হোয়াটসঅ্যাপ থেকে সিগন্যাল এ শিফট করতে চাচ্ছেন?

হোয়াটসঅ্যাপের গোপনীয়তা নীতিতে একটি বিভ্রান্তিমূলক এবং কখনও কখনও ভুল তথ্য পরিবর্তনের পরিপ্রেক্ষিতে সিগন্যাল প্রাইভেট ম্যাসেঞ্জারে নতুন ব্যবহারকারীদের ভিড় দেখা গেছে। কয়েক মিলিয়ন লোক অলাভজনক অ্যাপে এসেছেন, যা ব্যবহারকারীদের কাছ থেকে প্রায় কোনও ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে না। আপনি যদি সম্প্রতি স্যুইচটি তৈরি করেছেন বা এটি করার বিষয়ে চিন্তাভাবনা করছেন – হোয়াটসঅ্যাপের পরিবর্তে আপনার সিগন্যাল বাছাই করার অনেক কারণ রয়েছে যদিও এর মধ্যে অন্যান্য হোয়াটসঅ্যাপ বিকল্প রয়েছে – এর গোপনীয়তা-বাড়ানোর বৈশিষ্ট্যগুলির বেশিরভাগ তৈরি করার জন্য আমাদের গাইড এখানে।

সম্পর্কে যুক্ত হও

সিগন্যাল এক থেকে এক জন পর্যন্ত সমাপ্ত টু এনক্রিপ্ট করা কথোপকথন, গোষ্ঠী পাঠ্য এবং মাল্টিমিডিয়া চ্যাট এবং ডেস্কটপ বা মোবাইল ডিভাইসে আট জনের বেশি লোকের মধ্যে এনক্রিপ্ট করা ভিডিও এবং ভয়েস কল সরবরাহ করে। আপনি আপনার পরিচিতিতে যা যা প্রেরণ করেন তা কেবল আপনার এবং তাদের মধ্যে ব্যক্তিগত থাকে।

এটি অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপ স্টোরগুলিতে উপলভ্য এবং সেখানে লাইনেজ ওএস এবং / ই / এর মতো গুগল পরিষেবা ফ্রেমওয়ার্ক ছাড়াই অ্যান্ড্রয়েড ভেরিয়েন্টের ব্যবহারকারীদের জন্য একটি আনুষ্ঠানিক অ্যান্ড্রয়েড APK রয়েছে । আপনার প্রাথমিক সিগন্যাল ডিভাইসটি এখনই ফোন হতে হবে, তবে ডেডিকেটেড ক্লায়েন্টগুলি উইন্ডোজ, ম্যাকোস, লিনাক্স এবং আইপ্যাড ওএস ঢেকে মোবাইল সিম ছাড়াই কম্পিউটার এবং ট্যাবলেটগুলির জন্য উপলব্ধ।

একবার ইনস্টল হয়ে গেলে, আপনাকে সিগন্যাল ডেস্কটপ বা আইপ্যাড আপনার ফোনে সংযুক্ত করতে হবে । ডেস্কটপ ক্লায়েন্ট যখন আপনাকে আপনার ফোনে একটি কিউআর কোড ওপেন সিগন্যাল দেখায়, তখন ⋮> সেটিংস> লিঙ্কযুক্ত ডিভাইসগুলিতে যান এবং একটি কিউআর স্ক্যানার খোলার জন্য নীচে ডানদিকে প্লাস চিহ্ন চিহ্নটি আলতো চাপুন এবং আপনার কম্পিউটারটি সংযুক্ত করুন ।সিগন্যাল বর্তমানে একক অ্যাকাউন্টে একাধিক মোবাইল ফোন বা একাধিক অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করে সমর্থন করে না।

আপনি যদি নিজের সিগন্যাল অ্যাকাউন্টটির সাথে লিঙ্কযুক্ত ফোন নম্বরটিতে অ্যাক্সেস হারিয়ে ফেলেন তবে আপনি নিজের সিগন্যাল পিন ব্যবহার করে আপনার অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করতে পারেন – আপনাকে এটি মনে রাখতে সহায়তা করার জন্য আপনাকে স্বয়ংক্রিয়ভাবে এটিকে তৈরি করতে এবং পুনরায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হবে। আপনি এটিকে সিগন্যালের গোপনীয়তা সেটিংসে পরিবর্তন করতে পারেন, অনুস্মারকগুলি অক্ষম করতে পারেন, এবং ফোন নম্বর ছিনতাইয়ের বিরুদ্ধে সুরক্ষা রাখতে ফোন নম্বরটি একই থাকলেও সিগন্যালটি রেজিস্টার করতে আপনার পিন সরবরাহ করতে হবে।

