কোডিং শুরু করার আগে যে কাজগুলো করবেন

আপনি যদি খেয়াল না করে থাকেন, গত ২০ বা তত বছরে প্রযুক্তির ভূমিকা কিছুটা বদলেছে। আস্তে আস্তে কিন্তু অবশ্যই, কম্পিউটারগুলি আমাদের জীবনের প্রায় প্রতিটি অংশকে ঘুরে বেড়ায়, আমরা কী কিনে থাকি, জায়গা থেকে অন্য জায়গায় কীভাবে আসি, কীভাবে কাজ করি, যেখানে আমরা দিনের বাইরে আড্ডার পরে খাই।

এই কারণে এবং আরও অনেকের জন্য কোডিং হ’ল আপনার তৈরি করা সবচেয়ে মূল্যবান দক্ষতা। আপনি নিজের ক্যারিয়ারকে এগিয়ে নিতে চান, আপনার বন্ধুদের জন্য সফ্টওয়্যার বা গেমস তৈরি করতে চান, বা কেবল প্রযুক্তির জায়গাটি আগের চেয়ে আরও ভালভাবে বুঝতে চান, কম্পিউটারের ভাষা শেখা আপনার পেশাগত এবং ব্যক্তিগত বিকাশের একটি বড় সম্পদ হতে পারে।

তবে এটি খুব ভয়ঙ্করও হতে পারে। এমনকি আমার প্রথম প্রোগ্রামটি লেখার আগেই আমি ভেবেছিলাম যে কম্পিউটার প্রোগ্রামাররা আমার কাছে যতটুকু অধিকার আছে তার থেকেও বেশি দক্ষতার বিশেষজ্ঞদের একটি অভিজাত দল। উচ্চাভিলাষী প্রোগ্রামারদের সাথে আমার যে কথোপকথন হয়েছিল, সেগুলি থেকে এটি একটি সাধারণ মানসিকতা বলে মনে হয় – কোডিং হ’ল এমন একটি অনুশীলন যা কেবলমাত্র সবচেয়ে উন্নত প্রযুক্তির জন্যই সংরক্ষিত।

কোড শিখবেন কেন?

আপনার প্রথম পাঠে ডাইভিংয়ের আগে প্রথমে বিবেচনা করুন যে আপনি কেন প্রথমে কোড করতে চান। এটি আপনাকে প্রথমে কোন ভাষাটি শিখার সিদ্ধান্ত নিতে সহায়তা করবে, কোন ধরণের প্রকল্পগুলি আপনি সম্পূর্ণ করতে চান এবং শেষ পর্যন্ত আপনি আপনার দক্ষতাগুলি কী তৈরি করতে চান তা নির্ধারণ করতে সহায়তা করবে। এখানে কিছু সুপরিচিত সুবিধা রয়েছে:

আসুন সবচেয়ে সুস্পষ্ট উপায়টি বের করা যাক: কম্পিউটার প্রোগ্রামিংয়ের জ্ঞান একটি মূল্যবান কর্মসংস্থান সম্পদ। প্রযুক্তি যেমন আমাদের দৈনন্দিন জীবনে বুনন অব্যাহত রাখে, কোডিং দক্ষতা প্রার্থীদের মধ্যে আরও পছন্দসই হয়ে উঠবে – জব বোর্ড অ্যাট ডট কমের মতে , বেশিরভাগ চাহিদা-দক্ষতার মধ্যে বেশ কয়েকটি কম্পিউটারের অধীনে আসে।

আপনি যদি কেরিয়ারকে মূল প্রযুক্তিতে পরিণত করতে বা আপনার ক্ষেত্রের মধ্যে আরও প্রযুক্তিগত ভূমিকার দিকে সন্ধান করতে চান তবে কমপক্ষে একটি প্রাসঙ্গিক প্রোগ্রামিংয়ের ভাষা জেনে রাখা আবশ্যক। যদিও এটি কেবল বিকাশকারীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। ওয়েব ডিজাইনারদের এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট জানা উচিত। প্রকল্প পরিচালকদের তাদের কারুশিল্পে সহায়তা করার সরঞ্জামগুলির অভ্যন্তরীণ কাজগুলি জানতে হবে। এমনকি যদি আপনি একটি সাধারণ ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট চালান, তবে নিজেকে ফ্রন্ট-এন্ড ভাষা এবং কিছু পিএইচপি সাথে পরিচিত করে তোলা অনেক বেশি এগিয়ে যায় way

আপনি যদি কোনও কঠোরভাবে প্রযুক্তিগত ভূমিকা না নিচ্ছেন তবে কোডিং অভিজ্ঞতা তবুও একটি ভাল সম্পদ – এটি প্রযুক্তিগত জ্ঞান-পদ্ধতি এবং বিমূর্ত ধারণাটি উপলব্ধি করার ক্ষমতা এবং জটিল সমস্যাগুলি সমাধান করার ক্ষমতা দেখায়।

আপনার কোন ভাষা শেখা উচিত?

