গ্রাফিক লেআউট ডিজাইন এর কিছু রুলস

গ্রাফিক ডিজাইন ডিজাইন ডোমেনের একটি অনন্য এবং আকর্ষণীয় ক্ষেত্র। গ্রাফিক ডিজাইনাররা প্রায়শই তাদের নকশার কৌশলগুলিতে অভিনব ধারণা আনার চেষ্টা করেন। এটি ব্যবহারকারীর মনোযোগ আকর্ষণ করতে এবং যেখানেই এটি প্রয়োগ করা হচ্ছে আপনার ওয়েবসাইট বা অ্যাপের উপস্থিতি বাড়িয়ে তুলতে সহায়তা করে। লোকেরা যা চায় তা হ’ল তাদের জন্য বেক করা সুন্দর এবং সুস্বাদু কেক আইসিং করা। এবং গ্রাফিক্স হ’ল পুরোপুরি শীর্ষস্থান যা ককের মুখরোচকতা বাড়ায়। গ্রাফিক লেআউট ডিজাইন এর কিছু রুলস ।

গ্রাফিক ডিজাইনের ক্ষেত্রে আরও বেশি সংখ্যক লোক যোগদান করে, আজকাল এটি একটি সাধারণ জিনিস হয়ে উঠছে। সবাই নতুন কিছু চায়! তবে আমরা আমাদের ডিজাইনগুলিকে নতুনত্ব দিয়ে আশীর্বাদ করার আগে, এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে আমরা বিদ্যমান নিয়মগুলি অনুসরণ করছি যা আমাদের ডিজাইনটি অক্ষত রাখতে সত্যই গুরুত্বপূর্ণ।

গ্রাফিক লেআউট ডিজাইন এর কিছু রুলস

ধারাবাহিকতা উল্লেখ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ পয়েন্ট এক

আমরা সর্বদা বলি যে আপনার ব্র্যান্ডের যে কোনও মুখ জুড়ে উন্মুক্ত হতে পারে এমন কোনও ডিজাইনের উপাদানগুলির ক্ষেত্রে এটি ধারাবাহিকতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটি দর্শকদের তারা দেখায় এমন সমস্ত কিছু যা আপনার ব্র্যান্ডের সাথে সম্পর্কিত হতে পারে তা সম্পর্কিত হতে সহায়তা করে। উদাহরণস্বরূপ, আপনার ওয়েবসাইটটিতে যদি ব্যবহার করা হয় তবে আপনি আপনার ব্রোশিওর জুড়ে যে উপাদানগুলি প্রবর্তন করতে পারেন সেগুলি আপনার ব্যবহারকারীর মনে স্থায়ী ছাপ তৈরির আমাদের আরও সম্ভাবনা রয়েছে। আপনার প্রচারমূলক বা বিপণন উপকরণগুলিতে ডিজাইন এবং ব্র্যান্ডিং ব্যবহারের মাধ্যমে ধারাবাহিকতা অর্জনের সাথে আমরা আসলে নিশ্চিত করে নিচ্ছি যে আমাদের ব্র্যান্ডের জন্য কোনও ধরণের ঘটনার কোনও ভুল ব্যাখ্যা নেই কারণ উপাদানগুলি সর্বত্রই সমান।

সবকিছু পরিষ্কার এবং সুন্দর হওয়া উচিত

স্পষ্টতা হ’ল সেই দিকগুলির মধ্যে একটি যা আপনি যখন গ্রাফিক ডিজাইনের জন্য কোনও ফন্ট বেছে নেন তখন তা ওয়েব বা মুদ্রণের জন্য নির্বিশেষে ফোকাস করা উচিত। যদি কোনও স্পষ্টতা না থাকে তবে আপনি কীভাবে ব্র্যান্ডের বার্তাটি পৌঁছানোর পরিকল্পনা করছেন – এই কারণেই আপনার শ্রোতারা এখানে আছেন এবং যখন তারা যা চান তা পান না, তারা সম্ভবত চলে যায়।

