপনি ভাষাটির আরও গভীর দিকে ডাইভিং শুরু করতে প্রস্তুত ready

কার্য এবং পদ্ধতি। জাভা প্রতিটি ফাংশন, একটি পদ্ধতি হিসাবে পরিচিত, একটি শ্রেণীর ভিতরে থাকা প্রয়োজন। প্রতিটি ক্লাস ফাংশন বা পদ্ধতি নিয়ে গঠিত। অপারেশন করার জন্য আপনি সেই ফাংশনে কল করতে পারেন।

ক্লাস। ক্লাসগুলি জাভার প্রধান বিল্ডিং ব্লক। এটি সেই টেমপ্লেট যা অবজেক্ট তৈরি করা হয়। শ্রেণিতে স্থানীয়, উদাহরণ এবং শ্রেণি ভেরিয়েবল থাকতে পারে। শ্রেণীর মধ্যে, কোনও পদ্ধতির কাছে এর মান অ্যাক্সেস করার এক বা একাধিক উপায় থাকতে পারে। এই গিকসফোরগিক্স নিবন্ধটিতে শ্রেণি এবং অবজেক্ট এবং জাভাতে তারা কীভাবে কাজ করে সে সম্পর্কে একটি বর্ধিত চেহারা রয়েছে।

অ্যারে। এগুলি বর্গাকার বন্ধনী ব্যবহার করে সংগ্রহের আদেশ দেওয়া হয়। অ্যারেগুলি পূর্ণসংখ্যা বা স্ট্রিংগুলির একটি অ্যারে হতে পারে। উদাহরণস্বরূপ, কুকুরের বিভিন্ন প্রজাতির জাতকে এই জাতীয় হিসাবে উপস্থাপন করা যেতে পারে:

String [] dogs = {“Bulldog”,“Dachshund”,“Poodle”,“Beagle”};

উচ্চাভিলাষী বিকাশকারীদের অ্যারে বুঝতে সহায়তা করার জন্য শিখনা জাওয়ার একটি বিস্তৃত সংস্থান রয়েছে।

জেনারিক্স। যখন আপনি ক্লাস, ইন্টারফেস এবং ফাংশন নির্দিষ্ট করে থাকেন তখন এগুলি ধরণের পরামিতি হিসাবে পাস করার অনুমতি দেয়। জেনেরিকগুলি ব্যবহারের কয়েকটি সুবিধার মধ্যে কোড সংকলনের সময়টি আরও শক্তিশালী টাইপ চেক অন্তর্ভুক্ত। জাভা শক্তিশালী ধরণের চেকিং ব্যবহার করে জেনেরিক কোডে সময় ত্রুটিগুলি সঙ্কলন করে। এটি সুরক্ষা লঙ্ঘনের জন্য পরীক্ষা করার জন্য করা হয়।

পদক্ষেপ ৩: আপনার অনুশীলন জাভা জ্ঞান রাখুন

আপনার বেল্টের নিচে কিছু জাভা দক্ষতা অর্জন করার পরে, নিজেকে ভাষার দিকে মনোনিবেশ করার একটি উপায় হল একটি আবেগের প্রকল্প শুরু করা। জাভাতে আপনার দক্ষতা গড়ে তোলার আরেকটি উপায় হ’ল কোনও ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনটির প্রতিলিপি তৈরির চেষ্টা করা কারণ এটি আপনাকে ভাষায় গভীর ডুব দিতে বাধ্য করবে।

সংস্থান এবং রেফারেন্স

আপনার জাভা জ্ঞানের জন্য এখানে কিছু সংগ্রহস্থল, সম্প্রদায় এবং প্রকাশনা রয়েছে:

  • ভার্চুয়াল জেউজি। আপনি যদি জাভা বিকাশকারীদের একটি সম্প্রদায়ের অংশ হতে আগ্রহী হন তবে ভার্চুয়াল জেউজি একটি স্ল্যাক গ্রুপ যেখানে আপনি সারা বিশ্বে জাভা প্রোগ্রামারদের কাছ থেকে শিখতে পারেন।
  • গিটহাবের ট্রেন্ডিং জাভা সংগ্রহস্থল ories অন্যান্য সংগ্রহস্থলগুলি দেখুন এবং অন্যান্য বিকাশকারীরা এই নিখরচায় সংস্থান সহ জাভা ব্যবহার করে তৈরি প্রকল্পগুলি থেকে শিখুন।
  • 2020 এ প্রাথমিকভাবে জানার জন্য 10 বিনামূল্যে জাভা প্রকল্প । এই নিবন্ধটি novice প্রোগ্রামারদের কোডিং দক্ষতা অনুশীলন করতে ধারণা দেয়।
  • জাভা ম্যাগাজিন । ওরাকলের এই নিখরচায় পাঠকদের জাভা সম্পর্কিত গভীরতর পাঠ, কৌশল, টিপস এবং সংস্থান সরবরাহ করে।
  • হ্যাকারর্যাঙ্ক আপনি একবার আপনার জাভা জ্ঞানের বিষয়ে আত্মবিশ্বাস অনুভব করার পরে, এই দক্ষ সরঞ্জামটি দিয়ে কাজের সাক্ষাত্কারের জন্য প্রস্তুত করার জন্য আপনার দক্ষতা পরীক্ষা করুন এবং কোডিং অনুশীলন করুন।

পদক্ষেপ ৪: মধ্যবর্তী এবং অ্যাডভান্সড জাভা লার্নিংয়ে ডুব দিন

ইন্টারমিডিয়েট এবং অ্যাডভান্সড জাভা প্রোগ্রামিং ফান্ডামেন্টালগুলি সংশোধন করে এবং প্রোগ্রামারদের বিভিন্ন ধরণের সরঞ্জাম এবং ফ্রেমওয়ার্ক দেয় যা তাদের জ্ঞানকে প্রসারিত করতে পারে।

উন্নত জাভা বিকাশকারীদের মাল্টিথ্রেডিংয়ের জ্ঞান থাকতে পারে। মাল্টিথ্রেড প্রোগ্রামিং একটি সমান্তরাল প্রক্রিয়া যা আপনাকে প্রোগ্রামগুলি দ্রুত এবং আরও দক্ষতার সাথে চালিত করতে একবারে একাধিক ফাংশন সম্পাদন করতে দেয়।

যারা আরও উন্নত জাভা বিষয়গুলিতে ডুব দিতে চাইছেন তারা স্প্রিং, মাভেন এবং গ্রেডলের মতো ফ্রেমওয়ার্ক ব্যবহার বিবেচনা করতে পারেন। এই কাঠামোর জ্ঞান বিকাশকারীদের কাজের সুযোগে নামার চেষ্টা করার সময় নিজেকে আলাদা করতে সহায়তা করতে পারে।

জাভা শিখতে আপনাকে সহায়তা করবে এমন দুটি বড় বিষয় হ’ল সময় এবং ধৈর্য। কেউ একদিনে মাস্টার বিকাশকারী হয় না।

 

Leave a Comment