কোডিংয়ের জন্য কমপক্ষে একটি কোডিং ভাষার জ্ঞান, সিনট্যাক্সের একটি সেট এবং কম্পিউটারগুলি বুঝতে পারে এমন নিয়ম প্রয়োজন। এখানে কয়েকশো কোডিং ভাষা রয়েছে, প্রত্যেকে এর উদ্দেশ্য এবং এটি কী করতে পারে তার মধ্যে অনন্য। তবে, কিছু ভাষাগুলি অন্যদের তুলনায় আরও সহজ শেখা – এগুলি শুরু করা ভাল কারণ তারা প্রোগ্রামিংয়ের মৌলিক বিষয়গুলি শেখার দ্রুততম উপায়।

নীচে কিছু ভাষা বিস্তৃত কোডারদের জন্য উপযুক্ত হিসাবে বিবেচিত হয়। আমি কেবলমাত্র একটি ভাষা যা আপনার লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্য করে তাতে স্বাচ্ছন্দ্য বোধ করার পরামর্শ দিই, যদি আপনি প্রবণতা বোধ করেন তবে অন্যদের অন্বেষণ করুন। যদিও ভুলটি বেছে নেওয়ার বিষয়ে চিন্তা করবেন না। এই ভাষাগুলি অন্তর্নিহিত ধারণাগুলি ভাগ করে, যাতে আপনি একটি দিয়ে শুরু করতে পারেন এবং আপনার প্রয়োজনে অন্যটিতে স্যুইচ করতে পারেন।

এইচটিএমএল এবং সিএসএস

হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ বা এইচটিএমএল হ’ল ইন্টারনেটের ভিত্তি – এটি ওয়েব পৃষ্ঠাগুলির বিষয়বস্তু সেট করতে ব্যবহৃত হয়। আপনি যখন কোনও ওয়েব পৃষ্ঠা লোড করেন, সাধারণত আপনি যা দেখেন তা হ’ল আপনার ব্রাউজার দ্বারা রেন্ডার করা একটি HTML ডকুমেন্ট।

কোডিং আপনার জিনিস কিনা তা আপনি যদি নিশ্চিত না হন তবে এইচটিএমএল নমুনার পক্ষে সহজতম ভাষা। এটি কারণ এইচটিএমএল প্রযুক্তিগতভাবে কোনও প্রোগ্রামিং ভাষা নয় – এটি স্ক্রিপ্টগুলি কার্যকর করে না এবং আপনি এটির সাথে কার্যকরী প্রোগ্রাম তৈরি করতে পারবেন না। তবুও, HTML সর্বত্র অনলাইনে রয়েছে, তাই আপনি যদি ইন্টারনেট বুঝতে চান তবে আপনাকে প্রথমে এইচটিএমএল বুঝতে হবে।

আপনি এইচটিএমএলের ভাইবোন ভাষা, সিএসএসের সাথে কম পরিচিত হতে পারেন । এইচটিএমএল কোনও ওয়েব পৃষ্ঠায় কী সামগ্রী প্রদর্শিত হয় তা পরিচালনা করে তবে কীভাবে সেই সামগ্রীটি প্রদর্শিত হয় তা প্রভাবিত করে না । এটি এখানেই ক্যাসকেডিং স্টাইল শীট বা সিএসএস আসে The

সিএসএসও কোনও প্রোগ্রামিং ভাষা নয়। এটি এইচটিএমএল-এ প্রয়োগ করা নিয়মের একটি সেট। এইচটিএমএল এবং সিএসএস প্রায় সবসময়ই একসাথে ব্যবহৃত হয়, তাই আমি উভয়ই শিখার প্রস্তাব দিয়েছি। অন্যথায়, আপনার ওয়েব পৃষ্ঠাগুলি বরং সরল দেখাচ্ছে look

এইচটিএমএল এবং সিএসএস মূলত শিখতে সহজ কারণ প্রোগ্রামিং ভাষাগুলির গণনা যুক্তিগুলির মাধ্যমে তাদের আপনার ভাবার দরকার নেই। এইচটিএমএল এবং সিএসএস শেখা অন্য ভাষার তুলনায় কম বিমূর্ততা বোধ করতে পারে যেহেতু আপনি আপনার কোডের ফলাফলগুলি দ্রুত দেখেন – কেবল একটি html ফাইল তৈরি করুন এবং এটি আপনার ব্রাউজারে খুলুন। অথবা, বিদ্যমান ওয়েবসাইটটি খুলুন এবং অন্তর্নিহিত কোডটিতে উঁকি দেওয়ার জন্য আপনার পরিদর্শন সরঞ্জামটি ব্যবহার করুন । এটি প্রতিদিন আপনি যে দুটি ভাষা ব্যবহার করেন তা শিখতে সক্ষম করে।

জাভাস্ক্রিপ্ট

জাভাস্ক্রিপ্ট একটি প্রোগ্রামিং ভাষা যা স্থির ওয়েব পৃষ্ঠাগুলিকে গতিশীলগুলিতে রূপ দেয়। এটি পৃষ্ঠার উপাদানগুলিকে সরানো, ক্লিকের মতো ব্যবহারকারীর ক্রিয়াতে প্রতিক্রিয়া জানাতে এবং পৃষ্ঠায় কেবল বিদ্যমান বিদ্যমান ছাড়াই যে কোনও ক্রিয়াকলাপ পরিচালনা করতে সক্ষম করে।

আপনি যদি ওয়েব বিকাশে আগ্রহী হন এবং এইচটিএমএল এবং সিএসএসের জন্য ইতিমধ্যে অনুভব করেন তবে জাভাস্ক্রিপ্ট পরবর্তী পদক্ষেপ is একসাথে, এই তিনটি ভাষা আপনি দেখতে বেশিরভাগ ওয়েব সামগ্রী তৈরি করে। এছাড়াও, জাভাস্ক্রিপ্ট কোডটি সহজেই আপনার ব্রাউজারে পরীক্ষা করা যায়।

