এলন মাস্কের স্পেসএক্স কেন নাসার জন্য নভোচারী যাত্রা করছে

এলন মাস্কের স্পেসএক্স ক্রু ড্রাগন যানটি ব্যবহার করে লোকদের আন্তর্জাতিক স্পেস স্টেশন (আইএসএস) থেকে ওড়াচ্ছে। তবে নাসা কেন একটি বেসরকারী সংস্থাকে তার নভোচারী চালু করার জন্য অর্থ প্রদান করছে?

ক্রু ড্রাগন মিশনের পটভূমিটি বুঝতে, আমাদের প্রায় 20 বছর পরে একটি মর্মান্তিক দুর্ঘটনার পিছনে যেতে হবে।

২০০৩ সালের ১ ফেব্রুয়ারি, পৃথিবীর বায়ুমণ্ডলে পুনরায় প্রবেশের সময় কলম্বিয়া মহাকাশ শাটলটি ভেঙে যায়। দুর্ঘটনায় নিহত সাতটি নভোচারী মারা গেছেন। কলম্বিয়া এবং এর ক্রুদের ক্ষয়ক্ষতি আমেরিকার মানবিক মহাকাশ কর্মসূচির দিকনির্দেশনাতে নাটকীয় স্থানান্তরিত করার কারণ হয়ে দাঁড়িয়েছিল। ১৪ জানুয়ারী ২০০৪, রাষ্ট্রপতি জর্জ ডাব্লু বুশ ঘোষণা করেছিলেন যে স্পেস শাটলটি আন্তর্জাতিক স্পেস স্টেশন (আইএসএস) শেষ করে অবসর নেবে। তার জায়গায়, আমেরিকা চাঁদে নভোচারী ফিরিয়ে দিতে সক্ষম একটি নতুন যান তৈরি করবে।

পরের বছর, নাসার প্রধান মাইক গ্রিফিন ঘোষণা করেছিলেন যে আইএসএসের সমাপ্তির ফলে প্রথমবারের মতো পণ্যসম্ভার এবং নভোচারীদের নিম্ন-পৃথিবী কক্ষপথে পরিবহনের বাণিজ্যিক সুযোগ উন্মুক্ত হবে। গ্রিফিনের যুক্তি অনুসারে, একটি চাঁদের রিটার্ন অর্জনের জন্য পর্যাপ্ত পরিমাণ তহবিল মুক্ত করতে হবে। এই প্রচেষ্টাটির তদারকি করার জন্য নাসা একটি বাণিজ্যিক ক্রু এবং কার্গো প্রোগ্রাম অফিস (সি 3 পিও) প্রতিষ্ঠা করেছিলেন।

সেই সময়ে স্পেসএক্স, সংস্থাটি দক্ষিণ আফ্রিকার বংশোদ্ভূত উদ্যোক্তা ইলন মাস্ক দ্বারা শুরু করেছিলেন, কয়েক বছর বয়সে। স্পেস হার্ডওয়ারকে পুনরায় ব্যবহার করে এবং মঙ্গলে মানুষকে বসতি স্থাপনের মাধ্যমে স্পেসফ্লাইটের ব্যয় হ্রাস করার বিষয়ে কস্তূরের উচ্চাকাঙ্ক্ষা ছিল। স্পেসএক্সের স্টারশিপ মিশনের হার্ডওয়্যার ও অপারেশন ডিরেক্টর জেসিকা জেনসেন বলেছেন, “জীবনকে বহু-গ্রহ বানানোর জন্যই স্পেসএক্স প্রতিষ্ঠিত হয়েছিল।”

তবে, তিনি আরও যোগ করেছেন: “বেশ কয়েক বছর ধরে আমরা একটি খুব ছোট সংস্থা ছিলাম । তাই আমাদের সুযোগগুলি সন্ধান করতে হয়েছিল – আপনি কীভাবে একটি ছোট সংস্থার কাজ থেকে মানুষকে কক্ষপথে রাখার চেষ্টা করবেন যখন নাসা কার্গো উড়ানোর প্রয়োজনে বেরিয়ে এলেন আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে এবং আমরা এই দিকে ঝাঁপিয়েছি। ”