পিনটি সেটিংস> উন্নত> অ্যাডভান্সড পিন সেটিংসে পুরোপুরি অক্ষম করা যেতে পারে এবং এর অর্থ হ’ল আপনি সেটিংস> চ্যাটের মাধ্যমে কোনও ম্যানুয়াল, পাসওয়ার্ড-সুরক্ষিত ব্যাকআপ তৈরি এবং পুনরুদ্ধার না করা আপনি যদি নিজের ফোন নম্বর দিয়ে পুনরায় নিবন্ধন করেন তখন কোনও ডেটা পুনরুদ্ধার করা হবে না এবং মিডিয়া> চ্যাট ব্যাকআপ।

যোগাযোগ রাখো

আপনি যখন এটি প্রথম লোড করবেন, সিগন্যাল আপনার ফোন পরিচিতিগুলিতে অ্যাক্সেসের জন্য জিজ্ঞাসা করবে। যদি তাদের কোনও ফোন নম্বর সিগন্যাল অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত হয় তবে তা স্বয়ংক্রিয়ভাবে আপনার সিগন্যাল পরিচিতি তালিকায় যুক্ত হবে। অন্যদের আমন্ত্রণ জানাতে, উপরের ডানদিকে ⋮ আইকনটি আলতো চাপুন এবং বন্ধুদের আমন্ত্রণ করুন নির্বাচন করুন। এটি সিগন্যালের মোবাইল ইনস্টল পৃষ্ঠায় একটি লিঙ্ক তৈরি করবে, যা আপনি যোগাযোগের সাথে ভাগ করে নেওয়ার মাধ্যমে এসএমএসের মাধ্যমে আপনার ঠিকানা বইয়ের যে কারও সাথে ভাগ করতে পারবেন বা অন্য অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে কীভাবে কীভাবে ভাগ করবেন তা চয়ন করে চাপুন।

আপনি default> সেটিংস> এসএমএস এবং এমএমএসে আপনার ডিফল্ট এসএমএস অ্যাপ্লিকেশন হিসাবে সিগন্যাল সেট করতে পারেন তবে মনে রাখবেন যে এই বার্তাগুলি এক্সচেঞ্জগুলি এনক্রিপ্ট করা হবে না। আমরা আপনার বার্তাগুলি অ্যাপ্লিকেশন পৃথক রাখার পরামর্শ দিচ্ছি যাতে এখানে সম্ভাব্য বিভ্রান্তি হ্রাস করা যায়।

আপনি যদি হোয়াটসঅ্যাপ থেকে সিগন্যালে চলে যাচ্ছেন তবে সম্ভবত আপনি ফেসবুকের মালিকানাধীন মেসেজিং পরিষেবাতে আপনার সাথে চ্যাট করা লোকেদেরও (বা রাজি করার চেষ্টা করতে) চাইবেন। গোষ্ঠীগুলি তৈরি করার এবং অন্যান্য লোকদের সাথে একটি লিঙ্ক ভাগ করার একটি সহজ উপায় রয়েছে যা তাদের যোগদান করতে দেয়।

একটি সিগন্যাল গোষ্ঠী শুরু করতে, New> নতুন গ্রুপে যান এবং আপনার ফোন পরিচিতিগুলি থেকে বা তাদের ফোন নম্বর প্রবেশ করে আপনি যে লোকদের আমন্ত্রণ করতে চান তা নির্বাচন করুন। একবার কোনও গোষ্ঠী তৈরি হয়ে গেলে – এটি সিগন্যালের অক্টোবর ২০২০ আপডেট হওয়ার আগে তৈরি হওয়া উত্তরাধিকার গোষ্ঠীর ক্ষেত্রে প্রযোজ্য নয় – আপনি গ্রুপে ট্যাপ করে তারপরে phone> গ্রুপ সেটিংসে চাপ দিয়ে এবং স্ক্রোল করে নতুন ফোনের সাথে যুক্ত করতে পারেন যোগ সদস্যদের পাশের প্লাস চিহ্নে।

এর ঠিক ওপরে, আপনি গ্রুপ লিঙ্ক নামক একটি বিকল্প দেখতে পাবেন এটি ট্যাপ করুন, তারপরে এটি চালু করুন এবং আপনি এমন একটি লিঙ্ক তৈরি করতে সক্ষম হবেন যা লোকদের আপনার নতুন গোষ্ঠীতে যোগদানের জন্য আমন্ত্রণ জানাবে। আপনি ফেসবুকের পরিষেবাগুলি পুরোপুরি ছেড়ে দেওয়ার আগে আপনি যদি আপনার পুরো হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাটের সাথে একটি লিঙ্ক ভাগ করতে চান তবে এটি অত্যন্ত কার্যকর।

