আপনার গুগল একাউন্ট কেউ ব্যবহার করছে কিনা কিভাবে জানবেন?

আপনার সাম্প্রতিক জিমেইল অ্যাক্সেস, ব্রাউজার সাইন-ইন ইতিহাস এবং গুগল অ্যাকাউন্ট ক্রিয়াকলাপটি পর্যালোচনা করুন যাতে নিশ্চিত হন যে আপনি ব্যতীত অন্য কেউ আপনার অ্যাকাউন্ট ব্যবহার করেন নি।

যখনই কোনও কম্পিউটার আপনার প্রত্যক্ষ দর্শন এবং নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, সর্বদা আপনার পক্ষে ছাড়া অন্য কেউ অ্যাক্সেস পাওয়ার সুযোগ থাকে। যে কোনও ব্যক্তি ট্রিপ থেকে ফিরে আসার জন্য ভাবতে পারে তাদের অনুপস্থিতিতে তাদের কম্পিউটার এবং অ্যাকাউন্টগুলি অ্যাক্সেস করা হয়েছে কিনা। কোনও ব্যক্তি জিমেইলে অদ্ভুত ক্রিয়াকলাপ লক্ষ্য করতে পারে, সচেতন নয় যে তাদের পাসওয়ার্ডটি সর্বজনীন করা হয়েছে (বা ” বেঁধে দেওয়া “)। অথবা, কিছু ক্ষেত্রে কোনও ব্যক্তির অংশীদার, পরিবারের সদস্য, সহকর্মী বা এমনকি কোনও অজানা পক্ষও সমীক্ষা চালিয়ে যেতে পারে।

কোনও অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য, আপনি প্রথমে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন , দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করতে পারেন , এমনকি গুগলের উন্নত সুরক্ষা প্রোগ্রামে তালিকাভুক্ত করতে পারেন । এই পদক্ষেপগুলি আপনাকে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে সহায়তা করবে। তবে, ঘরোয়া নির্যাতনের কারণে লোকেরা অসুরক্ষিত ক্ষেত্রে, এই পদক্ষেপগুলি সম্ভবত কোনও আপত্তিজনক দ্বারা উত্সাহিত করা হবে না – সহায়তা পাওয়া যায় ।

নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে ছাড়া অন্য কেউ আপনার Gmail বা গুগল অ্যাকাউন্টে অ্যাক্সেস করছে কিনা তা নির্ধারণ করতে আপনাকে সহায়তা করতে পারে।

কেউ কি আমার Gmail অ্যাকাউন্টটি অ্যাক্সেস করেছেন?

একটি ডেস্কটপ ওয়েব ব্রাউজারে, Gmail আপনাকে সাম্প্রতিক ইমেল অ্যাক্সেস ক্রিয়াকলাপ পর্যালোচনা করার অনুমতি দেয়। সর্বশেষ অ্যাকাউন্ট ক্রিয়াকলাপের ( চিত্র এ ) এর নীচে প্রদর্শিত ইমেলগুলির নীচে নিম্ন-ডানদিকে বিশদ নির্বাচন করুন ।

চিত্র ১

জিআইএফ ডিটেলগুলির নির্বাচন দেখায় (নীচে ডানদিকে, প্রদর্শিত ইমেলগুলির নীচে), যা সাম্প্রতিক জিমেইল অ্যাকাউন্ট অ্যাক্সেস ক্রিয়াকলাপ (কার্যকলাপের ধরণ, আইপি ঠিকানা এবং তারিখ / সময়) প্রকাশ করে

যদি আপনার জিমেইল অ্যাকাউন্টটি অন্য স্থানে বা অন্য ডিভাইসে অ্যাক্সেস করা হয়ে থাকে তবে আপনি ডেস্কটপ-শ্রেণীর ওয়েব ব্রাউজার থেকে জিমেইলে সাইন ইন করার সময় সাম্প্রতিক ক্রিয়াকলাপটি প্রদর্শন করতে পারেন।

অ্যাক্সেসের ধরণ (ব্রাউজার, পিওপি, মোবাইল, ইত্যাদি), অবস্থান (আইপি ঠিকানা) এবং অ্যাক্সেসের তারিখ এবং সময় সহ সিস্টেমটি আপনাকে আপনার জিমেইল অ্যাকাউন্টটি সর্বাধিক 10 বার অ্যাক্সেস করার তথ্য প্রদর্শন করবে। এই অ্যাক্সেসের কোনওটি অপ্রত্যাশিত ডিভাইস, স্থান বা সময় থেকে এসেছে কিনা তা আপনাকে সনাক্ত করতে সহায়তা করতে পারে।

দ্রষ্টব্য: আপনি যদি ভার্চুয়াল ব্যক্তিগত নেটওয়ার্ক বা হোস্ট করা ডেস্কটপ ব্যবহার করেন তবে অবস্থানের ডেটা আপনার শারীরিক ঠিকানার পরিবর্তে আপনার পরিষেবা সরবরাহকারীর সম্পর্কিত তথ্যকে প্রতিফলিত করতে পারে।