পাইথন

পাইথন এটি ব্যবহারকারী-বান্ধব বাক্য গঠন এবং বহুমুখীতার কারণে শিক্ষাগতদের জন্য খুব জনপ্রিয় একটি প্রোগ্রামিং ভাষা। পাইথন কোডের বেশিরভাগ অংশ ইংরেজির মতো পড়ে, যা প্রাথমিকভাবে ফাংশনগুলির মতো মৌলিক ধারণাগুলি বুঝতে দ্রুত সহায়তা করে।

পাইথনের অনেকগুলি কোড লাইব্রেরি রয়েছে, প্রাক-নির্মিত ফাংশনগুলির গোষ্ঠী যা আপনি নিজের লেখার পরিবর্তে আপনার কোডটিতে প্লাগ করতে পারেন। পাইথনের সাহায্যে আপনি বিভিন্ন ধরণের প্রোগ্রাম তৈরি করতে পারেন এবং প্রচুর প্রাথমিক কোর্সগুলি তাদের প্রকল্পগুলি এই ভাষায় ভিত্তি করে।

সি / সি ++

প্রারম্ভিক কোর্সের জন্য সি আরেকটি জনপ্রিয় পছন্দ। এটি পাইথনের চেয়ে শব্দযুক্ত এবং প্রায়শই একই জিনিসগুলি অর্জন করতে আরও কোড লেখার প্রয়োজন হয়। এটি আরও কাজ, তবে বিমূর্ত ধারণা বোঝার জন্য দরকারী। সি দিয়ে আপনি এমন দক্ষতা শিখবেন যা সহজেই অন্যান্য, আরও সংযুক্ত ভাষাগুলিতে প্রয়োগ করা যেতে পারে।

সি ++ সি এর উত্তরসূরি সি ++ সিনট্যাক্স সি’র মতোই বস্তুর সংযোজন, একটি শক্তিশালী পরিবর্তনশীল প্রকার যা প্রোগ্রামিংকে পরিশীলিত অ্যাপ্লিকেশনগুলি সহজ করে তোলে। আমি সি দিয়ে শুরু করার পরামর্শ দিচ্ছি, যেহেতু শিখার মত ধারণা কম রয়েছে, এগুলি সবই সি ++ এ ম্যাপ করা যায়।

জাভা

জাভা (জাভাস্ক্রিপ্টের সাথে বিভ্রান্ত হওয়ার দরকার নেই) হ’ল একটি সাধারণ-উদ্দেশ্য বিষয়বস্তু ভিত্তিক প্রোগ্রামিং ভাষা। পাইথনের মতো জাভার সিনট্যাক্সগুলি মানব প্রোগ্রামাররা সহজেই পড়া এবং বুঝতে সহজ – প্রায়শই জটিল কাজগুলি একটি আদেশ দ্বারা পরিচালনা করা যায়।

জাভা অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ্লিকেশনগুলিতে জনপ্রিয়ভাবে প্রয়োগ করা হয়েছে এবং নীতিগুলির সাথে আরও একটি দুর্দান্ত বেস ভাষা যা অন্যান্য ভাষা শেখার ক্ষেত্রে স্বজ্ঞাতভাবে প্রয়োগ করা যেতে পারে।

ইন্টারনেট ধন্যবাদ, কোড শেখার জন্য ভাল সময় আর কখনও হয় নি। দুর্ভাগ্যক্রমে, অপশনগুলির নিছক ভলিউম কিছু নতুন কোডার এমনকি শুরু হওয়ার আগেই স্টল করতে পারে। এই বিভাগে, আমরা শেখার শুরু করার কয়েকটি সেরা উপায়, পাশাপাশি প্রতিটি বিভাগের মধ্যে প্রস্তাবিত সংস্থানগুলি কভার করব।

অনলাইন কোর্স করুন

কোড শিখতে আর শ্রেণিকক্ষের সেটিংসের প্রয়োজন নেই। আজ, হাজার হাজার অনলাইন প্রোগ্রামিং কোর্স রয়েছে যা বেসিক এইচটিএমএল থেকে শুরু করে ডেটা স্ট্রাকচার থেকে শুরু করে জটিল অ্যালগরিদম পর্যন্ত সমস্ত কিছু জুড়ে।

আপনার প্রথম কোর্সে কোনও ভাষার প্রাথমিক বিষয়গুলি উপস্থাপন করা উচিত এবং আপনার শেখার দিকনির্দেশনা দেওয়ার জন্য ইন্টারেক্টিভ মডিউল এবং অ্যাসাইনমেন্ট থাকতে হবে। কোর্সগুলি শিক্ষার কাঠামো সরবরাহ করে, যা কম্পিউটার বিজ্ঞানের ধারণাগুলি একে অপরকে বন্ধ করে দেয় essential একটি সংগঠিত কোর্স সবকিছু হজম করে তোলে এবং আপনি সঠিক ক্রমে জিনিস শিখছেন তা নিশ্চিত করে।

জনপ্রিয় বিনামূল্যে অবশ্যই প্রদানকারীর অন্তর্ভুক্ত freeCodeCamp , W3Schools , এবং হার্ভার্ড এর উপর কম্পিউটার সায়েন্স কোর্সে প্রশংসিত ভূমিকা, উপলব্ধ edX এবং এবং CS50 YouTube চ্যানেলে । আপনি কোনও নির্দিষ্ট ভাষা শেখার জন্য সময় বিনিয়োগ করতে প্রস্তুত কিনা তা তাড়াতাড়ি নির্ধারণ করার জন্য এই বিকল্পগুলি দুর্দান্ত।

