কম্পিউটার প্রোগ্রামিং এর কিছু ব্যাসিক আইডিয়া

কম্পিউটার প্রোগ্রামিং হ’ল নির্দেশাবলীর একটি সেট যা বিকাশকারীকে কিছু নির্দিষ্ট কার্য সম্পাদন করতে সহায়তা করে যা বৈধ ইনপুটগুলির জন্য পছন্দসই আউটপুট ফিরিয়ে দেয়।

নীচে একটি গাণিতিক এক্সপ্রেশন দেওয়া হল।

জেড = এক্স + ওয়াই, যেখানে এক্স, ওয়াই এবং জেড একটি প্রোগ্রামিং ভাষার ভেরিয়েবল।
যদি এক্স = 550 এবং ওয়াই = 450 হয় তবে এক্স এবং ওয়াইয়ের মান হ’ল আক্ষরিক বলা হয় এমন ইনপুট মান।
আমরা কম্পিউটারকে X + Y এর মান গণনা করতে বলি, যার ফলস্বরূপ Z, অর্থাৎ প্রত্যাশিত আউটপুট আসে।

কম্পিউটার কীভাবে কাজ করে?

কম্পিউটার এমন একটি মেশিন যা তথ্য প্রক্রিয়াকরণ করে এবং এই তথ্য যে কোনও ডেটা হতে পারে যা ব্যবহারকারীর দ্বারা কীবোর্ড, মাউস, স্ক্যানার, ডিজিটাল ক্যামেরা, জাইস্টিক্স এবং মাইক্রোফোনের মতো ডিভাইসের মাধ্যমে সরবরাহ করা হয়। এই ডিভাইসগুলিকে ইনপুট ডিভাইসগুলি বলা হয় এবং প্রদত্ত তথ্যগুলিকে ইনপুট বলা হয়।

কম্পিউটারে এই তথ্য সংরক্ষণের জন্য স্টোরেজ প্রয়োজন এবং স্টোরেজটিকে মেমরি বলে।

কম্পিউটার স্টোরেজ বা মেমরি দুটি প্রকারের।

  • প্রাথমিক স্মৃতি বা র‌্যাম (র‌্যান্ডম অ্যাকসেস মেমরি) : এটি অভ্যন্তরীণ স্টোরেজ যা কম্পিউটারে ব্যবহৃত হয় এবং এটি মাদারবোর্ডে অবস্থিত। র‌্যাম অ্যাক্সেস করা বা যেকোন ক্রমে বা এলোমেলোভাবে দ্রুত পরিবর্তন করা যেতে পারে। কম্পিউটার বন্ধ হয়ে গেলে র‍্যামে থাকা তথ্য হারিয়ে যায় lost
  • সেকেন্ডারি মেমোরি বা রম (কেবল পঠনযোগ্য মেমরি) : রমে সঞ্চিত তথ্য (ডেটা) কেবল পঠনযোগ্য এবং স্থায়ীভাবে সংরক্ষণ করা হয়। একটি কম্পিউটার শুরু করার জন্য রম সঞ্চিত নির্দেশিকা প্রয়োজন।

প্রসেসিং : এই তথ্য (ইনপুট ডেটা) এর উপর করা অপারেশনগুলিকে প্রসেসিং বলা হয়। ইনপুট প্রসেসিং কেন্দ্রীয় প্রসেসিং ইউনিটে করা হয় যা সিপিইউ হিসাবে জনপ্রিয় হিসাবে পরিচিত ।

আউটপুট ডিভাইস: এগুলি হ’ল কম্পিউটার হার্ডওয়্যার ডিভাইস যা তথ্যকে মানব-পঠনযোগ্য ফর্মে রূপান্তরিত করতে সহায়তা করে। আউটপুট ডিভাইসের কয়েকটিতে ভিজ্যুয়াল ডিসপ্লে ইউনিট (ভিডিইউ) যেমন মনিটর, প্রিন্টার, গ্রাফিকস আউটপুট ডিভাইস, প্লটারস, স্পিকারস ইত্যাদি অন্তর্ভুক্ত।

একজন বিকাশকারী সমস্যাটি বিশ্লেষণ করতে এবং এই সমস্যার সমাধান পেতে সহজ পদক্ষেপ নিয়ে আসতে পারেন, যার জন্য তিনি প্রোগ্রামিং অ্যালগরিদম ব্যবহার করেন। এটি একটি খাদ্য আইটেমের জন্য একটি রেসিপি সঙ্গে তুলনা করা যেতে পারে, যেখানে উপাদানগুলি ইনপুট এবং সমাপ্ত সুস্বাদুতা ক্লায়েন্টের দ্বারা প্রয়োজনীয় আউটপুট।

রেসিপিটিতে কোনও খাবার আইটেম প্রস্তুত করার জন্য উপাদান (ইনপুট) এবং দিকনির্দেশ (পদক্ষেপ) রয়েছে।

