কিভাবে আপনার সব অ্যাপ এবং ডিভাইসে ডার্ক মোড অন করবেন?

ডার্ক মোড চোখের চাপকে হ্রাস করে, ব্যাটারির আয়ু দীর্ঘায়িত করে এবং এটি আপনার স্বাস্থ্যের পক্ষেও ভাল হতে পারে। সুতরাং আপনি যদি এখনও অপারেটিং সিস্টেমগুলির অন্ধকার দিকটি তদন্ত না করে থাকেন তবে অ্যান্ড্রয়েড, আইওএস, পিসি, ম্যাক এবং এমনকি পৃথক অ্যাপ্লিকেশনগুলিতে কীভাবে এটি করা যায় তা এখানে রয়েছে। অনেক লোক এই অনুভূতির সাথে পরিচিত হবে: কয়েক ঘন্টার জন্য পর্দা তাকানোর পরে আপনার চোখ ক্লান্ত হয়ে পড়ে এবং প্রতিটি ওয়েব পৃষ্ঠা এবং অ্যাপ্লিকেশনটির সাদা ব্যাকগ্রাউন্ড অন্ধ হয়ে যেতে পারে, আপনি যতই নিচে নামিয়ে নিচ্ছেন না কেন। সাহায্য করার জন্য ডার্ক মোড আছে। এটি আপনার পর্দার রঙগুলি স্যুইচ করে, সাদা টেক্সট এবং অবজেক্ট সহ সমস্ত কিছুকে কালো বা ডার্ক ব্যাকগ্রাউন্ড দেয়। আপনি এটি আপনার ফোন বা কম্পিউটারে, নির্দিষ্ট নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলিতে বা পুরো অপারেটিং সিস্টেম জুড়ে ব্যবহার করতে পারেন। ডার্ক মোডের ভক্তরা সুবিধাগুলির উপরে লিরিক্যাল মোম করবে – এটি চোখের চাপকে, পাঠ্যকে আরও সুশৃঙ্খল করতে এবং ব্যাটারির আয়ু উন্নত করতে সহায়তা করবে। টিউবিঞ্জেন বিশ্ববিদ্যালয় থেকে সাত জনের একটি (খুব!) গবেষণায় দেখা গেছে যে হালকা মোড মায়োপিয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে, অন্যথায় সংক্ষিপ্ততা হিসাবে পরিচিত । কিন্তু যখন এটি অনুগত প্রমাণের কথা আসে, বড় অধ্যয়নগুলি মাটিতে পাতলা হয়।

এর অর্থ এই নয় যে আপনার ডার্ক মোড ব্যবহার করা উচিত নয় – এটি আপনার পক্ষে ভাল লাগে এমনটি করার জন্য। এটি অবশ্যই কম আলোতে ঝলক কমাতে সহায়তা করতে পারে, যাতে অন্ধকার ঘরে আপনার ফোনের দিকে তাকানোর সময় আপনি অন্ধ হয়ে যান না। এটি ফটোসেন্সিটিভিটি, ছানি বা তাত্পর্য হিসাবে যেমন দৃষ্টি প্রতিবন্ধীদের সাথেও ভাল হতে পারে।র

আইওএস

পুরানো ডিসপ্লেতে ডার্ক মোডটি ভাল থাকাকালীন আপনার যদি একটি ওএইএলডি ডিসপ্লে থাকে (আইফোন এক্স এবং 11 এস) থাকে তবে এটি দুর্দান্ত। এর অর্থ হ’ল পিক্সেলকে কালো রঙ করার পরিবর্তে এগুলি কেবল প্রজ্বলিত হয় না, এটি উচ্চতর বৈপরীত্যের জন্য এবং ব্যাটারি সাশ্রয় ক্ষমতা বাড়িয়ে তোলে। আপনার যদি কোনও পুরানো আইফোন থাকে তবে অ্যাপল পঠনযোগ্যতা বজায় রাখতে কিছু জায়গায় ধূসর রঙের সাথে সত্যিকারের কালো থিম নিয়ে গেছে। আইওএসে ডার্ক মোড সক্ষম করতে, সবচেয়ে সহজ উপায় হ’ল আইফোন এক্স বা নতুনতর উপরের ডান থেকে নীচে থেকে বা আইফোন 8 বা তার বেশি বয়সের উপর থেকে নীচে থেকে নিয়ন্ত্রণ কেন্দ্রে পৌঁছতে হোম স্ক্রীন থেকে সোয়াইপ করা। ব্রাইটনেস স্লাইডারে টিপুন এবং ধরে রাখুন এবং আপনার পছন্দ মতো হালকা এবং গা mod় মোডের মধ্যে স্যুইচ করতে নীচে বাম দিকে ‘উপস্থিতি’ আলতো চাপুন। এমনকি সেটিংস> নিয়ন্ত্রণ কেন্দ্র> নিয়ন্ত্রণগুলি কাস্টমাইজ করে আপনি নিয়ন্ত্রণ কেন্দ্রটিতে একটি ডার্ক মোড ডেডিকেটেড বোতাম যুক্ত করতে পারেন। এটি আপনার প্রয়োজন পড়লে দ্রুত ঝলকানি হ্রাস করার জন্য বিশেষভাবে কার্যকর হতে পারে।