ব্যক্তিগত ক্লাসগুলি আপনাকে কীভাবে ব্যয় করবে তার একটি ভগ্নাংশের জন্য প্রচুর অর্থ প্রদেয় কোর্সগুলিও রয়েছে। কোডকেডেমি , কোর্সেরা এবং উদাসিটি বিগেনার , ইন্টারমিডিয়েট এবং উন্নত সিএস বিষয়গুলির বিস্তৃত পরিসীমা জুড়ে। কিছু অর্থ প্রদানের পরিষেবাগুলি এমনকি কিছু বিনামূল্যে কোর্স বা ট্রায়াল অফার করে যদি আপনি প্রদানের আগে তাদের শিক্ষার পদ্ধতির জন্য অনুভূতি পেতে চান।

ভিডিও টিউটোরিয়াল দেখুন

আপনি সম্ভবত একটি ইউটিউব টিউটোরিয়াল দেখেছেন বা দুটি – কেন কোডিংয়ের জন্য একই রকম করবেন না?

অনলাইনে কোর্সগুলি হ্যান্ড অন অন অভিজ্ঞতার জন্য আপনার সেরা বাজি, অনলাইন ভিডিওগুলি আপনার শেখার পরিপূরক করতে এবং আপনার কৌতূহলকে দখল করতে পারে। আমার ব্যক্তিগত পছন্দের মধ্যে ক্র্যাশ কোর্স কম্পিউটার সায়েন্স এবং টম স্কট এর দ্য বেসিকস অন্তর্ভুক্ত রয়েছে , উভয়ই কম্পিউটিংয়ে বিস্তৃত বিষয়গুলি কভার করে।

আমি পূর্বোক্ত হার্ভার্ড সিএস 50 কোর্সটিও সুপারিশ করছি এবং ইউটিউবে অন্যান্য কম্পিউটার বিজ্ঞানের বক্তৃতার কোনও অভাব নেই।

বই এবং ইবুক পড়ুন

একটি পুরানো-স্কুল পদ্ধতির পছন্দ? আপনার পছন্দের প্রাথমিক ভাষায় একটি বই বাছুন। বইগুলি আপনাকে মৌলিক ধারণাগুলির সাথে পরিচয় করিয়ে দেবে এবং আপনার কোডিংকে অবহিত করবে। এখানে প্রতিটি প্রস্তাবিত শিক্ষামূলক ভাষার জন্য কিছু প্রতিষ্ঠিত পাঠ্য রয়েছে:

  • এইচটিএমএল / সিএসএস: বিপণনকারীদের জন্য এইচটিএমএল এবং সিএসএসের সূচনাকারীর গাইড
  • জাভাস্ক্রিপ্ট: স্বতন্ত্র জাভাস্ক্রিপ্ট: প্রোগ্রামিংয়ের আধুনিক ভূমিকা
  • পাইথন: পাইথন ক্রাশ কোর্স
  • সি: সি প্রোগ্রামিং পরম শুরুর গাইড
  • সি ++: সি ++ প্রাইমার
  • জাভা: কার্যকর জাভা

সম্পূর্ণ কোডিং প্রকল্পগুলি

প্রোগ্রামিং শিখে শেখা হয় – এর আশেপাশে কোনও উপায় নেই। ফাংশনাল কোড লেখার জন্য প্রয়োজনীয় সমস্ত ধারণা এবং বাক্য গঠন সম্পর্কে আপনি পড়তে পারেন। তবে, আপনি যা শিখেন তা বাস্তবে না রাখলে ধারণাগুলি আপনার মনে পুরোপুরি বাস্তবায়িত হবে না। প্রকল্পগুলি এখানে আসে।

একটি প্রকল্প হ’ল যে কোনও প্রোগ্রাম (বা ওয়েবসাইট) আপনার পছন্দের ভাষা দিয়ে তৈরি। শুরু করার সময়, প্রকল্পগুলি স্বল্পমেয়াদী রাখুন। আপনি যদি কোনও কোর্স নিচ্ছেন তবে আপনাকে কোনও ধারণা শক্ত করার জন্য ডিজাইন করা প্রকল্পগুলি অর্পণ করা হতে পারে। আপনি নিজেরাই চেষ্টা করতে পারেন এমন প্রচুর শিখর প্রোগ্রামিং প্রকল্প রয়েছে। কিছু ক্লাসিক প্রকল্পের মধ্যে রয়েছে:

  • একটি সময় রূপান্তরকারী, যাতে ব্যবহারকারী বেশ কয়েকটি সেকেন্ড জমা দেয় এবং আপনার প্রোগ্রামটি ঘন্টা, মিনিট, দিন ইত্যাদিতে সমতুল্য দেয়
  • একটি এলোমেলো সংখ্যা জেনারেটর, যা ব্যবহারকারী দ্বারা নির্দিষ্ট দুটি মানের মধ্যে একটি এলোমেলো সংখ্যা তৈরি করে।
  • একটি ক্যালকুলেটর, যাতে ব্যবহারকারী তাদের ইনপুট এবং গাণিতিক ক্রিয়াকে নির্দিষ্ট করে এবং আপনার প্রোগ্রাম একটি আউটপুট দেয়।
  • একটি ঠিকানা বই, যাতে ব্যবহারকারীরা যোগাযোগের নাম জমা দিতে পারে, তারপরে আপনার প্রোগ্রামে সঞ্চিত পরিচিতিগুলি সন্ধান করতে পারে।
  • একটি বর্ণমালা, যাতে ব্যবহারকারী শব্দের একটি তালিকা সরবরাহ করে এবং আপনার প্রোগ্রামটি বর্ণানুক্রমিকভাবে সাজায়।
  • একটি হ্যাঙ্গম্যান গেম, যাতে ব্যবহারকারী অক্ষরগুলি ইনপুট করে কোনও লুকানো শব্দ অনুমান করার চেষ্টা করে এবং আপনার গেমটি সঠিক বা ভুল অনুমানের জন্য প্রতিক্রিয়া সরবরাহ করে। যখন ব্যবহারকারী আপনার শব্দের সমস্ত অক্ষর অনুমান করে, তারা জিততে পারে।

