উবারের অরোরার কাছে এটিজি স্ব-ড্রাইভিং ইউনিট বিক্রি চিন্তা

আঠার মাস আগে উবারের টয়োটা, ডেনসো এবং সফটব্যাঙ্কের ভিশন ফান্ডের এক বিলিয়ন ডলার বিনিয়োগের পরে স্ব-ড্রাইভিং কার ইউনিট, উবার অ্যাডভান্সড টেকনোলজিস গ্রুপের মূল্য $ 7.25 বিলিয়ন হয়েছে। চুক্তির সাথে পরিচিত তিনটি সূত্রে জানা গেছে, এখন এটি বিক্রির জন্য প্রস্তুত এবং প্রতিযোগিতামূলক স্বায়ত্তশাসিত গাড়ির প্রযুক্তি শুরুটি উবারের সাথে এটি কিনে আলোচনায় রয়েছে।

অররা ইনোভেশন, গুগল, টেসলা এবং উবারে কর্মসূচির নেতৃত্বদানকারী স্বায়ত্তশাসিত যানবাহনের শিল্পের তিনজন প্রবীণদের দ্বারা প্রতিষ্ঠিত স্টার্টআপটি উবার এটিজি কেনার জন্য আলোচনায় রয়েছে। চুক্তির শর্তগুলি এখনও অজানা, তবে সূত্রগুলি বলছে যে দুটি সংস্থা অক্টোবরের পর থেকে আলোচনায় রয়েছে এবং এটি প্রক্রিয়াটি অনেকটা এগিয়ে রয়েছে।

উবারের একজন মুখপাত্র মন্তব্য করতে অস্বীকার করেছেন, উল্লেখ করে যে কোম্পানির সাধারণ নীতি এই ধরণের অনুসন্ধানের বিষয়ে মন্তব্য করা উচিত নয়। অরোরার এক মুখপাত্র বলেছেন, এটি জল্পনা নিয়ে কোনও মন্তব্য করে না।

আলোচনা ফাঁকি দিতে পারে। তবে যদি সফল হয় তবে তাদের কাছে অরোরার হেডকাউন্টটি ট্রিপল করার এবং উবারকে একটি ব্যয়বহুল দীর্ঘমেয়াদী নাটকটি আনডোল করার অনুমতি দেয় যা তার স্বল্প জীবনে বেশ কয়েকটি বিতর্ক অব্যাহত রেখেছে।

 

উবার ‘শপিং’ করছে

শেডডিং উবার এটিজি সাম্প্রতিক মাসগুলিতে স্পিন-অফ বা অন্যান্য চুক্তির একটি স্ট্রিং অনুসরণ করবে যা উবারের মনোযোগ এবং রাইড-হেলিং এবং ডেলিভারির মূল ক্ষেত্রগুলিতে ব্যয়কে সঙ্কুচিত করেছে। দু’বছর আগে, উবারের ব্যবসায়িক মডেলটিকে “উপরের সমস্ত পদ্ধতির” হিসাবে বর্ণনা করা যেতে পারে, রাইড-হিলিং, মাইক্রোমোবিলিটি, লজিস্টিক্স, প্যাকেজ এবং খাদ্য সরবরাহ এবং একদিন এমনকি স্বায়ত্তশাসিত রোবটাক্সিসহ সমস্ত ধরণের পরিবহণ থেকে আয় উপার্জনের উপর একটি বাজি দেওয়া হয়েছিল।

উবার প্রকাশ্যে আসার পর থেকে কৌশলটি পরিবর্তিত হয়েছে এবং COVID-19 মহামারীটি অর্থনীতিকে আপ্লুত করেছে এবং মানুষ কীভাবে বাস করে তা মৌলিকভাবে পরিবর্তন করেছে। গত 11 মাসে, উবার শেয়ার্ড মাইক্রোমোবিলিটি ইউনিট জাম্প ফেলে দিয়েছে, তার ক্রমবর্ধমান কিন্তু এখনও অলাভজনক লজিস্টিক আর্মের একটি অংশ বিক্রি করেছে, উবার ফ্রেইট এবং পোস্টমেট অর্জন করেছে। (পোস্টমেট অধিগ্রহণটি ২০২০ এর চতুর্থ প্রান্তিকে বন্ধ হয়ে যাওয়ার আশা করা হচ্ছে)