বিকাশের পরিবেশে পণ্য, সফ্টওয়্যার এবং সমাধানগুলি পরিস্থিতি, ব্যবহারের ক্ষেত্রে এবং ডেটা ফ্লো ডায়াগ্রাম হিসাবে ডিজাইন করা যেতে পারে। ক্লায়েন্টের প্রয়োজনীয়তার ভিত্তিতে, প্রয়োজনীয় সমাধানগুলি ডেস্কটপ, ওয়েব বা মোবাইল ভিত্তিক হতে পারে।

বেসিক প্রোগ্রামিং ধারণা

কম্পিউটার প্রোগ্রামিংয়ে দক্ষ হওয়ার জন্য বিকাশকারীদের নিম্নলিখিত ধারণাগুলি সম্পর্কে প্রয়োজনীয় জ্ঞান থাকতে হবে,

#১ অ্যালগরিদম : এটি নির্দিষ্ট কাজগুলি সম্পাদন করার জন্য অনুসরণ করা পদক্ষেপ বা নির্দেশের বিবৃতিগুলির একটি সেট। একজন বিকাশকারী পছন্দসই আউটপুট অর্জনের জন্য তার অ্যালগরিদম ডিজাইন করতে পারেন। উদাহরণস্বরূপ, একটি মিষ্টি রান্না করার একটি রেসিপি। অ্যালগোরিদম একটি নির্দিষ্ট কাজ শেষ করার জন্য অনুসরণ করা পদক্ষেপগুলি বর্ণনা করে তবে কোনও পদক্ষেপ কীভাবে অর্জন করতে হয় তা তা বলে না।

#২ উত্স কোড : উত্স কোডটি আসল পাঠ্য যা পছন্দের ভাষা ব্যবহার করে প্রোগ্রামটি তৈরি করতে ব্যবহৃত হয়।

উদাহরণস্বরূপ, জাভাতে মূল পদ্ধতি থাকা বাধ্যতামূলক এবং ব্যবহৃত পাঠ্যটি নীচের মত দেখানো হয়েছে।

public static void main(String arg[]) {
//Steps to be performed
}

#৩ সংকলক : সংকলক একটি সফ্টওয়্যার প্রোগ্রাম যা উত্স কোডটিকে বাইনারি কোড বা বাইট কোডে রূপান্তর করতে সহায়তা করে, যাকে মেশিন ল্যাঙ্গুয়েজও বলা হয়, এটি কম্পিউটারের পক্ষে বোঝা সহজ, এবং প্রোগ্রামটি চালানোর জন্য দোভাষী ব্যবহার করে আরও সম্পাদন করা যেতে পারে ।

#৪ ডেটা প্রকার : অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত ডেটা ভিন্ন ধরণের হতে পারে, এটি একটি পুরো সংখ্যা (পূর্ণসংখ্যা), ভাসমান-পয়েন্ট (দশমিক পয়েন্ট সংখ্যা), অক্ষর বা বস্তু হতে পারে। উদাহরণস্বরূপ, ডাবল মুদ্রা = 45.86, যেখানে ডাবল হ’ল একটি ডেটা টাইপ যেখানে দশমিক পয়েন্ট সহ সংখ্যা সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়।

#৫ পরিবর্তনশীল : পরিবর্তনশীল মেমরির মধ্যে সঞ্চিত মানের জন্য একটি স্থান ধারক এবং এই মানটি অ্যাপ্লিকেশনটিতে ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, পূর্ণ বয়স = 25, যেখানে বয়স একটি পরিবর্তনশীল।

#৬ শর্তসাপেক্ষ : একটি নির্দিষ্ট শর্তটি কীভাবে ব্যবহার করতে হবে তা সম্পর্কে জ্ঞান যেমন একটি নির্দিষ্ট শর্তটি সত্য হলেই কোডের একটি সেট কার্যকর করা উচিত। কোনও মিথ্যা শর্তের ক্ষেত্রে, প্রোগ্রামটি প্রস্থান করা উচিত এবং কোডটি আরও চালিয়ে যাওয়া উচিত নয়।

# ৭ অ্যারে : অ্যারে এমন একটি পরিবর্তনশীল যা একই ধরণের ডেটা উপাদানগুলিকে সঞ্চয় করে। কোডিং / প্রোগ্রামিংয়ে অ্যারে ব্যবহার করার জ্ঞানটি একটি দুর্দান্ত উপকার হবে।

# ৮ লুপ : শর্তটি সত্য না হওয়া পর্যন্ত লুপটি কোডের সিরিজটি সম্পাদন করতে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, জাভাতে, লুপগুলি লুপ হিসাবে, ডু-ওয়েল হিসাবে ব্যবহৃত হতে পারে, যখন লুপের জন্য লুপ বা বর্ধিত হয়।