সুরক্ষার জন্য, আপনি যখনই লিঙ্ক করবেন তখনই আপনি লিঙ্কটি পুনরায় সেট করতে পারেন এবং আপনি সদস্যের অনুরোধ অনুমোদনের সক্ষম করতে পারবেন, যার অর্থ আপনাকে বা অন্য কোনও প্রশাসককে যুক্ত হতে চায় এমন প্রত্যেককে নিশ্চিত করতে হবে। গোষ্ঠী সেটিংস পৃষ্ঠাটি গোষ্ঠীর প্রত্যেককে দেখায়, প্রশাসকদের সদস্যদের সরাতে এবং অন্যকে প্রশাসকের স্থিতি প্রদানের অনুমতি দেয় এবং আপনি যদি কোনও গোষ্ঠীর সদস্য হন তবে আপনি এটিকে এখানে রেখে বা ব্লক করতে পারেন।

উভয় গ্রুপ এবং অন্য একজনের সাথে সরাসরি কথোপকথন অদৃশ্য বার্তাগুলিকে সমর্থন করে, যা আপনি ⋮ মেনুতে পাবেন find আপনি যে সময়কালের জন্য এখানে দৃশ্যমান হবেন তা আপনি সেট করতে পারেন। একবার তাদের মেয়াদ শেষ হয়ে গেলে, তাদের পুনরুদ্ধার করা সম্ভব নয়।

অবশেষে, আপনি যদি আবার কারও কাছ থেকে শুনতে চান না, আপনার কথোপকথন সেটিংসের নীচে একটি বিকল্প আপনাকে সেই ব্যক্তির সমস্ত বার্তা ব্লক করার অনুমতি দেয়।

গোপনীয়তা এবং সুরক্ষা বাড়ান

স্বতন্ত্রভাবে বা গোষ্ঠীগুলিতে অন্যের সাথে কথা বলার সময় আপনি তাদের সুরক্ষার নম্বর পরিবর্তিত হওয়ার বিষয়ে পর্যায়ক্রমিক বার্তাগুলি দেখতে পাবেন। এটি সাধারণত ঘটে যদি তারা অ্যাপটি পুনরায় ইনস্টল করে থাকে বা কোনও অন্য ডিভাইসে স্যুইচ করে।

যদি কথোপকথনটি ম্যান-ইন-মধ্য-আক্রমণের থেকে সুরক্ষিত হওয়া প্রয়োজন – উদাহরণস্বরূপ আপনি যদি কোনও সাংবাদিক কোনও গোপনীয় উত্সের সাথে কথা বলছেন – তবে আপনাকে অন্য উপায়ে আপনার কথোপকথকের সাথে যোগাযোগ করতে হবে এবং আপনার সুরক্ষা নম্বরগুলি নিশ্চিত করতে হবে। আপনার নিরাপত্তা নম্বরটি প্রদর্শন করতে পরিবর্তিত হয়েছে তা জানিয়ে নোটিশে আলতো চাপুন। এবং আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনার লক ফোনটি যে কেউ নিতে পারে তার সাথে আপনার ব্যবসা ভাগ করা নেই, সেটিংস> বিজ্ঞপ্তিগুলিতে যান> কেবলমাত্র নাম দেখান বা নির্বাচন করুন বা আপনি পুরো বার্তার প্রাকদর্শন না চাইলে নাম বা নাম বা বার্তাটি নির্বাচন করুন আপনার লক স্ক্রিনে প্রদর্শিত হবে।

গোপনীয়তা মেনুতে, আপনি আপনার পছন্দসই টাইমআউট সহ একটি স্ক্রিন লক সহ অতিরিক্ত সুরক্ষা বৈশিষ্ট্য সক্ষম করতে পারেন, এটি খোলার জন্য আপনার অ্যান্ড্রয়েড বায়োমেট্রিক বা কোড আনলক প্রয়োজন, নির্দিষ্ট ধরণের ম্যালওয়ার এবং ছদ্মবেশ থেকে রক্ষা করতে ব্যবহৃত ধরণের একটি স্ক্রিনশট ব্লকার কীবোর্ড মোড।

যথাযথ গোপনীয়তার জন্য আপনার শেষটিকে সক্ষম করা উচিত, কারণ এটি আপনার টাইপ করা তথ্যগুলির সাথে গুগল এর জিবোর্ডের মতো কীবোর্ডগুলি বাড়িতে ফোন করতে বাধা দেয়।