প্রকৃতপক্ষে, এমন কিছুর সম্ভাবনা রয়েছে যেগুলি আপনি যা উপস্থাপন করেন তার কোনও স্পষ্টতা না থাকলে তারা আর কখনও আপনার সাইটে ফিরে আসবে না। এটি আপনার ব্র্যান্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করার সময় আপনার শ্রোতাদের পছন্দ করা ফন্টগুলি বেছে নেওয়ার সাথে এটি শুরু হয়। উদাহরণস্বরূপ, যদি আপনার শ্রোতারা পোশাক বিভাগে মহিলা এবং আপনার ব্যবসা হয় তবে সম্ভবত ‘টাইমস নিউ রোমান’ বা ‘আরিয়াল’ এর সাথে সম্পর্কিত কোনও ফন্টটি আদর্শ হতে পারে। এটি ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সহায়তা করবে কারণ তারা যেমনটি প্রত্যাশা করেছিলেন ঠিক তেমনভাবে তারা যা চায় তা পেতে পারে।
আপনার ফন্টের স্বচ্ছতা উন্নত করতে, আপনি বেছে নেওয়া ওয়েব ফন্টের জন্য একটি বিপরীতে রঙ ব্যবহার করতে পারেন।

রঙ বৈষম্য দূর করা

যেহেতু আমরা সচেতন এবং আমাদের আলোচনা অনুসারে রঙ যে কোনও ডিজাইনের একটি গুরুত্বপূর্ণ দিক, তবে এটি ভালভাবে পরিচালনা না করলে এটি বিপজ্জনকও হতে পারে। নকশায় যে কোনও ধরণের বিভেদ সৃষ্টি করতে একে অপরের সাথে ভাল রঙগুলি নির্বাচন করা গুরুত্বপূর্ণ। একটি লাল পটভূমিতে সাদা ফন্ট বা সবুজ পটভূমিতে হলুদ ফন্টের কথা ভাবেন – এটি কি খুব বিরক্তিকর নয়?

হলুদ ফন্টটি ব্যবহারকারীর দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছে, যখন সবুজ ব্যাকগ্রাউন্ডের চাপের কারণে চোখগুলি এলোমেলো হয়ে গেছে যা হলুদ বর্ণিত লেখাটি পড়তে অসুবিধা সৃষ্টি করে। তবে সাদা ব্যাকগ্রাউন্ড এবং কালো ফন্টের কথা ভাবেন – বাহ, মনে হয় পরিপূরক! আমাদের আর কিছু লাগবে না।

গ্রাফিকস এবং পাঠ্য আনুপাতিকভাবে সংগঠিত করা

গ্রাফিক্স সংগঠিত করার জন্য ব্যবহৃত পরিমাপগুলি পাঠ্য সংগঠিত করার জন্যও ব্যবহার করা উচিত। দুজনের মধ্যে সর্বদা একটি ভারসাম্য অর্জন করা উচিত। চিত্রগুলি প্রসারিত করা কোনও দুর্দান্ত ধারণা নয় এবং শ্রোতাদের সাথে ভাল যায় না। চিত্রগুলির এমন পেশাদারি এবং ভয়ানক উপস্থিতিগুলির মুখোমুখি হওয়ার সময় তারা বিরক্ত বোধ করে। এটি খারাপ ব্র্যান্ডিং প্রদর্শন করে। আপনার চিত্রের আকার হ’ল আরেকটি গুরুত্বপূর্ণ দিক যা বিবেচনা করা দরকার যখন এটি ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন বা ব্রোশিওর বা আপনার ব্র্যান্ড সম্পর্কিত কোনও প্রচারমূলক সামগ্রী আপলোড করা হয়।

এখানে এবং সামান্য সম্পাদনা সাহায্য করে আপনি যদি গ্রাফিক ডিজাইনিংয়ের বিশেষজ্ঞ না হন তবে চিত্রগুলি স্কেল করতে সহায়তার জন্য পেশাদারের সাহায্য নেওয়া ভাল। আপনার নকশাগুলি – এবং ডিজাইনের উপাদানগুলি আনুপাতিকভাবে মাপা হয়েছে তা নিশ্চিত করার মূল বিষয়টি হ’ল দরিদ্র নকশাটি মূল পয়েন্ট বা বিষয়বস্তু থেকে শ্রোতাদের মনোযোগকে অপসারণ না করে এমন কি তার চেয়ে বেশি গুরুত্ব দেয় না এমন দিকে তাদের বিভ্রান্ত করে।
কখনও কখনও, উদাহরণস্বরূপ, একটি ই-বাণিজ্য ওয়েবসাইটে, চিত্রটি খুব গুরুত্বপূর্ণ – কারণ এটি চিত্রটি একবার দেখার পরে, ব্যবহারকারী কোনও ক্রয় করার সিদ্ধান্ত নেন।