লুপের কোডটি নীচে দেখানো হয়েছে:

for (int I =0; i<10; i++) {System.out.println(i); }

#৯ ফাংশন : ফাংশন বা পদ্ধতিগুলি প্রোগ্রামিংয়ে কোনও কার্য সম্পাদনের জন্য ব্যবহৃত হয়, একটি ফাংশন প্যারামিটার নিতে পারে এবং তাদের পছন্দসই আউটপুট পেতে প্রক্রিয়া করতে পারে। যখনই কোনও স্থানে বারবার প্রয়োজন হয় সেগুলি পুনরায় ব্যবহার করতে ফাংশনগুলি ব্যবহৃত হয়।

#১০ শ্রেণি : শ্রেণি একটি টেম্পলেটগুলির মতো যাতে রাষ্ট্র এবং আচরণ থাকে যা প্রোগ্রামিংয়ের সাথে সম্পর্কিত ক্ষেত্র এবং পদ্ধতি। জাভা-এর মতো অবজেক্ট-ওরিয়েন্টেড ভাষায়, সবকিছু ক্লাস এবং অবজেক্টের চারদিকে ঘোরে।

একটি প্রোগ্রামিং ভাষার প্রয়োজনীয়তা

অন্যদের সাথে যোগাযোগের জন্য আমরা যে কোনও ভাষা ব্যবহার করি ঠিক তেমনই একটি প্রোগ্রামিং ভাষা হল একটি বিশেষ ভাষা বা কম্পিউটারের সাথে যোগাযোগের জন্য নির্দেশাবলীর একটি সেট। প্রতিটি প্রোগ্রামিং ভাষার অনুসরণের জন্য নিয়মের একটি সেট থাকে (যেমন ইংরেজির ব্যাকরণ রয়েছে) এবং এটি পছন্দসই আউটপুট উত্পাদন করতে অ্যালগরিদম বাস্তবায়নের জন্য ব্যবহৃত হয়।

শীর্ষস্থানীয় কম্পিউটার প্রোগ্রামিং ভাষা

নীচের টেবিলটি বাস্তব কম্পিউটারে শীর্ষস্থানীয় কম্পিউটার প্রোগ্রামিং ভাষা এবং তাদের প্রয়োগগুলি তালিকাভুক্ত করে।

প্রোগ্রাম ভাষা জনপ্রিয়তা ভাষার ব্যবহারিক প্রয়োগসমূহ
জাভা ডেস্কটপ জিইউআই অ্যাপ্লিকেশন (এডাব্লুটি বা সুইং এপিআই), অ্যাপলেটস, অনলাইন শপিং সাইটগুলি, ইন্টারনেট ব্যাংকিং, সুরক্ষিত ফাইল পরিচালনার জন্য জার ফাইলগুলি, এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশনগুলি, মোবাইল অ্যাপ্লিকেশনগুলি, গেমিং সফ্টওয়্যার।
সি অপারেটিং সিস্টেম, এমবেডেড সিস্টেম, ডেটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম, সংকলক, গেমিং এবং অ্যানিমেশন।
পাইথন মেশিন লার্নিং, কৃত্রিম বুদ্ধি, ডেটা বিশ্লেষণ, মুখ সনাক্তকরণ এবং চিত্র সনাক্তকরণ সফ্টওয়্যার।
সি ++ ব্যাংকিং এবং ট্রেডিং এন্টারপ্রাইজ সফ্টওয়্যার, ভার্চুয়াল মেশিন এবং সংকলক।
ভিজ্যুয়াল বেসিক। নেট উইন্ডোজ পরিষেবা, নিয়ন্ত্রণ, নিয়ন্ত্রণ গ্রন্থাগার, ওয়েব অ্যাপ্লিকেশন, ওয়েব পরিষেবা।
সি # ফাইল এক্সপ্লোরারের মতো ডেস্কটপ অ্যাপ্লিকেশন, ওয়ার্ড, এক্সেল, ওয়েব ব্রাউজার, অ্যাডোব ফটোশপের মতো মাইক্রোসফ্ট অফিস অ্যাপ্লিকেশন।
জাভাস্ক্রিপ্ট ক্লায়েন্ট সাইড এবং সার্ভার সাইডের বৈধতা, ডোম হ্যান্ডলিং, jQuery (জেএস লাইব্রেরি) ব্যবহার করে ওয়েব উপাদান বিকাশ করা।
পিএইচপি স্থিতিশীল এবং গতিশীল ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন, সার্ভার সাইড স্ক্রিপ্টিং।
এসকিউএল ডাটাবেস অনুসন্ধান, ডাটাবেস প্রোগ্রামিংয়ে সিআরইউডি অপারেশন, সঞ্চিত পদ্ধতি তৈরি, ট্রিগার, ডাটাবেস পরিচালন।
উদ্দেশ্য গ অ্যাপলের ওএস এক্স, আইওএস অপারেটিং সিস্টেম এবং এপিআই, কোকো এবং কোকো টাচ।