উবার এটিজি হ’ল সংস্থার শেষ বড়, ব্যয়বহুল হোল্ডিং। উবার এটিজি দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতি এবং বর্তমানের উচ্চ ব্যয় বহন করে; নভেম্বর মাসে উবার জানায় যে এটিজি এবং “অন্যান্য প্রযুক্তি” (যার মধ্যে উবার এলিভেট অন্তর্ভুক্ত রয়েছে) ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেষ হয়েছে নয় মাসে $ ৩০৩ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। এস -১ নথিতে উবার বলেছেন যে এটিতে ৪$7 মিলিয়ন ডলার গবেষণা হয়েছে এবং এর এটিজি এবং “অন্যান্য প্রযুক্তি প্রোগ্রাম” উদ্যোগের জন্য উন্নয়ন ব্যয়।

শিল্পের চারটি সূত্র টেকক্রাঞ্চকে জানিয়েছে যে উবার এ বছর গাড়িচালকসহ বেশ কয়েকটি সংস্থায় এটিজি “শপিং” করছে। সূত্রগুলিও টেকক্রંચকে জানিয়েছে যে উবার এটিজি একটি সম্ভাব্য ডাউন রাউন্ডের মুখোমুখি হয়েছিল, এটি অরোরার সাথে আলোচনার পিছনে একটি অতিরিক্ত প্রেরণা হতে পারে।

অরোরা, যা 2017 সালে প্রতিষ্ঠিত হয়েছিল, সম্পূর্ণ স্ব-ড্রাইভিং স্ট্যাক তৈরির দিকে দৃষ্টি নিবদ্ধ করে, অন্তর্নিহিত প্রযুক্তি যা চাকার পিছনে কোনও মানব চালক ছাড়াই যানবাহনগুলিকে মহাসড়ক এবং শহরের রাস্তাগুলি চলাচল করতে দেয়। অরোরার হাই-প্রোফাইল ভেনচার ফার্ম, ম্যানেজমেন্ট ফার্ম এবং গ্রেলক পার্টনার্স, সিকোইয়া ক্যাপিটাল, অ্যামাজন এবং টি। রো প্রাইসের মতো কর্পোরেশনগুলির কাছ থেকে মনোনিবেশ এবং বিনিয়োগ আকর্ষণ করেছে কারণ এর প্রতিষ্ঠাতা স্টার্লিং অ্যান্ডারসন, ড্রু ব্যাগনেল এবং ক্রিস উর্মসনের কারণ রয়েছে।

বর্ণমালা ব্যবসায় ওয়াইমো হওয়ার আগে উর্মসন প্রাক্তন গুগল স্ব-ড্রাইভিং প্রকল্পের নেতৃত্ব দিয়েছিল। অ্যান্ডারসন টেসলা মডেল এক্স এবং গাড়ি প্রস্তুতকারকের অটোপাইলট প্রোগ্রামের বিকাশ এবং প্রবর্তনের নেতৃত্বের জন্য সবচেয়ে বেশি পরিচিত। কার্নেগি মেলনের একজন সহযোগী অধ্যাপক, ব্যাগেল স্বায়ত্তশাসনের ক্ষেত্রে উবারের প্রচেষ্টা শুরু করতে সহায়তা করেছিলেন, শেষ পর্যন্ত পিটসবার্গের অ্যাডভান্সড টেকনোলজিস সেন্টারে স্বায়ত্তশাসন এবং উপলব্ধি দলের নেতৃত্ব দেন।

অরোরা একটি ছোট উপকূল থেকে একটি সংস্থায় বেড়েছে 600০০ জন কর্মচারী এবং সান ফ্রান্সিসকো বে এরিয়া, পিটসবার্গ, টেক্সাস এবং বোজম্যান, মন্টানার ব্ল্যাকমোরের বাসিন্দা, যেটি ১৯৯৯ সালে অর্জিত লিডার সংস্থা লিংকডইন-র রেকর্ড অনুসারে উবারে কাজ করেছেন।