রাস্টার-ভিত্তিক চিত্রগুলি আর নয়

কয়েক দশক আগে রাস্টার-ভিত্তিক চিত্রগুলি গ্রাফিক ডিজাইনের একটি অংশ হিসাবে ব্যবহৃত হত। আজও, অপেশাদাররা তাদের ডিজাইনে রাস্টার-ভিত্তিক গ্রাফিক্স ব্যবহার করে শেষ করে না যে তারা যখন চিত্রটির আকারকে সর্বাধিক বা সংক্ষিপ্ত করার চেষ্টা করে তখন কীভাবে এটি প্রভাবিত করে। আপনি এটি সম্পর্কে সর্বোত্তম কাজটি করতে পারেন হ’ল উচ্চতর রেজোলিউশনের সাহায্যে আকারে বড় আকারের চিত্রগুলি নিশ্চিত করা যাতে সেগুলি পরিষ্কার এবং যোগ্য তবে তা আপনাকে স্কেল করতে হতে পারে। এটি প্রতীক বা আইকন ব্যবহার করার ক্ষেত্রে, ভেক্টর গ্রাফিক্সের সাথে যেতে সর্বদা আদর্শ। এগুলি মানের সাথে কোনও আপস না করে সহজেই মাপা যায়। অ্যাডোব ইলাস্ট্রেটর যেহেতু ভেক্টর-ভিত্তিক অ্যাপ্লিকেশন, তাই আপনি আশ্বস্ত হতে পারেন যে এই চিত্রক ব্যবহার করে যে আইকনগুলি তৈরি করা হয়েছে তার কোনওটিই পুনরায় আকার দেওয়ার সময় পিক্সেলেটেড হয়ে উঠবে না। যেহেতু প্রচুর লোক ফ্লাইয়ার ইলাস্ট্রেশন এবং পোস্টারগুলির জন্য অ্যাডোব ফটোশপ ব্যবহার পছন্দ করে , তাই রাস্টার-ভিত্তিক গ্রাফিক্স ডিজাইনের একটি অংশে পরিণত হয়, এটি আপনার গুরুতর ঝুঁকি যা আপনার ডিজাইনে এড়ানো উচিত।

প্রান্তিককরণ ভাল যত্ন নেওয়া উচিত

যেমন আমরা পাঠ্য এবং চিত্রগুলি স্কেলিং সম্পর্কে আলোচনা করেছি, এই উপাদানগুলির বিন্যাসটি যে কোনও ওয়েব ডিজাইনের একটি বিশেষ অংশ যা বিশেষত ভালভাবে যত্ন নেওয়া প্রয়োজন। যখন এই উপাদানগুলি দুর্বলভাবে সংযুক্ত করা হয়, তখন সম্ভাবনা থাকে যে এটি আপনার ব্যবসা বা ব্র্যান্ডকে খারাপ আলোকে প্রকাশ করবে। আপনাকে যা করতে হবে তা হ’ল প্রয়োজন অনুসারে সমস্ত উপাদানকে নিখুঁতভাবে পুরোপুরিভাবে সাজিয়ে নেওয়া।

এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে আপনার বস্তুগুলি ক্যানভাসে বা যেখানেই ব্যবহৃত হচ্ছে সেখানে একে অপরের পরিপূরককে সুসংহত করেছে। থাম্ব নিয়মটি অনুসরণ করা আরও ভাল: যেখানে আপনার পৃষ্ঠায় একটি লাইন চয়ন করতে হবে এবং আপনার গ্রাফিক এবং পাঠ্য উপাদানগুলির সাথে সামঞ্জস্য করুন। প্রান্তিককরণটি অনুভূমিক বা উল্লম্ব কিনা তা বিবেচ্য নয় তবে আপনার পৃষ্ঠায় এলোমেলো আয়োজনের চেয়ে ভালভাবে স্থাপন করা হয়েছে। উপাদানগুলি যখন কোনও পৃষ্ঠায় উদ্বেগজনকভাবে এবং অলসভাবে সংগঠিত হয় – এটি ব্যবহারকারীকে কিছুটা বিরক্ত করতে পারে কারণ তাদের কোথায় নজর রাখা উচিত সে সম্পর্কে তাদের ধারণা নেই বা তাদের পরিবর্তে এর কোনওটির দিকে নজর দেওয়া উচিত নয়। আপনি যদি উপাদানগুলির মধ্যে একটি সারিবদ্ধকরণ আনার কোনও অন্য পদ্ধতি সম্পর্কে খুব বেশি সচেতন না হন তবে আপনি কলামগুলি ব্যবহার করতে পারেন।

Leave a Comment