আসুন দেখুন কীভাবে প্রোগ্রামিং ভাষা নির্বাচন করতে হয়।

নির্দিষ্ট প্রোগ্রামিং ভাষার নির্বাচন অনেকগুলি বিষয়ের উপর নির্ভর করে যেমন:

  • লক্ষ্যযুক্ত প্ল্যাটফর্ম এবং প্রকল্প / সমাধানের প্রয়োজনীয়তা: যখনই কোনও সফ্টওয়্যার সমাধান সরবরাহকারী প্রয়োজনীয়তাটি উপস্থিত করেন, উপযুক্ত প্রোগ্রামিং ভাষা চয়ন করার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে। উদাহরণস্বরূপ, যদি কোনও ব্যবহারকারী যদি মোবাইলটিতে সমাধানটি চায় তবে জাভাটি অ্যান্ড্রয়েডের জন্য পছন্দের প্রোগ্রামিং ভাষা হওয়া উচিত।
  • সংস্থার সাথে প্রযুক্তিগত অংশীদারদের প্রভাব: যদি ওরাকল এই সংস্থার সাথে প্রযুক্তিগত অংশীদার হয়, তবে প্রতিটি প্রকল্প এবং পণ্য বিকাশের সমাধানগুলিতে ওরাকল বাজারজাত সফ্টওয়্যার বাস্তবায়নে সম্মত হয়। মাইক্রোসফ্ট যদি এই সংস্থার সাথে প্রযুক্তিগত অংশীদার হয়, তবে এএসপি ওয়েব পৃষ্ঠাগুলি তৈরির জন্য একটি উন্নয়ন কাঠামো হিসাবে ব্যবহার করা যেতে পারে।
  • উপলভ্য সংস্থানসমূহ এবং লার্নিং কার্ভের দক্ষতা: বিকাশকারীদের (সংস্থানসমূহ) দ্রুত নির্বাচিত প্রোগ্রামিং ভাষা শেখার জন্য উপলব্ধ এবং সক্ষম হওয়া উচিত যাতে তারা প্রকল্পের জন্য উত্পাদনশীল হতে পারে।
  • পারফরম্যান্স: নির্বাচিত ভাষাটি স্কেলেবল, মজবুত, প্ল্যাটফর্ম-স্বতন্ত্র, সুরক্ষিত এবং গ্রহণযোগ্য সময়সীমার মধ্যে ফলাফল প্রদর্শনে দক্ষ হওয়া উচিত।
  • সম্প্রদায় থেকে সহায়তা: ওপেন সোর্স প্রোগ্রামিং ভাষার ক্ষেত্রে ভাষার গ্রহণযোগ্যতা এবং জনপ্রিয়তার পাশাপাশি ক্রমবর্ধমান সমর্থন গোষ্ঠীর অনলাইন সহায়তা পাওয়া উচিত।

কম্পিউটার প্রোগ্রামিং ভাষার প্রকারভেদ

কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজকে দুটি প্রকারে ভাগ করা যায় যেমন নিম্ন-স্তরের ভাষা এবং উচ্চ-স্তরের ভাষা।

#১ নিম্ন-স্তরের ভাষা

  • হার্ডওয়্যার নির্ভর
  • বুঝতে কঠিন

নিম্ন-স্তরের ভাষাটিকে আরও দুটি বিভাগে ভাগ করা যায়,

  • মেশিন ল্যাঙ্গুয়েজ: মেশিন নির্ভর, সংশোধন করা বা প্রোগ্রাম করা কঠিন, উদাহরণস্বরূপ,  প্রতিটি সিপিইউতে তার মেশিনের ভাষা থাকে। মেশিন ল্যাঙ্গুয়েজে লেখা কোডটি হ’ল প্রসেসররা নির্দেশাবলী ব্যবহার করেন।
  • সমাবেশ ভাষা: প্রতিটি কম্পিউটারের মাইক্রোপ্রসেসর যা পাটিগণিত, যৌক্তিক এবং নিয়ন্ত্রণ কার্যক্রমের জন্য দায়বদ্ধ থাকে তাদের এই জাতীয় কাজগুলি সম্পাদনের জন্য নির্দেশাবলী প্রয়োজন এবং এই নির্দেশাবলী সমাবেশ ভাষায় রয়েছে। সমাবেশ ভাষা ব্যবহার ডিভাইস ড্রাইভার, নিম্ন-স্তরের এমবেডেড সিস্টেম এবং রিয়েল-টাইম সিস্টেমে।

#২ উচ্চ-স্তরের ভাষা

  • হার্ডওয়্যার থেকে স্বতন্ত্র
  • তাদের কোডগুলি খুব সহজ এবং বিকাশকারীরা বিবৃতি মতো ইংরেজির অনুরূপ হওয়ায় পড়তে, লিখতে এবং ডিবাগ করতে পারে।