সেই বৃদ্ধি থাকা সত্ত্বেও অরোরা এখনও উবার এটিজি দ্বারা স্বীকৃত, স্ব-চালিকা সহায়ক সংস্থা যেটি বেশিরভাগ উবারের মালিকানাধীন। উবার এটিজি-তে পিটসবার্গ, সান ফ্রান্সিসকো এবং টরন্টো সহ বেশ কয়েকটি জায়গায় কর্মরত 1,200 এরও বেশি কর্মচারী রয়েছে। উবার সঙ্গে নথিভুক্তিকরণের অনুযায়ী উবার ATG একটি 86,2% পণ (ক সম্পূর্ণরূপে মিশ্রিত ভিত্তিতে) ঝুলিতে, মার্কিন সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন । উবার এটিজিতে এর বিনিয়োগকারীদের সমন্বিত অংশীদার রয়েছে 13.8%।

স্বায়ত্তশাসিত যানবাহন প্রযুক্তিতে উবারের পাবলিক লাফটি ২০১৫ সালের গোড়ার দিকে শুরু হয়েছিল যখন সংস্থাটি কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের জাতীয় রোবোটিক্স সেন্টারের সাথে কৌশলগত অংশীদারিত্বের ঘোষণা করেছিল। চালকবিহীন গাড়ি প্রযুক্তি উন্নয়নে কাজ করার চুক্তির ফলে উবার কয়েক ডজন এনআরইসি গবেষক ও বিজ্ঞানীকে আটকায় । এক বছর পরে, অভ্যন্তরীণ এভি ডেভলপমেন্ট প্রোগ্রামের সূচনার সাথে সাথে উবার, পরে সহ-প্রতিষ্ঠাতা ট্র্যাভিস কলানিকের নেতৃত্বে, অটো নামে একটি স্ব-ড্রাইভিং ট্রাক স্টার্টআপ অর্জন করেছিলেন।

অধিগ্রহণটি প্রায় শুরু থেকেই ঝামেলা হয়েছিল। অটো সেই বছরের শুরুতে গুগলের অন্যতম তারকা ইঞ্জিনিয়ার, অ্যান্টনি লেভান্দোভস্কি এবং আরও তিন গুগল অভিজ্ঞ ব্যক্তিত্ব: লিওর রন, ক্লেয়ার ডেলাউন এবং ডন বার্নেটের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। উবার আট মাসেরও কম পরে ওটোকে অধিগ্রহণ করেছিলেন।

অধিগ্রহণের দুই মাস পরে, গুগল লেভান্দোস্কি এবং রনের বিরুদ্ধে দুটি সালিশ দাবি করেছে। উবার সালিশের কোনও পক্ষই ছিল না। সালিশিটি শেষ হয়ে গেলে, ওয়েমো পৃথকভাবে ফেব্রুয়ারী 2017 সালে উবারের বিরুদ্ধে বাণিজ্য গোপনীয় চুরি এবং পেটেন্ট লঙ্ঘনের জন্য একটি মামলা দায়ের করেছিল। ওয়াইমো মামলা দায়ের করেছেন, যা বিচারে গিয়েছিল কিন্তু 2018 সালে একটি বন্দোবস্তের অবসান ঘটিয়েছিল যে লেভান্দোস্কি বাণিজ্য গোপনীয়তা চুরি করেছিলেন, যা তখন উবার দ্বারা ব্যবহৃত হয়েছিল।

বন্দোবস্তের আওতায় উবার ওয়ায়মোর গোপনীয় তথ্য তাদের হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারটিতে অন্তর্ভুক্ত না করার বিষয়ে সম্মত হন। উবার তার আর্থিক সিরিজ জি -১ রাউন্ড $ 72 বিলিয়ন ডলারের মূল্য প্রতি 0.34% উবার ইক্যুইটি অন্তর্ভুক্ত করে এমন একটি আর্থিক নিষ্পত্তি প্রদান করতেও রাজি হয়েছিল। উবার ইক্যুইটিতে এটি প্রায় 244.8 মিলিয়ন ডলার হিসাবে গণনা করা হয়েছিল।