আইওএসের ডার্ক মোডে স্যুইচ করার আরও একটি প্রচলিত উপায় সেটিংসে যাওয়া। ‘প্রদর্শন ও উজ্জ্বলতা’ আলতো চাপুন এবং আপনি কোন চেহারা চান তা চয়ন করতে ‘হালকা’ বা ‘গা D়’ আলতো চাপুন। আপনি স্বয়ংক্রিয়ভাবে অন্ধকার মোড সেট করতে নীচে টগলটিও ট্যাপ করতে পারেন – অন্ধকার মোড আসার সময় বেছে নেওয়ার জন্য স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনের পরে ‘বিকল্পগুলি’ এ যান, প্রতিদিন সূর্যাস্ত হয় বা আপনার পছন্দের সময়ে।

অ্যান্ড্রয়েড

অ্যান্ড্রয়েডের ডার্ক মোড বা অন্ধকার থিম যেমন গুগল এটি কল করতে পছন্দ করে, প্রায় প্রতিটি গুগলের মালিকানাধীন অ্যাপ্লিকেশনটির জন্য স্বয়ংক্রিয়ভাবে রঙগুলি স্যুইচ করে। ইউটিউব, জিমেইল এবং ক্রোম একটি অন্ধকার পটভূমিতে সেট করা হবে যাতে এই অ্যাপগুলির মধ্যে একটি এখনও উজ্জ্বল সাদা হয়ে গেলে আপনাকে হঠাৎ পড়তে পড়তে হবে এমন চিন্তা করতে হবে না। ডার্ক মোডটি কেবলমাত্র ২০১৮ সালের নভেম্বরে অ্যান্ড্রয়েডের জন্য উপলব্ধ হয়েছিল এবং কেবলমাত্র অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যেতে পারে, তাই পুরানো ফোনগুলি এটি ব্যবহার করতে সক্ষম হবে না। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ডার্ক মোড চালু করতে, সমস্ত দিক থেকে বিজ্ঞপ্তি বারটি নীচে টানুন এবং কগ আইকনটি টিপুন বা আপনার সেটিংস অ্যাপ্লিকেশনটিতে এটি সন্ধান করে সেটিংসে যান। তারপরে ‘প্রদর্শন’ এ আলতো চাপুন এবং ‘উন্নত’ এ যান। এখানে আপনি অন্ধকার থিমটি চালু এবং বন্ধ করতে পারবেন। আপনি যদি এটিটি চালু বা বন্ধ করতে প্রতিবার সেটিংসে যেতে না চান, আপনি এটি আপনার বিজ্ঞপ্তি বারের দ্রুত সেটিংসে যুক্ত করতে পারেন। দ্রুত বিজ্ঞপ্তিগুলি খুলতে পর্দার শীর্ষ থেকে নীচে সোয়াইপ করুন এবং এখানে কোন সেটিংস রয়েছে তা সম্পাদনা করতে পেন্সিল আইকনটি আলতো চাপুন। নীচে নীচে স্ক্রোল করুন, ‘অন্ধকার থিম’ সন্ধান করুন এবং এটি আপনার পছন্দ মতো জায়গায় টেনে আনুন।

ম্যাক

অ্যাপল দাবি করেছে “অন্ধকার মোড আপনার কাজের উপর ফোকাস থাকা সহজ করে তোলে, কারণ অন্ধকার নিয়ন্ত্রণ এবং উইন্ডোজ ব্যাকগ্রাউন্ডে ফিরে যাওয়ার সময় আপনার বিষয়বস্তু উপস্থিত রয়েছে”। এই ঘটনাটি হোক বা না হোক, এটি অবশ্যই চোখে সহজ। আপনি ম্যাকস মোজাভেতে বা পরে এটি মেল, ফাইন্ডার এবং নোটস সহ যেকোন অ্যাপল প্রোগ্রামকে অন্ধকার করতে, পাশাপাশি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলিও গ্রহণ করতে বেছে নিয়েছেন। ডার্ক মোড চালু করতে উপরের বাম কোণে অ্যাপল মেনুতে যান এবং সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন। সাধারণভাবে আপনি অ্যাকসেন্টের রং পরিবর্তন করে ডার্ক মোডে স্যুইচ করা সহ আপনার অপারেটিং সিস্টেমের চেহারা পরিবর্তন করার বিকল্পগুলি সন্ধান করতে পারেন। আপনি তিনটি বিকল্পের মধ্যে একটি চয়ন করতে পারেন – এটি হালকা রাখতে, অন্ধকারে স্যুইচ করতে, বা আপনার কম্পিউটারকে দিনের সময়ের উপর নির্ভর করে স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করতে সেট করতে।