উচ্চ-স্তরের ভাষা আরও তিনটি বিভাগে বিভক্ত করা যেতে পারে।

  • কার্যবিবরণী ভাষা: পদ্ধতিগত ভাষায় কোড একটি ধাপে ধাপে পদ্ধতি অনুসারে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে ধাপে এগিয়ে যাওয়ার পদ্ধতিতে কোড কোডটি একটি ক্রমানুসারে ধাপে ধাপে প্রক্রিয়া হয়, যা কী করণীয় এবং কীভাবে করার মতো তথ্য দেয়। ফোর্টরান, কোবল, বেসিক, সি এবং পাস্কালের মতো ভাষা পদ্ধতিগত ভাষার কয়েকটি উদাহরণ।
  • প্রক্রিয়াবিহীন ভাষা: অ-পদ্ধতিগত ভাষায় কোড কী করণীয় তা নির্দিষ্ট করে তবে কীভাবে করণীয় তা নির্দিষ্ট করে না। এসকিউএল, প্রোলগ, এলআইএসপি হ’ল অ-পদ্ধতিগত ভাষার কয়েকটি উদাহরণ।
  • অবজেক্ট-ওরিয়েন্টেড ল্যাঙ্গুয়েজ: প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে অবজেক্টের ব্যবহার, যেখানে কোডটি ডেটা ম্যানিপুলেট করার জন্য ব্যবহৃত হয়। সি ++, জাভা, রুবি এবং পাইথন হ’ল অবজেক্ট-ওরিয়েন্টেড ভাষার কয়েকটি উদাহরণ।

একটি প্রোগ্রামিং পরিবেশের বুনিয়াদি অপারেশনস

পাঁচটি মৌলিক উপাদান বা প্রোগ্রামিংয়ের ক্রিয়াকলাপ নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

  • ইনপুট: ডেটা কীবোর্ড, টাচ স্ক্রিন, পাঠ্য সম্পাদক ইত্যাদি ব্যবহার করে ইনপুট হতে পারে উদাহরণস্বরূপ, একটি ফ্লাইট বুক করার জন্য , ব্যবহারকারী তার লগইন শংসাপত্রগুলি প্রবেশ করতে পারেন এবং তার পরে প্রস্থানের তারিখ এবং ফেরতের তারিখ, আসন সংখ্যা, শুরু করার স্থান নির্বাচন করতে পারেন ডেস্কটপ, ল্যাপটপ বা মোবাইল ডিভাইস থেকে বিমানের নাম ইত্যাদির গন্তব্য স্থান।
  • আউটপুট: একবার প্রমাণীকৃত হয়ে গেলে এবং বাধ্যতামূলক ইনপুটগুলির সাথে টিকিট বুক করার অনুরোধ পাওয়ার পরে, নির্বাচিত তারিখ এবং গন্তব্যের জন্য বুকিংয়ের একটি নিশ্চিতকরণ স্ক্রিনে প্রদর্শিত হবে এবং টিকিট এবং চালানের তথ্যের একটি অনুলিপি ব্যবহারকারীকে প্রেরণ করা হবে নিবন্ধিত ইমেল আইডি এবং মোবাইল নম্বর।
  • পাটিগণিত: ফ্লাইট বুকিংয়ের ক্ষেত্রে, বুকিং করা আসনের সংখ্যা আপডেট এবং সেই আসনগুলির জন্য কিছু গাণিতিক গণনা প্রয়োজন, যাত্রীর আরও নাম, নং। সংরক্ষিত আসনগুলির, ভ্রমণের তারিখ, যাত্রা শুরুর তারিখ এবং শুরু করার স্থান, গন্তব্য স্থান ইত্যাদি the
  • শর্তসাপেক্ষ: শর্তের ভিত্তিতে কোনও শর্তটি সন্তুষ্ট হয়েছে কি না তা পরীক্ষা করা দরকার, প্রোগ্রামটি পরামিতিগুলির সাথে ফাংশনটি সম্পাদন করতে পারে অন্যথায় এটি সম্পাদিত হবে না।
  • লুপিং: শর্তটি ধরে না হওয়া পর্যন্ত কাজটি পুনরাবৃত্তি / সম্পাদন করা প্রয়োজন। লুপের ধরণগুলি লুপের জন্য, ডু-ওয়েল লুপ, লুপের জন্য হতে পারে।

উদাহরণ স্বরূপ, 

for (int i = 0; i < 10; i++)
 {
System.out.println(i);
}

প্রোগ্রামিংয়ের জন্য প্রয়োজনীয় পূর্বশর্ত / দক্ষতা প্রয়োজন

#১ স্বনির্ভরতা: কোডিংয়ে সফল হওয়ার জন্য আপনার নিজের মধ্যে আস্থা অর্জন করা উচিত, আপনার অধৈর্যতা, হতাশা নিয়ন্ত্রণ করা উচিত এবং কারিগরি সমস্যা সমাধানে আপনাকে সহায়তা করার জন্য অন্য কারও উপর নির্ভরশীল হওয়া থেকে বিরত থাকতে হবে, বরং আপনাকে স্বাবলম্বী হওয়া উচিত এবং আপনার সক্ষমতা বিশ্বাস রাখুন, আপনার প্রচেষ্টা নিরীক্ষণ এবং আশাবাদী এবং অধ্যবসায় অবিচল থাকুন।