একটি দ্রুত গুগল অনুসন্ধান আরও আরও মিনি-চ্যালেঞ্জ প্রকাশ করবে যা আপনাকে আপনার দক্ষতা বাস্তব-বিশ্বের সমস্যার জন্য প্রয়োগ করতে হবে।

অনুশীলন ধারণাগুলির শীর্ষে, প্রকল্পগুলি আপনার শেখার জন্য আরও দুটি সুবিধা সরবরাহ করে। প্রথমত, তারা আপনাকে অনুপ্রাণিত রাখবে। প্রকল্পগুলি আপনার কোডিংয়ের পিছনে “কেন” দৃify়তর করতে সহায়তা করে এবং আপনার অগ্রগতির জন্য পরিষ্কার, বাস্তব মাপদণ্ড সেট করে। প্রতিটি সমাপ্ত প্রকল্পের অর্থ আপনার বেল্টের নিচে আরও একটি দক্ষতা। আমি যখন শিখছিলাম, এটি খুব উত্সাহজনক ছিল।

দ্বিতীয়ত, কোডিং প্রকল্পগুলি, বিশেষত দীর্ঘমেয়াদী প্রকল্পগুলি আপনার কাজের জন্য কিছু দেখানোর জন্য সরবরাহ করে। আপনার জীবনবৃত্তান্তে “পাইথন” লাগানো একটি জিনিস – আপনাকে স্ক্র্যাচ থেকে একটি সম্পূর্ণ ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন তৈরি করা দেখানো এটি অন্যটি। প্রকল্পগুলি প্রবেশের স্তরের প্রোগ্রামিং কাজের জন্য প্রয়োজনীয়, কারণ তারা প্রদত্ত ভাষায় দক্ষতা প্রমাণ করে।

দীর্ঘমেয়াদী প্রকল্পগুলি শুরু করার সময়, আপনি যে বিষয়গুলিতে সময় বিনিয়োগ করতে ইচ্ছুক তা চিন্তা করুন। এটি ব্যক্তিগত ওয়েবসাইট , একটি মোবাইল অ্যাপ্লিকেশন , বা কোনও ডেস্কটপ সরঞ্জামই হোক না কেন, আপনি পথে অভূতপূর্ব পরিমাণ গতির ঝাঁকুনির মুখোমুখি হবেন। এমন একটি প্রকল্প নির্বাচন করা যা আপনি সত্যই উপভোগ করেন এবং যত্নবান হন যে আপনি অনুসরণ করেছেন follow

প্রকল্পগুলি সন্ধান করার আর একটি দুর্দান্ত উপায় হ’ল ফ্রিল্যান্সিং। কারও জন্য একটি দরকারী সরঞ্জাম তৈরি করতে আপনার বিশেষজ্ঞ প্রোগ্রামার হওয়ার দরকার নেই। কোনও বন্ধু বা পরিবারের সদস্য বা স্থানীয় ব্যবসায়ের কাছে কোনও সরঞ্জাম বা ওয়েবসাইটের প্রয়োজন যা আপনি বিনা মূল্যে করতে পারেন – এটি একটি জয়ের।

একজন পরামর্শদাতা এবং একটি সম্প্রদায় সন্ধান করুন

আমি এখন পর্যন্ত যে সংস্থানগুলি তালিকাভুক্ত করেছি সেগুলি সমস্ত মূল্যবান তবে এগুলি সবই একটি খারাপ দিক দিয়ে আসে: এগুলি মূলত একক প্রচেষ্টা। আরও নির্দেশিকা প্রদানের জন্য কোনও বন্ধু বা একটি অনলাইন সম্প্রদায় থাকা আপনার শেখার পক্ষে অমূল্য হতে পারে।

প্রথমত, আমি কোনও পরামর্শদাতা সন্ধানের পরামর্শ দিই। আপনার অগ্রগতির সাথে সাথে আপনি সম্ভবত এমন সমস্যাগুলির মুখোমুখি হবেন যেগুলি যতই চেষ্টা করুন না কেন আপনি কেবল ক্র্যাক করতে পারবেন না। এখানেই পরামর্শদাতারা সহায়তা করতে পারেন। একজন পরামর্শদাতার সত্যিকারের শিক্ষক হওয়ার দরকার নেই – তারা আপনার ভাষায় জ্ঞানী যে কেউ হতে পারেন, যারা কঠিন ধারণাটি ব্যাখ্যা করতে পারেন এবং আপনাকে সমাধানের দিকে নির্দেশ করতে পারেন। এছাড়াও, একজন অভিজ্ঞ পরামর্শদাতা আপনাকে টিউটোরিয়ালগুলিতে আচ্ছাদিত কোডিং অনুশীলনগুলি অনুসরণ করতে এবং প্রযুক্তিতে ক্যারিয়ার নেভিগেট করার জন্য পরামর্শ দিতে সহায়তা করতে পারেন।

