সুন্দরবন কোথায় এবং কিভাবে যাওয়া যায়?

সাতক্ষীরা অঞ্চলটি মূলত সুন্দরবনের জন্য বিখ্যাত। সুন্দরবন বিশ্বের জলোচ্ছ্বাসের ম্যানগ্রোভ বনের সবচেয়ে বড় একক ব্লক। এটি বঙ্গোপসাগরের বিশাল উপসাগর এবং গঙ্গার নদী এবং ব্রহ্মপুত্রের মধ্যে অবস্থিত, এটি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ জুড়ে ছড়িয়ে পড়ে। এই নদীর জলের সমুদ্রের জলের সাথে মিশ্রিত হয় এবং তাদের প্রবাহের এই অংশে নদীগুলি খাঁটি বা লবণাক্ত হয়। জল প্রচুর জোয়ারের সময় দিনে দু’বার বন-দ্বীপগুলিকে ঢেকে দেয়।

ইউনেস্কোর দ্বারা এটি একটি বিশ্ব itতিহ্য হিসাবে বিবেচিত হয়। অরণ্যটি অবিশ্বাস্য উদ্ভিদ এবং বন্যজীবনের জন্য বেশিরভাগ ক্ষেত্রে জনপ্রিয়। শিকড়যুক্ত গাছগুলি সরাসরি বাতাস থেকে শ্বাস নিতে পারে। এখানে প্রচুর প্রজাতি রয়েছে এবং এটি বেশিরভাগ ক্ষেত্রে রয়েল বেঙ্গল বাঘের জন্য বিখ্যাত। বনটি ঘূর্ণিঝড় এবং সুনামির তরঙ্গ থেকে উত্তরের লোকদের সুরক্ষা দেয়। পূর্বে, দ্বীপপুঞ্জীদের আগুনে কাঠ, মধু, কাঁকড়া এবং মাছ সংগ্রহের জন্য বনে প্রবেশের অনুমতি দেওয়া হত তবে এখন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উভয় সরকারই এই কার্যক্রম নিষিদ্ধ করেছে।

সুন্দরবন কোথায় এবং কিভাবে যাওয়া যায়?

এটি (মূলত) খুলনা বিভাগের সাতক্ষীরা জেলায় অবস্থিত। এটি সাতক্ষীরা থেকে .4 66.৪ কিলোমিটার দূরে। সাতক্ষীরায় পৌঁছানোর পরে, আপনি সুন্দরবন পৌঁছানোর জন্য স্থানীয় ট্রান্সপোর্ট বা ব্যক্তিগত গাড়ি ব্যবহার করতে পারেন।

 

কীভাবে পৌঁছাবেন: খুলনা জেলা

খুলনা জেলা সড়ক, নদী ও জলের মাধ্যমে সংযুক্ত।

ঢাকা থেকে সড়ক পথে খুলনা জেলা পৌঁছানো যায়। ঢাকা থেকে খুলনা পর্যন্ত বেশ কয়েকটি বাস পরিষেবা রয়েছে। তাদের কয়েকটি আপনার সহায়তার জন্য নীচে তালিকাবদ্ধ রয়েছে:

হানিফ এন্টারপ্রাইজ

Gabtoli Terminal, Phone: 8015366, 8011750, 9003380
From Jhenaidah: 041-810451 (Hotel Royal Circle)
041-810452 (Shivbari Mor)
041-810453 (Sonadanga)

গ্রীন লাইন (AC bus)

Fakirapool Counter, Phone-9356506
Sayedabad Counter, Phone-7552739
Kalabagan Counter, Phone-9112287

ঈগল পরিবহন

Gabtoli Counter, Phone-8017698, 8017320, 04494413673

থাকার যায়গা গুলো

খুলনায় থাকার জন্য কয়েকটি স্থান আপনার সহায়তার জন্য নীচে তালিকাবদ্ধ রয়েছে:

সিএসএস রেস্ট হাউসের

যোগাযোগ: 041722355

হোটেল ক্যাসল সালাম

যোগাযোগ: 041730725

হোটেল রয়েল আন্তর্জাতিক

যোগাযোগ: 041813067-9

প্ল্যাটিনাম জুট মিলস লিমিটেড রেস্ট হাউস

যোগাযোগ: 041762335

 

কোথায় যাবেন, কি করবেন?