কয়েকটি ক্ষেত্রে, আমার কাছে ক্লায়েন্টদের একটি প্রত্যাশিত স্থানে অ্যাক্সেস সম্পর্কে উদ্বিগ্ন ছিল, তবে অপ্রত্যাশিত সময়ে। কখনও কখনও এটি কেবল কারণ ছিল যে তারা একটি কম্পিউটার রেখেছিল, তাদের ব্রাউজার বা মেল ক্লায়েন্ট খোলা রেখে: সময় সময় মেলটি স্বয়ংক্রিয়ভাবে চেক করার জন্য সিস্টেমটি কনফিগার করা যেতে পারে। একটি ক্ষেত্রে, বিদ্যুৎ বিভ্রাটের পরে অ্যাক্সেস ঘটে। তারা বিভ্রাটের পরে সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে চালিত করতে কনফিগার করবে, সুতরাং এটি সাইন ইন করে এবং পাওয়ার পুনরুদ্ধার হওয়ার অল্প সময়ের মধ্যেই নতুন মেল ডাউনলোড করে।

কেউ কি আমার ব্রাউজারটি অ্যাক্সেস করেছেন?

ক্রোম ব্রাউজারে – এবং যে কোনও Chromebook বা Chrome OS ডিভাইসে – ব্রাউজারের ইতিহাস প্রদর্শন করতে Ctrl + H টিপুন। বিকল্পভাবে, ওমনিবক্সে ক্রোম: // ইতিহাস টাইপ করুন, বা উপরের ডানদিকে তিন-উল্লম্ব ডট মেনু নির্বাচন করুন, তারপরে ইতিহাস | ইতিহাস। ম্যাকোজে, কমান্ড + Y টিপুন। আপনি পরিদর্শন করা সমস্ত উপলভ্য সাইটগুলির মাধ্যমে স্ক্রোল করতে পারেন। প্রদর্শিত কোনও সাইট অপ্রত্যাশিত কিনা তা দেখতে এগুলি পর্যালোচনা করুন।

অতিরিক্ত হিসাবে, আপনি তালিকাভুক্ত historicalতিহাসিক ইউআরএলগুলির উপরে প্রদর্শিত বাক্সে অনুসন্ধান পদগুলি প্রবেশ করতে পারেন। উদাহরণস্বরূপ, “সাইন ইন” সন্ধান করুন বা আপনার ব্রাউজারে এই লিঙ্কটি অনুলিপি করুন এবং আটকান ওমনিবক্স: ক্রোম: // ইতিহাস /  বেশিরভাগ সাইট লগইন পৃষ্ঠাগুলি ( চিত্র ২ ) প্রদর্শন করতে % 20in সাইন করুন । আবার, আপনি প্রত্যাশা করেন না এমন কোনও সাইটের ফলাফল পর্যালোচনা করুন। আপনি “gmail.com” এর জন্যও অনুসন্ধান করতে পারেন।

চিত্র ২

পৃষ্ঠায় "সাইন ইন" দিয়ে কেবলমাত্র আইটেমগুলি দেখানোর জন্য অনুসন্ধান সক্রিয় সহ ক্রোম ইতিহাসের স্ক্রিনশট।

আপনার ব্রাউজারের ইতিহাস প্রদর্শন করতে Ctrl + H (অথবা ম্যাকোস, কমান্ড + ওয়াই) ব্যবহার করুন। আপনি যেমন “লগইন” বা “সাইন ইন” এর মতো শর্তগুলির জন্য ইতিহাস অনুসন্ধান করতে পারেন shown

কেউ আমার গুগল অ্যাকাউন্টটি অ্যাক্সেস করেছেন?

ইউটিউব, গুগল ম্যাপস, গুগল প্লে এবং আরও অনেক কিছু ( চিত্র ৩ ) এর মতো সমস্ত ডিভাইস এবং গুগল পরিষেবাগুলিতে আপনার Google অ্যাকাউন্ট ইতিহাস অ্যাক্সেস করতে https://myactivity.google.com/ এ যান to আপনার সুরক্ষা সেটিংসের উপর নির্ভর করে আপনি যখন এই তথ্যটি অ্যাক্সেস করার চেষ্টা করবেন তখন আপনাকে পুনরায় প্রমাণীকরণের প্রয়োজন হতে পারে। আবার, কোনও রেকর্ড করা ডেটা পর্যালোচনা করুন এটি আপনার ব্যবহারের সাথে মিলছে কিনা তা নিশ্চিত করে নিন।

চিত্র ৩

"আমার গুগল ক্রিয়াকলাপ" পৃষ্ঠার স্ক্রিনশটটি ওয়েবসাইটগুলি, ইউটিউব ভিডিও নাটক এবং অন্যান্য ক্রিয়াকলাপের জন্য সাম্প্রতিক ক্রিয়াকলাপ প্রদর্শন করে।

আমার গুগল ক্রিয়াকলাপ পৃষ্ঠা ওয়েব সাইট, অ্যাপস, অবস্থান এবং ইউটিউবের যে কোনও রেকর্ড অ্যাক্সেস প্রদর্শন করে।