একজন পরামর্শদাতা ছাড়াও, আপনি কোনও সম্প্রদায়ে জড়িত থাকতে চাইতে পারেন। আপনার অঞ্চলে অনলাইন গ্রুপ, নেটওয়ার্কিং ইভেন্ট এবং মিটআপগুলি এবং হ্যাকাথনগুলি সন্ধান করুন যেখানে আপনি অভিজ্ঞ প্রোগ্রামারদের সাথে সংযোগ তৈরি করতে পারেন।

অনলাইন বিকাশকারী সম্প্রদায়গুলিও নতুনদের জন্য সমৃদ্ধ সংস্থান। নিশ্চিত হয়ে দেখুন:

  • স্ট্যাক ওভারফ্লো , প্রোগ্রামিং প্রশ্ন এবং আলোচনার জন্য একটি ফোরাম সাইট।
  • সক্রিয় বিকাশকারী সম্প্রদায়ের সাথে ওপেন-সোর্স প্রকল্পগুলির একটি কোড ভান্ডার গিটহাব ।
  • উইমেন হু কোড , একটি অলাভজনক যা প্রযুক্তিতে ক্যারিয়ার অর্জনের জন্য মহিলাদের জন্য ইভেন্টগুলি, সম্প্রদায়গুলি এবং জব পোস্টিংগুলি সংগঠিত করে।

কোডিং বুটক্যাম্পে তালিকাভুক্তি বিবেচনা করুন

একটি কোডিং বুটক্যাম্প একটি স্বল্প-মেয়াদী প্রশিক্ষণ প্রোগ্রাম যা একটি বিস্তৃত কোডিং পাঠ্যক্রমকে কয়েক মাসের জন্য প্যাক করে। এই প্রোগ্রামগুলি দ্রুত গতিযুক্ত, নিমজ্জনকারী এবং একটি উন্নয়ন কর্মজীবনের জন্য একটি লঞ্চপ্যাডের জন্য ডিজাইন করা হয়েছে।

কোডিং বুটক্যাম্পগুলি নিবিড় এবং ব্যয়বহুল – কোনও কোডিংয়ের অভিজ্ঞতা ছাড়াই ডাইভ করার মতো জিনিস নয়। এই প্রোগ্রামগুলি প্রাথমিকভাবে যারা বিকাশের ক্যারিয়ারে সেট আপ করা হয় এবং প্রয়োজনীয় দক্ষতা অর্জনের জন্য সময়, শক্তি এবং অর্থের প্রতিশ্রুতি দিতে প্রস্তুত।

গ্রেডগুলি কারিগরি শিল্পে কর্মসংস্থান খোঁজার ঝোঁক থাকলেও বুঝতে হবে যে এটি কোনও গ্যারান্টিযুক্ত ফলাফল নয় এবং আপনি আপনার বছরের একটি সুনির্দিষ্ট অংশ এবং এই জাতীয় অনুসরণের জন্য সঞ্চয়কে আলাদা করে রাখবেন। তবুও, আপনার মতো প্রেরণাদায়ী এবং শিক্ষকদের দ্বারা ঘিরে থাকা কোনও ব্যক্তিগত শিক্ষার পরিবেশের শীর্ষস্থান অর্জন করা কঠিন।

নতুনদের জন্য কিছু টিপস

স্পষ্টতই, কোডিং অনুশীলনের কাছে যাওয়ার অনেকগুলি উপায় রয়েছে এবং কিছু পদ্ধতি এবং ভাষা অন্যদের তুলনায় আপনার পক্ষে আরও ভাল কাজ করবে। আপনি কী কীভাবে শিখেন তা বিবেচনা না করে তবে এই টিপসগুলি মনে রাখবেন:

ধৈর্য্য ধারন করুন

এই পোস্টের শীর্ষে, আমি বলেছিলাম যে যে কেউ কোড শিখতে পারে। এর অর্থ এই নয় যে এটি সহজ। কোডিংয়ের জন্য এমন সমস্যাগুলির সাথে যোগাযোগ করা প্রয়োজন যা আপনি আগে করেন নি। কিছু বিষয় আপনার কাছে সম্পূর্ণ অযৌক্তিক বলে মনে হতে পারে তবে আপনি যে ভাষাটি শিখছেন তার কেন্দ্রে। প্রথমে সহজ মনে হতে পারে এমন সমস্যাগুলি আপনার প্রত্যাশার চেয়ে বাস্তবায়নের জন্য আরও জটিল হয়ে উঠবে – আপনি কোনও অ্যাসাইনমেন্টে হ্যাকিং দূরে সময় ব্যয় করবেন।

এবং আমরা ডিবাগিংটি ভুলতে পারি না – আপনি তাড়াতাড়ি শিখবেন যে কম্পিউটারগুলি খুব নিট-পিক, এবং কেবলমাত্র আপনি যা বলবেন তা ঠিক করবে। নিখোঁজ সেমিকোলন বা ভুল অপারেটরের মতো ক্ষুদ্র টাইপগুলি আপনার পুরো প্রোগ্রামটি ভেঙে ফেলবে এবং অপরাধীকে সন্ধান করার জন্য এটি আপনার হাতে রয়েছে।

এই সমস্ত অস্বস্তিকর এবং নিরুৎসাহিত হতে পারে, এবং এটি ঠিক আছে। নিজেকে একটি অনুগ্রহ করুন এবং ধীরে ধীরে ধীরে ধীরে অগ্রসর করুন, নিজেকে সবকিছুকে সরিয়ে দেওয়ার জন্য সময় দিন Even এমনকি সেরা প্রোগ্রামাররা একবার আপনি যেখানে ছিলেন সেখানেই ছিল এবং শুরু করার জন্য প্রত্যেককে একই জিনিস শিখতে হবে। নিজের দিকে সহজ হয়ে যান, আপনি যে লক্ষ্যগুলি নির্ধারণ করেছেন তাতে আটকে থাকুন, বিরতি নিন এবং আপনি ভাল থাকবেন।