আপনি দেখতে পাচ্ছেন কোনও রয়্যাল বেঙ্গল টাইগার জুড়ে সাঁতার কাটছে বা কুমিররা নদীর পাড়ে ঘুরে বেড়াচ্ছে। আপনি আপনার মনকে সতেজ করতে পারেন এবং প্রকৃতি এত স্নেহপূর্ণভাবে উপহার দিয়েছিল এমন সমৃদ্ধ ক্ষয়ের সাথে আপনার চোখ ভোজন করতে পারে। সুন্দরবন পাখি পর্যবেক্ষক এবং ফটোগ্রাফারদের জন্য সেরা জায়গা। বন্যজীবন এবং ম্যানগ্রোভ বনটি নদীর নেটওয়ার্ককে ক্রসক্রোস করে।

খাওয়ার সুযোগ সুবিধা

আপনি কাছাকাছি কোনও রেস্তোঁরা বা ফাস্টফুডের দোকান খুঁজে পাবেন না। আপনি নিজের খাবার বা বার-বিকিউর জন্য পরিকল্পনা নিতে পারেন।

ভ্রমন পরামর্শ

বিভাগীয় বন অফিসার, খুলনা থেকে বনাঞ্চলে যাওয়ার অনুমতি প্রয়োজন। বিভাগীয় বন অফিস, সার্কিট হাউস আরডি, খুলনা (টেলিফোন 20665 বা 21173) এর লিখিত আবেদনের মাধ্যমে পূর্বের অনুমতি নিতে হবে। সংশ্লিষ্ট বন স্টেশন / রেঞ্জ অফিসে দর্শনার্থীদের জন্য প্রয়োজনীয় প্রবেশদ্বার, জাহাজ বা নৌকা প্রদেয়।
বাংলাদেশ পারজতান কর্পোরেশন ঢাকা থেকে সুন্দরবনে সর্বজনীন গাইডেড প্যাকেজ ট্যুর অফার করে এবং পর্যটন মৌসুমে (অক্টোবর থেকে মার্চ) দলগুলিতে (ন্যূনতম ১০ জন) ফিরে আসে।
বিশদের জন্য যোগাযোগ করুন: ম্যানেজার (ট্যুরস), বাংলাদেশ পারজতান কর্পোরেশন, ২৩৩ বিমানবন্দর রোড, তেজগাঁও, ঢাকা -১১১৫।

নীচে বন্যপ্রাণী দর্শনার্থীদের জন্য মাথায় রাখতে বিখ্যাত জায়গাগুলির একটি তালিকা রয়েছে:

  • বাঘ, হরিণ, বানর, কুমির, পাখি এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্য হিরণ পয়েন্ট (নীলকমল)।
  • হরিণ, বাঘ, কুমির, বিভিন্ন প্রজাতির পাখি এবং বানরের জন্য সকাল, সন্ধ্যা বুনো পাখির সিম্ফনি। কাঁচা থেকে কাঁচিখালি (টাইগার পয়েন্ট) পর্যন্ত ঘাসের ঘাটগুলির বিশাল বিস্তৃতি বন্য ট্র্যাকিংয়ের সুযোগ সরবরাহ করে।
  • বাঘ এবং হরিণের জন্য টিন কোনা দ্বীপ।
  • জেলেদের জন্য ডাবলার চার (দ্বীপ)। এটি একটি সুন্দর দ্বীপ যেখানে দাগযুক্ত হরিণের পালগুলি প্রায়শই চারণ করতে দেখা যায়।

 

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে নাস।