#২ ভাষা: কোন প্রোগ্রামিং ভাষা সে শিখতে হবে তা সিদ্ধান্ত নেওয়া কোনও ব্যক্তির পছন্দ। সফ্টওয়্যার শিল্পে বিভিন্ন ডোমেনে গ্রহণযোগ্যতার ভিত্তিতে একটি প্রোগ্রামিং ভাষা নির্বাচন করা উচিত। পাইথন এবং জাভা-এর মতো অবজেক্ট-ওরিয়েন্টেড ভাষাগুলি, যা নিখরচায় ও মুক্ত-উত্স হ’ল গুগল, ইয়াহু এবং নাসা দ্বারা ব্যাপকভাবে গৃহীত এবং ব্যবহৃত হয়।

জাভা স্ক্রিপ্ট অন্য স্ক্রিপ্টিং ভাষা, ক্লায়েন্ট-সাইড স্ক্রিপ্টিং ভাষা, তবে জাভাস্ক্রিপ্টটি জানার ফলে ওয়েব-ভিত্তিক অ্যাপ্লিকেশন বিকাশকারীরা অত্যন্ত উপকৃত হবে। এসকিউএল এর মতো প্রক্রিয়াবিহীন ভাষা বাধ্যতামূলক কারণ এটি সমস্ত পিছনের ডেটাবেসগুলির দ্বারা গ্রহণযোগ্য। এসকিউএল-এর জন্য একটি অনলাইন অনুশীলন শেখার জন্য এই লিঙ্কটি ক্লিক করুন ।

#৩ যুক্তি: একটি বিকাশকারী বা পরীক্ষক হিসাবে, প্রোগ্রামিং ভাষায় দক্ষতা অর্জনের জন্য, সর্বদা শর্তাধীন এবং যৌক্তিক চিন্তাভাবনা থাকতে হবে। আমরা আমাদের পেশীগুলির উন্নতি করার সাথে সাথে এটি উন্নত করা যেতে পারে, কয়েকটি সাইট রয়েছে যেখানে কেউ যৌক্তিক চিন্তাভাবনা তৈরি করতে এবং উন্নত করতে এবং প্রোগ্রামিং ভাষার জন্য প্রস্তুত করতে পারেন।

  • ফ্রেশার্লাইভ
  • অনলাইন পরীক্ষা কেন্দ্র
  • ইন্ডিয়াবিক্স

#৪ বিশদে মনোযোগ দিন: বিশদ বিশদ ও সচেতন ব্যক্তি বিশদের জন্য বিশদ নজরদারি করার জন্য তার কাজটি মিনিট বিশদের জন্য পরীক্ষা করবে এবং এটি কোনও সিনট্যাক্স ত্রুটি রোধ করবে, ইউনিট পরীক্ষার মতো কোনও পদক্ষেপ বা এপিআই / ক্লাস সহ কোনও পদক্ষেপ মিস করবে কিনা তা যাচাই করবে বা ক্লাস ফাইল। কিছু লোকের জন্য, ধ্যান ফোকাস এবং ঘনত্ব উন্নত করতে সাহায্য করতে পারে অন্যের জন্য হাঁটতে বা কিছু মনের গেম খেলতে সহায়তা করতে পারে আপনার জন্য কী কাজ করে তা আপনাকে খুঁজে বের করতে হবে।

#৫ বিমূর্ত চিন্তাভাবনা: একটি চৌকস পরিবেশে স্প্রিন্ট সভা চলাকালীন, বাক্সের বাইরে চিন্তাভাবনা করার ক্ষমতা বা বিভিন্ন কোণ / দৃষ্টিকোণ থেকে জিনিসগুলি দেখার, প্রয়োজনীয়তা এবং নকশা বিবেচনার জন্য পরিস্থিতি উদ্ঘাটন করতে সহায়তা করে। অন্যের সাথে আলোচনার মাধ্যমে এটি উন্নত করা যেতে পারে।

#৬ ধৈর্য: অনেক সময়, আপনি কোনও কোড লেখার সাথে সাথে এটি ঘটে, যার জন্য আপনি বেশ কয়েকটি ধরণের যাচাই করেছেন, এটি আপনার মেশিনে কাজ করে, তবে সংহত হওয়ার পরে কোড স্নিপেট কাজ করে না, সমস্ত প্রচেষ্টা করার জন্য দোষটি বৃথা যায় তা চিহ্নিত করুন, আপনি চাপ, হতাশ এবং কোনও কিছুর জন্য ভাল বোধ করছেন না।