আপনার সরঞ্জামগুলি জানুন

আপনি আপনার পর্দার দিকে তাকিয়ে প্রচুর সময় ব্যয় করতে যাচ্ছেন, তাই আপনার কোডিং সরঞ্জামগুলির সাথে স্বাচ্ছন্দ্য বোধ করার জন্য সময় সংরক্ষণ করার বিষয়ে নিশ্চিত হন।

সমস্ত শিক্ষানবিশ ভাষার জন্য একটি পাঠ্য সম্পাদক, আপনার কোড লিখতে আপনি যে সফ্টওয়্যার ব্যবহার করেন তা প্রয়োজন। রঙিন কোডিং, স্বয়ংক্রিয়-পূর্ণ, সন্ধানী এবং প্রতিস্থাপন এবং অন্ধকার মোডের মতো কোডিং সহজ করার জন্য পাঠ্য সম্পাদকগণের বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত রয়েছে। নোটপ্যাড ++ , সাব্লাইম টেক্সট এবং ইমাক্স নতুনদের জন্য জনপ্রিয় পাঠ্য সম্পাদক।

আপনার অপারেটিং সিস্টেমের জন্য টেক্সট-ভিত্তিক ইন্টারফেসটি কীভাবে কনসোল নেভিগেট করতে হয় তাও আপনার শিখতে হবে। কনসোল আপনাকে স্ট্যান্ডার্ড গ্রাফিকাল ইউজার ইন্টারফেসের (জিইউআই) এর চেয়ে দ্রুত ফাইলগুলি সন্ধান করতে এবং আদেশগুলি কার্যকর করতে দেয়। বেসিক ইউএনআইএক্স কমান্ড সহ এটি কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে নিজেকে পরিচিত করুন , যেহেতু আপনি জিইআইআইতে অসম্ভব এমন কাজগুলি করবেন।

যে কোনও বিষয়ে যেমন, প্রোগ্রামিং ভাষা শেখার প্রথম দিনগুলি সমস্ত প্রয়োজনীয় বিষয়গুলি। আপনি বাইনারি, ডেটা প্রকার এবং কনসোলে কীভাবে মুদ্রণ করবেন তা শিখতে শুরু করতে পারেন। সেখান থেকে আপনি ভেরিয়েবল, ফাংশন, শর্তাধীন লজিক, অ্যারে এবং অবজেক্টের মতো বিষয়গুলি অন্বেষণ করবেন।

কম্পিউটার বিজ্ঞানে আপনি যা শিখেন তার প্রতিটি বিষয়ই পরবর্তী বিষয়গুলির উপর ভিত্তি করে তৈরি হওয়ার আগে আপনি অগ্রসর হওয়ার আগে এই ধারণাটি সম্পূর্ণরূপে উপলব্ধি করা জরুরী। যদি কিছু অর্থবোধ না করে তবে তা পর্যালোচনা করুন যতক্ষণ না এটি ঘটে থাকে – ধরে নিবেন না যে এটি ভবিষ্যতের পাঠের প্রসঙ্গে বোঝায়।

যদি আপনি কোনও টিউটোরিয়াল থেকে শিখছেন তবে নিশ্চিত হয়ে নিন যে প্রতিটি ক্রিয়াকলাপ আপনাকে শেখানোর জন্য কী বোঝায়। প্রতিটি বিষয় কোডিংয়ের ক্ষেত্রে কীভাবে প্রযোজ্য তা প্রথম হস্তে অভিজ্ঞতা পেতে সমস্ত অনুশীলন সম্পূর্ণ করুন। এবং যেমনটি উল্লেখ করা হয়েছে, ধৈর্য ধরুন – আপনি যতক্ষণ না মৌলিক বিষয়গুলি উপলব্ধি করেন ততক্ষণ আপনি উচ্চাকাঙ্ক্ষী প্রকল্পে অংশ নিতে পারবেন না।

শুরু থেকেই পরিষ্কার কোড লিখুন

এখানে একটি অনলাইন কোর্স আপনাকে শেখাতে না পারে: আপনার কোড কীভাবে লিখতে হয় তা শেখার উপরে, আপনার এটি ভাল লেখার অনুশীলন করা উচিত 

এটার মানে কি? প্রদত্ত যে কোনও গণনার জন্য এটি প্রোগ্রাম করার একাধিক উপায় থাকবে be আপনি যেভাবে পারেন তা সবচেয়ে সংক্ষিপ্ত এবং পাঠযোগ্য উপায়ে এটি লেখার জন্য সর্বদা প্রচেষ্টা করা উচিত। বিকাশকারীরা সাধারণত দলে কাজ করে, তাই অন্যরা আপনার কোডটি প্রায়শই পড়তে পারে। যদি এটি বোঝা শক্ত হয় তবে সহ বিকাশকারীরা আপনার সাথে কাজ করার অপেক্ষায় থাকবে না।

এমনকি আপনি যদি ফ্রিল্যান্স করার সিদ্ধান্ত নেন তবে ক্লিন কোড লেখার বিষয়টি নিশ্চিত করে যে আপনি নিজের কোডটি বুঝতে পারবেন। ক্লিন কোডিংয়ের অভ্যাসটি এখনই তৈরি করা আরও ভাল, কারণ আপনি কয়েক মাস পর এটি না দেখার পরে আপনার কাজটি বোঝার চেষ্টা করার সময় আপনি বাঁচাতে পারবেন।