উইন্ডোজ

উইন্ডোতে ডার্ক মোড বেশিরভাগ ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলিতে প্রয়োগ হয় না, এটি উইন্ডোজ স্টোর থেকে পাওয়া অ্যাপ্লিকেশনগুলিকে পরিবর্তন করবে। উইন্ডোজ ১০ এ সক্ষম করতে, সেটিংসে চলে যান, তারপরে ব্যক্তিগতকরণ এবং তারপরে রং ক্লিক করুন। এখানে আপনি ‘আপনার অ্যাপ্লিকেশন মোড চয়ন করুন’ বিভাগে স্ক্রোল করে অন্ধকার বিকল্পটি নির্বাচন করতে পারেন। উপরের ডানদিকে মেনুতে গিয়ে সেটিংস নির্বাচন করে আপনি মাইক্রোসফ্ট এজতে ডার্ক মোড সক্ষম করতে পারেন। জেনারেল ট্যাবের নীচে আপনার অভিজ্ঞতাটি কাস্টমাইজ করার বিকল্প রয়েছে এবং আপনি এখানে ‘থিম চয়ন করুন’ এবং ‘অন্ধকার’ বাছাই করতে পারেন।

অ্যাপস

নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলি আপনাকে স্বতন্ত্রভাবে অন্ধকার মোড চয়ন করতে দেয়। আপনার যদি অতি সাম্প্রতিক সফ্টওয়্যার না থাকে যা পুরো অপারেটিং সিস্টেম জুড়ে অন্ধকার মোড দেয় allows স্পটিফাই ইতিমধ্যে বোর্ড জুড়ে একটি অন্ধকার থিম বেছে নিয়েছে, যা ডার্ক মোডের ভক্তদের জন্য ভাল কাজ করে।

আপনার অপারেটিং সিস্টেমটি যা সেট করেছেন তার সাথে হোয়াটসঅ্যাপ পরিবর্তন হবে। তবে আপনি যদি এর বিপরীতে যেতে চান, বা যদি এটি কাজ করে না দেখায়, আপনি অ্যাপে যেতে পারেন, উপরের ডানদিকে তিনটি ডট আলতো চাপুন এবং সেটিংস নির্বাচন করতে পারেন। চ্যাটগুলির আওতায় আপনি থিমটি চয়ন করতে পারেন – হালকা, গা dark় বা সিস্টেমের ডিফল্ট হিসাবে।

ইনস্টাগ্রামের নিজস্ব ডার্ক মোড সেটিংস নেই, তবে আপনার ডিভাইসটি কীভাবে সেট করা আছে সে অনুযায়ী পরিবর্তন হবে।

টুইটার আপনাকে মোবাইল এবং ডেস্কটপ উভয় ক্ষেত্রেই ডার্ক মোড অ্যাক্সেস করতে দেয়। অপারেটিং সিস্টেমের সাথে এটি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হয় না, তবে এটি আপনাকে সূর্যাস্তের সময় পরিবর্তনের জন্য বাছাই করতে দেয় এবং আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি ব্যাকগ্রাউন্ডটি পুরো কালো হয়ে যেতে চান (‘আলোকসজ্জা’) বা নীল-ধূসর ( ‘ম্লান’)। মোবাইলে, উপরে বাম দিকে আপনার প্রোফাইল ছবিটি আলতো চাপুন। সেটিংস এবং গোপনীয়তার অধীনে, তারপরে প্রদর্শন এবং শব্দ আপনি অন্ধকার মোড চালু এবং বন্ধ করতে পারেন। ডেস্কটপে, বাম মেনুতে তিনটি বিন্দুতে ক্লিক করুন, তারপরে প্রদর্শন নির্বাচন করুন। এখানে আপনি লাইটগুলি আউট এবং ডিমে অপশনগুলি চয়ন করতে পারেন।

জিমেইলে, আপনার মোবাইল ডিভাইসে স্ক্রিনের উপরের বাম দিকে তিনটি লাইনে যান। নীচে স্ক্রোল করুন এবং সেটিংস আলতো চাপুন, তারপরে সাধারণ সেটিংস এবং ‘থিম’ এর অধীনে আপনি হালকা ডার্ক বা সিস্টেম ডিফল্ট চয়ন করতে পারেন।

ফেসবুক ডার্ক মোডের উত্থাপন ধীর হয়েছে। অ্যাপ্লিকেশনটি রঙ পরিবর্তন করবে না, তবে ডেস্কটপে এটি তার নতুন ডিজাইনটি ঘূর্ণায়মান শুরু করেছে। সেটিংস মেনুতে, নতুন ডিজাইনে পরিবর্তন করতে নতুন ফেসবুক পরিবর্তন করুন বা ফিরে পরিবর্তন করতে ক্লাসিক ফেসবুকটিতে স্যুইচ করুন। ‘নতুন ফেসবুক’ এ, আপনি সেটিংস ড্রপডাউন মেনুতে গিয়ে এবং টগল করে চালু বা বন্ধ করে অন্ধকার মোডে পরিবর্তন করতে পারেন।

Leave a Comment