যোগাযোগ শিরোনামে নীচে স্ক্রোল করুন, এবং আপনি সিগন্যাল সার্ভারের মাধ্যমে সমস্ত ভয়েস কল রিলে করতে পারবেন, কল আইনের মূল্যে আপনার আইপি ঠিকানাটি গোপন করে, পঠন প্রাপ্তিগুলি এবং টাইপিং সূচকগুলি অক্ষম করুন যাতে আপনার চ্যাট অংশীদাররা আপনাকে বলতে না পারে যে কোনও বার্তা পেয়েছেন বা লিখেছেন এবং লিঙ্কের পূর্বরূপগুলি বন্ধ করেছেন। সংকেতের লিঙ্ক পূর্বরূপগুলি পরিচালনা করার বিষয়টি সুরক্ষার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে – সিগন্যাল বলেছে যে এর প্রযুক্তিগত অবকাঠামো কখনও প্রেরিত লিঙ্কটি দেখেনি।

যদিও আপনি এর সেটিংসটি ব্রাউজ করার সময় সিগন্যালের বেশিরভাগ বৈশিষ্ট্যগুলি যুক্তিসঙ্গতভাবে স্পষ্ট হয় তবে এর সিলযুক্ত প্রেরক প্রযুক্তিটি আরও কিছুটা ব্যাখ্যা থেকে উপকৃত হয়: এটি বার্তা বিতরণ প্রক্রিয়ায় এনক্রিপ্ট করার একটি অতিরিক্ত স্তর যুক্ত করে, কেবল বার্তা এবং ব্যবহারকারী প্রোফাইলকে এনক্রিপ্ট করে না তবে অতিরিক্ত এনক্রিপ্ট করে মেটাডেটা প্যাকেজটি প্রেরককে সনাক্ত করতে ব্যবহৃত হয়েছিল সুতরাং এটি কেবল আগমনের পরে ডিক্রিপ্ট হয়েছে। উদ্দেশ্যটি হ’ল কোনও সম্ভাব্য বাধা দেওয়ার চেষ্টার বিরুদ্ধে সংবাদদাতাদের পরিচয় সুরক্ষিত রাখা। এটি অত্যন্ত গোপনীয়তা সচেতনতার লক্ষ্যযুক্ত একটি বৈশিষ্ট্য।

বাহ্যিক সুরক্ষা বাড়ান

এমনকি আপনার বার্তাগুলি শেষ-থেকে-শেষ এনক্রিপ্ট হওয়া অবস্থায়ও, আপনার যোগাযোগের পাঠ্যটি কেবলমাত্র সেই ডিভাইসের মতোই সুরক্ষিত থাকে যদি আপনার ডিভাইস শারীরিক বা দূরবর্তীভাবে আপস করা হয় তবে আপনি নিজের গোপনীয়তা – এবং অন্যরা আপনাকে যে বার্তাগুলি প্রেরণ করেছেন – সেগুলি বিদায় জানাতে পারে can আপনার অ্যাকাউন্টগুলি হ্যাক করা হয়েছে কিনা তা নিয়ে কাজ করা আপনার সময়ের পাশাপাশি ডেটা এবং গোপনীয়তার তুলনায় ব্যয়বহুল।

প্রযুক্তিবিদ নাওমি উ হাইলাইট করে সাম্প্রতিক মনোযোগ আকর্ষণকারী একটি সম্ভাব্য হুমকি ভেক্টর হ’ল আপনার স্মার্টফোনের কীবোর্ড অ্যাপটি আপোস করা হতে পারে। এটি আপনার ফোনে প্রতিটি যোগাযোগ অ্যাপ্লিকেশনটির সুরক্ষা উপেক্ষা করবে।

সিগন্যালে এর কীবোর্ড ছদ্মবেশী মোডের আকারে এর জন্য কিছু অভ্যন্তরীণ প্রশমন রয়েছে, যা কীবোর্ড অ্যাপ্লিকেশনগুলিকে আপনি টাইপ করেন তা ধরে রাখতে বাধা দেয়। তবে আপনি যদি আপনার বর্তমান কীবোর্ড অ্যাপ্লিকেশনটিতে বিশ্বাস না করেন বা এটি নিয়ে আপস হওয়ার বিষয়ে উদ্বিগ্ন থাকেন তবে আপনি একটি মুক্ত-উত্স বিকল্প ইনস্টল করতে পারেন, যা কমপক্ষে সম্প্রদায় নিরীক্ষণের জন্য কোডটি খোলে।

Leave a Comment