একইভাবে, আপনি নিজের Google অ্যাকাউন্টে ( চিত্র ৪ ) সাইন ইন করেছেন এমন ডিভাইসগুলির একটি তালিকা পর্যালোচনা করতে https://myaccount.google.com/device-activity এ যান । আপনি যে কোনও প্রদর্শিত ডিভাইসের উপরের-ডানদিকে তিন-উল্লম্ব বিন্দু নির্বাচন করতে পারেন, তারপরে কোনও ডিভাইসে পুনরায়-প্রমাণীকরণ ছাড়াই ভবিষ্যতের অ্যাক্সেস রোধ করতে সাইন আউট চয়ন করতে পারেন।

চিত্র ৪

স্ক্রিনশটটি "আপনার ডিভাইসগুলি" 6 টি আলাদা আইটেমের সাথে দেখায়: সাম্প্রতিক ক্রিয়াকলাপের তারিখ সহ পিক্সেলবুক, আইফোন, অ্যান্ড্রয়েড ফোন, আইপ্যাড এবং 2 ম্যাকোস ল্যাপটপগুলি প্রদর্শিত হয়েছে।

আপনি নিজের Google অ্যাকাউন্টে সাইন ইন করেছেন এমন ডিভাইসগুলিও পর্যালোচনা করতে পারেন। যে কোনও ডিভাইস থেকে সাইন আউট করতে প্রতিটি ডিভাইসের জন্য বাক্সের উপরের-ডান কোণে তিন-ডট মেনুটি নির্বাচন করুন।

সম্ভাব্য সুরক্ষা সমস্যা ( চিত্র ৫ ) হিসাবে চিহ্নিত করা গুগলের সিস্টেম প্রতিটি আইটেমের ধাপে ধাপে পর্যালোচনা জন্য গুগলের সুরক্ষা চেকআপ ( https://myaccount.google.com/security-checkup ) এর মাধ্যমে যান ।

চিত্র ৫

চেক হিসাবে নির্দেশিত সমস্ত আইটেম এবং নির্দেশিত সমাপ্তির জন্য সবুজতে সুরক্ষা চেকআপ স্ক্রিনের স্ক্রিনশট।

গুগলের সুরক্ষা চেকআপ আপনাকে ধাপে ধাপে আপনার অ্যাকাউন্টের সুরক্ষা পর্যালোচনা করতে সহায়তা করে।

গুগল ওয়ার্কস্পেস (আগে জি স্যুট) ব্যবহার করবেন? প্রশাসকের কাছে সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন।

আপনি যদি কোনও সংস্থার অংশ হিসাবে Gmail এবং গুগল ওয়ার্কস্পেস ব্যবহার করেন (যেমন, কাজ বা স্কুল), কোনও প্রশাসক আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস ডেটার অতিরিক্ত পর্যালোচনা করতে সক্ষম হতে পারে। এটি করতে, প্রশাসকের https://admin.google.com এডমিন কনসোলে সাইন ইন করতে হবে । অ্যাডমিন কনসোল থেকে তারা https://admin.google.com/ac/ এ যেতে পারে , আপনার অ্যাকাউন্ট নির্বাচন করতে পারে , তারপরে সুরক্ষা সেটিংসের পাশাপাশি সংযুক্ত অ্যাপ্লিকেশন এবং ডিভাইসগুলি পর্যালোচনা করতে পারে। এরপরে, তারা https://admin.google.com/ac/reporting/audit/login এ লগইন রিপোর্টে গিয়ে সমস্ত লগইন তথ্য পর্যালোচনা করতে পারে , তারপরে আপনার অ্যাকাউন্টের জন্য ফিল্টারিং করুন ( চিত্র ৬)। যেহেতু এই তথ্যটি সিস্টেমের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে লগড রয়েছে, আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস করা ব্যক্তি তাদের ট্র্যাকগুলি ঢাকতে চেষ্টা করেও (যেমন, স্থানীয়ভাবে ব্রাউজারের ইতিহাস মুছে ফেলা)।

চিত্র ৬

জিআইএফ যা দুটি চিত্রের মধ্যে পরিবর্তিত হয়: একটি লেখকের গুগল কর্মক্ষেত্রের ইমেল অ্যাকাউন্ট ঠিকানার জন্য অ্যাকাউন্ট সাইন ইনগুলির একটি তালিকা, অন্যটি যা সুরক্ষার এবং লেখকের অ্যাকাউন্টের সাথে সংযুক্ত অ্যাপ্লিকেশনগুলিকে নির্দেশ করে।

সাংগঠনিক অ্যাকাউন্টগুলির জন্য, একটি Google ওয়ার্কস্পেস প্রশাসক এই দুটি বিকল্প স্ক্রিনশটগুলিতে প্রদর্শিত হিসাবে অ্যাকাউন্ট সেটিংস (যেমন, সুরক্ষা, অ্যাপ্লিকেশন এবং ডিভাইস) এবং নিরীক্ষণ লগগুলি (যেমন অ্যাকাউন্ট সাইন ইন) পর্যালোচনা করতে পারে।

 

Leave a Comment