এই সময়ে, পরিস্থিতি কাটিয়ে ওঠার আপনার ক্ষমতা, স্ক্র্যাচ থেকে আবার চেষ্টা করুন এবং ধৈর্য বিকাশ বিকাশকারীকে আরও পরিপক্ক বলে প্রমাণিত করবে এবং মুক্তি এবং গ্রহণযোগ্যতা পরীক্ষার মতো ক্লায়েন্ট ডেমোজের সময় বা চাপ পরিবেশে কাজ করার দক্ষতার জন্য সে প্রশংসা পাবে।

#৭ স্ট্রং মেমোরি: উচ্চ-স্তরের ডিজাইন, ডেটা ফ্লো, অ্যালগরিদম, ডেটা স্ট্রাকচার বুঝতে এবং দেখার জন্য সক্ষম হওয়া, তারা একে অপরের সাথে কীভাবে যোগাযোগ করে তা আপনাকে গড় কোডার থেকে আলাদা করে দেবে ধ্যানের কৌশল এবং মেমরি অনুশীলনগুলি এটিতেও সহায়তা করতে পারে।

কম্পিউটার প্রোগ্রামিং কিভাবে শিখবেন?

একজন মানুষ হিসাবে আপনার প্রতিদিন অন্তর্নিবেশ করা এবং আপনি আজ কী করেছেন তা সনাক্ত করার অভ্যাস থাকা উচিত, আপনি কীভাবে নিজেকে উন্নত করতে পারেন, কঠিন পরিস্থিতি এড়াতে আপনি কী পদক্ষেপ বা সতর্কতা অবলম্বন করবেন।

একইভাবে, কম্পিউটার প্রোগ্রামিং শেখার আগে নীচের বিষয়গুলি বিবেচনা করুন।

  • সৎ হন এবং আপনি কেন কম্পিউটার প্রোগ্রামিং শিখতে চান তা ভেবে দেখুন।
  • আপনার লক্ষ্য কী, আপনি প্রোগ্রামিং শেখার স্বপ্নে কী অর্জন করবেন?
  • সঠিক প্রোগ্রামিং ভাষা চয়ন করুন। যেমন জাভাস্ক্রিপ্ট, পিএইচপি, এসকিউএল, জাভা, পাইথনের মতো ব্যাক এন্ড প্রোগ্রামিং যেমন ওয়েব-ভিত্তিক বিকাশের জন্য ফ্রন্ট এন্ড প্রোগ্রামিং।
  • প্রোগ্রামিং ভাষার সাথে পরিচিত হতে কিছু ইন্টারেক্টিভ টিউটোরিয়াল পরীক্ষা করে দেখুন। W3Schools বোঝার অনেক প্রোগ্রামিং ভাষার শুরু করার জন্য ভাল, এবং w3resource এসকিউএল ইন্টারেক্টিভ জিজ্ঞাস্য শিখতে ভাল।
  • নির্বাচিত প্রোগ্রামিং ভাষার উপর একটি বই যেমন ডামিগুলির জন্য এসকিউএল, ডামিগুলির জন্য জাভাস্ক্রিপ্ট পান।
  • কিছু অনলাইন কোর্স চেষ্টা করে দেখুন উদয়কে চেষ্টা করুন
  • ডেটা স্ট্রাকচার এবং অ্যালগরিদম শিখুন।
  • একটি নির্বাচিত প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে একটি প্রকল্প তৈরি করুন।
  • কিছু শংসাপত্রের চেষ্টা করুন এবং এটি আপনাকে আরও আত্মবিশ্বাসী, জ্ঞানবান ও যোগ্য করে তুলবে।

প্রোগ্রামিংয়ের দক্ষতা আমরা কোথায় প্রয়োগ করতে পারি?

  • যোগাযোগের ক্ষমতা: যোগাযোগ একটি অত্যন্ত প্রয়োজনীয় গুণ যেখানে আপনি আপনার পরিকল্পনাটি ব্যাখ্যা করতে পারেন, আপনার সন্দেহগুলি নিয়ে আলোচনা করতে পারেন, আপনার চিন্তাভাবনাগুলি উন্নত করতে পারেন এবং আপনার শীর্ষস্থানীয় এবং আপনার দলের সদস্যের কাছ থেকে তথ্য বিনিময় করতে পারেন। একজন ভাল যোগাযোগকারী প্রতিদিনের প্রতিবেদনে সম্পাদিত কার্যগুলি বুঝতে এবং ব্যাখ্যা করতে পারে, কীভাবে আপনি আপনার চিন্তাভাবনা উন্নত করতে পারেন এবং আপনার সন্দেহগুলি পরিষ্কার করতে পারেন তা খুঁজে বের করতে পারেন। চতুর স্ট্যান্ডআপ সভা এবং স্প্রিন্টের বৈঠকের সময়, আপনি কার্য পরিকল্পনার কথা বলতে পারেন এবং দলকে নেতৃত্ব দিতে পারেন।
  • সমস্যা-সমাধান: চ্যালেঞ্জ গ্রহণ এবং কঠিন কাজগুলি সম্পাদন সমস্যা সমাধানের দক্ষতা তৈরি করবে এবং এটি একজন ভাল বিকাশকারীর জন্য পূর্বশর্ত। বিকাশের সময়, আপনি ব্যবসায়ের যুক্তি বুঝতে এবং তাদের আপনার কোডে প্রয়োগ করে, প্রয়োগের সাথে কোডের সংহতকরণ, সামঞ্জস্যের সমস্যা এবং আরও অনেক চ্যালেঞ্জের বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে পারেন। আপনার সমস্যা সমাধানের দক্ষতা আপনাকে সবচেয়ে জটিল পরিস্থিতির মধ্য দিয়ে যাত্রা করতে সহায়তা করবে।
  • সহযোগিতা / টিমওয়ার্ক: সহযোগিতা দক্ষতা আপনাকে কার্যকরভাবে কিছু কাজ সম্পাদন করতে এবং এর ফলে উত্পাদনশীলতার উন্নতি করতে টিম সদস্যদের সাথে কাজ করতে সক্ষম করে।