অটো অধিগ্রহণের প্রথম দিনগুলিতে, উবার অনুমান করেছিলেন যে এটির রাস্তায় 2019 সালের মধ্যে 75,000 স্বায়ত্তশাসিত গাড়ি থাকতে পারে এবং 2022 সালের মধ্যে 13 টি শহরে ড্রাইভারবিহীন ট্যাক্সি পরিষেবা পরিচালিত হতে পারে, আদালতের নথিগুলি অনিসিল করা এবং টেকক্রাঞ্চের দ্বারা প্রথম রিপোর্ট করা হয়েছে। এই উচ্চাভিলাষী লক্ষ্যে পৌঁছানোর জন্য, রাইড হিলিং সংস্থা স্ব-ড্রাইভিং প্রযুক্তি বিকাশে এক মাসে $ 20 মিলিয়ন ব্যয় করছিল।

উবার কখনই সেগুলি লক্ষ্যগুলি আঘাত করার কাছাকাছি আসতে পারেনি, প্রযুক্তিগত বাধা দ্বারা ওয়েলোর সাথে মামলা করা একটি মিশন, লেওয়ানডোস্কির সাথে এর অস্থির সম্পর্ক এবং মার্চ 2018 সালে টেম্প, অ্যারিজোনাতে তার একটি গাড়ি চালনা পরীক্ষার যানবাহন জড়িত মারাত্মক দুর্ঘটনার সাথে জড়িত relationship ।

দুর্ঘটনার পরে উবার সমস্ত পরীক্ষা বন্ধ করে দিয়েছিল এবং গত 18 মাসে ধীরে ধীরে এর আরও জন-মুখোমুখি অপারেশনগুলিকে ধীরে ধীরে ছড়িয়ে দিচ্ছে। টয়োটা, অটো পার্টস নির্মাতা ডেনসো এবং সফটব্যাঙ্কের ভিশন ফান্ড থেকে এক বিলিয়ন ডলার তহবিল বন্ধ হয়ে যাওয়ার পরে ২০১৪ সালের বসন্তে স্বায়ত্তশাসিত যানবাহনগুলির ব্যয়বহুল উদ্যোগ উবারকে এই সংস্থাটি ছড়িয়ে দিতে প্ররোচিত করে।

উবারের প্রকাশ্যে লেনদেন করা সংস্থা হিসাবে আত্মপ্রকাশের প্রায় এক মাস আগে ঘটে যাওয়া স্পিন আউট কয়েক মাস ধরেই জল্পনা-কল্পনা ছিল। উবারকে অন্যান্য বিনিয়োগকারীদের সাথে ব্যয়বহুল বোঝা ভাগ করে নেওয়ার এবং এটির মূল দক্ষতা এবং নিকট-মেয়াদী লাভের লক্ষ্যগুলিতে ফোকাস করার অনুমতি দেওয়ার একটি উপায় হিসাবে দেখা হয়েছিল।

অরোরা কী লাভ করে?

ঝামেলা একদিকে ফেলে, উবার এটিজিতে দুটি গুরুত্বপূর্ণ এবং সমালোচনামূলক বৈশিষ্ট্য রয়েছে যা এটি অরোরাকে আকর্ষণীয় করে তোলে: প্রতিভা এবং টয়োটা।

জাপানের গাড়ি জায়ান্ট 2019 নগদ ইনজেকশন দেওয়ার আগে ইতিমধ্যে উবারে 500 মিলিয়ন ডলার বিনিয়োগ করেছিল। এই সময়ে, দুটি সংস্থা 2021 সালে উবার রাইডসরিং নেটওয়ার্কে স্বয়ংক্রিয় টয়োটা সিয়েনা ভিত্তিক রাইডারিং গাড়িগুলির পাইলট-স্কেল মোতায়েন করার পরিকল্পনাটি ঘোষণা করেছিল, “টয়োটা গার্ডিয়ান উন্নত সুরক্ষা সহায়তার পাশাপাশি উবার এটিজি-র স্বয়ং-ড্রাইভিং প্রযুক্তির শক্তি ব্যবহার করে পদ্ধতি.”