আপনি হয়ত ভাবছেন যে কেন ক্লিন কোডটি এই মুহুর্তে শিখতে গুরুত্বপূর্ণ? আপনি একজন শিক্ষানবিস, তাই কার্যকরী প্রোগ্রামগুলি লেখার মূল লক্ষ্য হওয়া উচিত নয়? হ্যাঁ ঠিক. যাইহোক, এটি প্রথম দিকে ভাল অভ্যাস স্থাপন সম্পর্কে। আপনি যদি এখন অতিরিক্ত কাজটি চালিয়ে যান তবে আপনি নিজেকে (এবং অন্যদের) কিছুটা রাস্তায় নেমে যাবেন।

এটি অর্জন করার একটি ভাল উপায় হ’ল আপনার লাইনগুলি এবং আপনার কার্যগুলি সংক্ষিপ্ত করে রাখা। আমি কোডের প্রতিটি লাইনকে সর্বোচ্চ 80 টি অক্ষরে এবং প্রতিটি ফাংশনকে 15 টির বেশি লাইনে সীমাবদ্ধ করার পরামর্শ দিচ্ছি। প্রথমে সীমাবদ্ধ থাকাকালীন, এই বিধিগুলি আপনাকে প্রথমে যে ধারণাটি ঘটে তার চেয়ে কার্যকর কোডের পক্ষে দেওয়ার প্রশিক্ষণ দেবে।

এছাড়াও, মন্তব্য করার রুটিনে পান। মন্তব্যগুলি কোডের অংশ যা কম্পিউটার দ্বারা প্রক্রিয়াজাত হয় না, তাই আপনি তাদের ভিতরে যা চান তা লিখতে পারেন – প্রোগ্রামাররা তাদের কোডের উদ্দেশ্যটি স্পষ্ট করতে মন্তব্য ব্যবহার করে। আপনার ভাষায় কীভাবে মন্তব্যগুলি কাজ করে তা শিখুন এবং খুব কমপক্ষে আপনার কার্যকারিতার শীর্ষে প্রত্যেকের কাজ ব্যাখ্যা করার জন্য মন্তব্যগুলি রাখুন।

সমস্যার সমাধান গুগলিংয়ে কোনও লজ্জা নেই। আসলে, পেশাদার বিকাশকারীরা এটি সর্বদা করে। আপনি যদি লড়াই করে চলেছেন তবে কেউ সম্ভবত একই পরিস্থিতিতে ছিলেন এবং একটি প্রশ্ন ফোরামে ফেলেছেন। এখনও কোনও সমাধান খুঁজে বের করার সময় আপনার প্রশ্নগুলি কী নির্দিষ্ট হতে পারে তা নিয়ে আপনি অবাক হবেন।

এছাড়াও, অবশেষে জেদী বাগটি ঠিক করার পরে স্ট্যাক এক্সচেঞ্জের 20 টি ট্যাব বন্ধ করে দেওয়া যথেষ্ট সন্তুষ্ট।

কোডিং কেবল কোডের চেয়ে বেশি

শেষ করতে, আমি আমার প্রথম কম্পিউটার বিজ্ঞান শ্রেণীর কাছ থেকে আরও একটি মূল্যবান পরামর্শ ভাগ করতে চাই।

কোনও শিক্ষানবিসের দৃষ্টিকোণ থেকে এটি মনে হতে পারে যে কোড শিখার অর্থ কীভাবে কোডটি কীভাবে লিখতে হয় তা শেখা এটি উপলব্ধি করে: আমরা যখন কোনও কম্পিউটার প্রোগ্রামার কল্পনা করি, আমরা দেখি যে কেউ একটি কম্পিউটারে কোড লিখছে – যাকে একেবারে “কোডিং” বলা হয়।

আপনি একবার শুরু করলে, আপনি শিখবেন যে এটি পুরো গল্প নয়। বাস্তবে, আপনি লেখার আগে কী লিখবেন তা ভেবে আপনি আরও বেশি সময় ব্যয় করবেন । এর কারণ কোডিং সিনট্যাক্স জানার চেয়ে সমস্যা সমাধানের বিষয়ে বেশি। কোড শেখা কম্পিউটারের মতো করে চিন্তা করা, তাদের উপাদানগুলিতে সমস্যাগুলি ডিকনস্ট্রাক্ট করা এবং আপনার দেওয়া সরঞ্জামগুলি দিয়ে তাদের সম্বোধন করা শিখছে।

সুতরাং, হ্যাঁ, আপনি কিছু চিত্তাকর্ষক কোড লিখতে শিখবেন এবং অবশেষে আশ্চর্যজনক জিনিসগুলি তৈরি করবেন। তবে প্রথমে, আপনাকে সেখানে পৌঁছে দেওয়ার জন্য আপনি চিন্তা করার দক্ষতা বিকাশ করবেন। কোডিংয়ের আমার বছরগুলিতে, সমস্যা সমাধানের এই নতুন পদ্ধতির পরিবর্তন কেবল পরিবর্তিত হয়েছে যে আমি কীভাবে প্রযুক্তিগত চ্যালেঞ্জগুলি মোকাবিলা করি না, তবে আমি সাধারণভাবে কীভাবে সমস্যার মুখোমুখি হই। আমি আশা করি আপনিও এরকম অভিজ্ঞতা পেয়ে যাবেন।

Leave a Comment