মনোভাবজনিত সমস্যার কারণে মাঝে মধ্যে একটি দলে কাজ করা দ্বন্দ্বের কারণ হতে পারে। অতএব, আরও ভাল পণ্য পাওয়ার বা উত্পাদনশীলতার উন্নতির লক্ষ্য বুঝতে পেরে যে কেউ দুর্দান্ত দল প্লেয়ারের ভূমিকা পালন করতে পারে।

প্রোগ্রামারদের জন্য ক্যারিয়ারের বিকল্পগুলি

প্রোগ্রামার বা সফ্টওয়্যার বিকাশকারী হিসাবে ক্যারিয়ারের বিকল্পগুলি অনেকগুলি।

কম্পিউটার প্রোগ্রামারগুলির জন্য অঞ্চল বা অবস্থানগুলি নিম্নরূপ:

  • ওয়েব ডেভেলপার
  • ইউআই বিকাশকারী
  • ব্যবহারকারী অভিজ্ঞতা ডিজাইনার
  • এসকিউএল বিকাশকারী
  • গুণ নিশ্চিত করা
  • অটোমেশন টেস্ট ইঞ্জিনিয়ার
  • টেস্টে সফটওয়্যার ইঞ্জিনিয়ার

সফটওয়্যার ডেভলপমেন্ট বিভাগে তার দায়িত্বগুলির মধ্যে নিম্নলিখিত দায়িত্বগুলি অন্তর্ভুক্ত থাকে:

  • বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কাস্টম এবং জটিল সমাধানগুলি ডিজাইন করা এবং বিকাশ করা যাতে তিনি সক্ষম হন, উদাহরণস্বরূপ,  জাভা, পাইথন, জাভাস্ক্রিপ্ট, এসকিউএল, ওরাকল।
  • প্রকল্প সফ্টওয়্যার বিতরণ জীবনচক্র পরিচালনা করুন, যার মধ্যে রয়েছে পরিকল্পনা, নকশা, বিল্ডিং, পরীক্ষা, এবং প্রতিষ্ঠানের পরিকল্পনা করা বিতরণ কাঠামোর মধ্যে স্থাপনা।
  • নেটওয়ার্কিংয়ের প্রাথমিক জ্ঞান, ইক্যগ্রিগেড বিকাশকারী সরঞ্জাম যেমন কাজীস, নেটবিয়ানস, পরমাণু ইত্যাদিতে কাজ করার ক্ষমতা।
  • জেনকিনস, গিটল্যাব, বাঁশ ইত্যাদির মতো কমপক্ষে একটি সিআই সরঞ্জামের সাথে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে
  • লিনাক্স / ইউনিক্স স্ক্রিপ্ট এবং শেল স্ক্রিপ্টিং ব্যবহার করতে সক্ষম হওয়া উচিত।
  • দুর্দান্ত যোগাযোগ এবং মানুষের দক্ষতা।
  • টিম প্লেয়ারের পাশাপাশি একজন স্বাধীন কন্ট্রিবিউটর হওয়া উচিত।
  • চতুর বিকাশের পরিবেশের বোঝা।

উপসংহার

এই নিবন্ধের মাধ্যমে আমরা কম্পিউটারগুলির অভ্যন্তরীণ, কম্পিউটারগুলি কীভাবে কাজ করে, প্রোগ্রামিং ধারণা, প্রোগ্রামিং ভাষার প্রয়োজনীয়তা এবং প্রোগ্রামিং পরিবেশের বুনিয়াদি ক্রিয়াকলাপ সম্পর্কে শিখেছি। আমরা প্রোগ্রামিংয়ের প্রাক-প্রয়োজনীয়তা, প্রোগ্রামার হওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতা, কীভাবে শেখা শুরু করতে হবে এবং কম্পিউটার প্রোগ্রামিং ক্ষেত্রে সম্ভাবনা এবং ক্যারিয়ারের বিকল্পগুলি নিয়ে আলোচনা করেছি।

Leave a Comment