উবার এটিজি ইউনিটে 2019 সালের বিনিয়োগ সংস্থাটির সাথে টয়োটার সম্পর্ক আরও গভীর করেছে।

“উবার যখন ট্রেড সিক্রেটস মামলায় ওয়াইমোর বিরুদ্ধে লড়াইয়ের মুখোমুখি হচ্ছিল, তখন অররা ধমক দিয়ে শুরু করেছিল। 18 মাসের মধ্যে, আওড়া হুন্ডাই, বাইটন এবং ভিডাব্লু গ্রুপের সাথে বিভিন্ন ধরণের অংশীদারিত্ব অর্জন করেছে। কেউ কেউ ঝলসানো হয়েছে, আবার নতুন লাভ হয়েছে, বিশেষত ফিয়াট ক্রিসলার অটোমোবাইলগুলির সাথে। মিউজিকাল চেয়ার-এর মতো পরিবর্তনগুলি স্ব-ড্রাইভিং ব্যবসায়ের আশাবাদী খেলোয়াড়দের নিখুঁত সংখ্যার উপর নজর রাখে – এমন একটি বাজার যা এখনও বাণিজ্যিক এবং প্রযুক্তিগত অজানা দ্বারা পরিপূর্ণ and

ভিডাব্লু গ্রুপ, যা জানুয়ারী 2018 সালে তার অরোরার অংশীদারিত্বের প্রতি আকৃষ্ট হয়েছিল, জুন 2019 সালে টেকক্রাঞ্চকে নিশ্চিত করেছিল যে “আমাদের অংশীদারিত্বের অধীনে কার্যক্রম শেষ হয়েছে।” ভিডাব্লু গ্রুপ শেষ পর্যন্ত এর রাজধানী আরগো এআই এর পিছনে ফেলেছিল, অন্য স্বায়ত্তশাসিত যানবাহন প্রযুক্তি বিকাশকারী যা ফোর্ডের সাথে ব্যাক আপ এবং গ্রাহক চুক্তি লক করেছিল।

হুন্ডাই অরোরার সংখ্যালঘু অংশীদার হওয়ার পরেও এটি এগিয়ে গিয়েছিল এবং স্বায়ত্তশাসিত ড্রাইভিং প্রযুক্তি সংস্থা অপটিভের সাথে ২০১০ সালের পতনের দিকে একটি যৌথ উদ্যোগে লক করেছে। অপটিভের সাথে চুক্তির অধীনে, উভয় পক্ষই নতুন যৌথ সংস্থায় একটি 50% মালিকানাধীন অংশ নিয়েছে যেটিকে এখন মতিয়াল বলা হয়। উভয় সংস্থার মুটিভেশনে সম্মিলিত বিনিয়োগ মোট মূল্য 4 মিলিয়ন ডলার হবে (সংযুক্ত প্রকৌশল পরিষেবাদির মূল্য, গবেষণা ও উন্নয়ন ও আইপি সহ)।

তবুও, অরোরার জয় রয়েছে। সংস্থাটি গত বসন্তে সিকোইয়ার নেতৃত্বে সিরিজ বি রাউন্ডে significant 530 মিলিয়ন ডলার সংগ্রহ করেছিল অ্যামাজন এবং টি। রো প্রাইসের কাছ থেকে “উল্লেখযোগ্য বিনিয়োগ” নিয়ে। অরোরার পরে অর্থ-মূল্য মূল্যায়ন ছিল $ 2.5 বিলিয়ন ডলার। সাম্প্রতিককালে, শিল্পের সূত্রগুলি বলেছে যে অররা ক্রিয়াকলাপে অবিচ্ছিন্ন, বিশেষত ব্যবসায়িক বিকাশের প্রতিষ্ঠানের নতুন সহ-সভাপতি ডেভিড ম্যাডের অফিসের কাছাকাছি, যিনি জেনারেল মোটরসের কর্পোরেট বিকাশ এবং একীকরণ এবং অধিগ্রহণ দলকে 21 বছরের জন্য নেতৃত্ব দিয়েছেন।

অররা সর্বদা বলেছে যে এর সম্পূর্ণ ড্রাইভিং স্ট্যাক – সফ্টওয়্যার এবং হার্ডওয়ারের সম্মিলিত স্যুট যা একটি এভির জন্য মস্তিস্ক সরবরাহ করে – এটি যানবাহন-অজ্ঞাবহ হতে পারে, তবে এর কিছু প্রাথমিক পরীক্ষা এবং অংশীদারিত্বের পরামর্শ দেয় এটি রবোট্যাক্সিক অ্যাপ্লিকেশনগুলিতে নিবদ্ধ ছিল, রসদ নয়। অরোরা তার প্রযুক্তি দীর্ঘ-পাল্লা ট্রাকে ব্যবহারের বিষয়ে গত বছর আরও খোলামেলা কথা বলতে শুরু করেছিল এবং বিশেষত ব্ল্যাকমোর অধিগ্রহণের পরে সেই প্রয়োগটিতে আরও বুলিশ হয়ে উঠেছে।

অরোরা 2020 সালের জুলাইয়ে ঘোষণা করেছিল যে এটি টেক্সাসে প্রসারিত হচ্ছে এবং ডিয়াস-ফোর্ট ওয়ার্থ এরিয়াতে ফিয়াট ক্রিসলার প্যাসিফিকা মিনিভানস এবং ক্লাস 8 ট্রাকের মিশ্রণের মাধ্যমে বাণিজ্যিক রুটগুলি পরীক্ষা করার পরিকল্পনা করেছে। প্রশান্ত মহাসাগরীয় একটি ছোট বহর আগে পৌঁছানোর আশা করা হয়েছিল। সংস্থাটি জানিয়েছে, ট্রাকগুলি বছরের শেষের দিকে টেক্সাসের রাস্তায় নামবে।

 

জাম্প নজির

অস্পষ্ট যা হ’ল উবার এটিজি-র অধিগ্রহণ কীভাবে গঠন করা যেতে পারে; এবং আরও গুরুত্বপূর্ণ, এটি যদি উদ্যোগে কোনও আগ্রহ বজায় রাখে। এমনকি উবার এটিজির মূল্যায়নের প্রত্যাশিত হ্রাস থাকলেও এটি উওরার পক্ষে বাহ্যিক বিনিয়োগের বাইরে সুরক্ষিত করতে না পারলে বা চুক্তিটি এমনভাবে তৈরি করতে সক্ষম না হয় যা উবারকে কিছুটা ইক্যুইটি বজায় রাখার সুযোগ দেয় unless

পরেরটির নজির আছে। এই বছরের শুরুর দিকে, উবার লাইমে একটি $ 170 মিলিয়ন বিনিয়োগের নেতৃত্ব দিয়েছিল। জটিল ব্যবস্থাপনার অংশ হিসাবে, উবার জাম্প, বাইক এবং স্কুটার ভাগ করে নেওয়ার ইউনিটটি লাইমকে অফলোড করে।

গুজব যে উবারের সিইও দারা খস্রোসাহী উবার এটিজি থেকে মুক্তি পেতে আগ্রহী ছিলেন গত এক বছরে সময়ে সময়ে এটি উঠে এসেছিল। কিন্তু কোভিড -১ p মহামারীটি ধরার সাথে সাথে খোসরোশাহী এবং অন্যান্য আধিকারিকরা রাইড-হেলিংয়ের মূল দক্ষতার দিকে মনোনিবেশ করতে শুরু করে এবং ডেলিভারি দেওয়ার সময় দ্বিগুণ হয়। এর মাইক্রোমোবিলিটি ইউনিট এবং উবার ফ্রেইট স্পিন-অফের পাশাপাশি, এটি আন্তর্জাতিকভাবে বেশ কয়েকটি আঞ্চলিক ক্রিয়াকলাপকে আলাদা করে ফেলেছে যা শক্তিশালী স্থানীয় প্রতিদ্বন্দ্বীদের সাথে প্রতিযোগিতায় বাড়াতে খুব ব্যয়বহুল প্রমাণিত হয়েছিল।

দু’টি সূত্রের খবর অনুযায়ী, উম্পের এটিজি বিক্রি বন্ধে আগ্রহ বাড়ল, জাম্প চুক্তিটি শুরু হয়েছিল।

শিল্পের একজন বিনিয়োগকারী এটিকে উবারের জন্য একটি আকর্ষণীয় প্ল্যান বি হিসাবে বর্ণনা করেছেন, এটি একটি চুক্তি যা সংস্থাগুলি এটিটিজি বইগুলি সরিয়ে ফেলতে সক্ষম করবে, যখন সামান্য উল্টো দিক থেকে উপকার পেতে পারে।

Leave a Comment