নাসা কার্গো প্রোগ্রামের অধীনে স্পেসএক্সকে মূল্যায়নের জন্য শর্টলিস্ট করা হয়েছিল। তবে ২০০৮ সালের মধ্যে স্পেসএক্স এবং টেসলা, ইলেকট্রিক কার প্রস্তুতকারক, যেখানে কস্তুরী বিনিয়োগ করেছিলেন, নগদে কম চলছিল। .২০১৩ সালে বিজনেস ইনসাইডারকে তিনি বলেছিলেন , “কস্তুরীকে একটি অসম্ভব পছন্দ ছিল:” আমি দুটি সংস্থার মধ্যে আমার যে তহবিল ছিল তা বিভক্ত করতে পারতাম, বা এটি একটি সংস্থার উপর ফোকাস করতে পারতাম – ” ২০১৩ সালে বিজনেস ইনসাইডারকে তিনি বলেছিলেন।

সংস্থার ড্রাগন 1 ক্যাপসুলটি কার্গো এবং সরবরাহ বহন করতে পারে, কিন্তু মানুষ নয়। তবুও, এটি সংস্থার জন্য একটি মাইলফলক উপস্থাপন করেছে।

২০০৮ সালের নভেম্বর মাসে বারাক ওবামা রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন। তাঁর প্রশাসন মানব মহাকাশ কর্মসূচির একটি পর্যালোচনা শুরু করে, যার ফলে তার পূর্বসূরীর চাঁদে ফিরে যাওয়ার পরিকল্পনা বাতিল করা হয়েছিল (নক্ষত্র হিসাবে পরিচিত)।

যাইহোক, ওবামা প্রশাসন স্থান ক্রমাগত বাণিজ্যিকীকরণের পক্ষে, বেসরকারী ক্রু যানবাহনের উন্নয়নের পক্ষে ছিল। তবে এটি সময় নিতে পারে এবং স্পেস শাটলটি অবসর নেওয়ার পরে, কাজাখস্তানের বৈকনুর থেকে যাত্রা করা সয়ুজ গাড়িতে নভোচারীদের উড়োজাহাজটি বিমানের জন্য রাশিয়ায় প্রতি লক্ষ লক্ষ মিলিয়ন ডলার দিয়ে নাসাকে শূন্যস্থান পূরণ করতে হয়েছিল।

কংগ্রেস প্রাথমিকভাবে বাণিজ্যিক ক্রু প্রোগ্রাম সম্পর্কে সন্দেহজনক ছিল এবং প্রথমে পর্যাপ্ত তহবিল সরবরাহ করে না। তবে ওবামার অধীনে গ্রিফিনের নাসা প্রধানের দায়িত্ব গ্রহণকারী প্রাক্তন নভোচারী চার্লস বোলডেন অবিচল ছিলেন এবং শেষ পর্যন্ত তাঁর প্রয়োজনীয় সমর্থনও অর্জন করেছিলেন।

২০১০ সালে এই প্রোগ্রামে তাদের প্রাথমিক $ ৫০ মিলিয়ন বিনিয়োগ থেকে, স্পেস এজেন্সি 2014 সালে বেশ কয়েকটি প্রতিযোগী সংস্থাকে স্পেসএক্স এবং বোয়িং-এর মধ্যে নামিয়ে দিয়েছে – স্পেসএক্স এবং বোয়িং সেই থেকে তারা তাদের মহাকাশযানের নকশাগুলি পরিমার্জন ও পরীক্ষা করে চলেছে।

মার্চ ২০১৯ এ, স্পেসএক্স নভোচারী ছাড়াই ক্রু ড্রাগনের একটি জয়যুক্ত প্রবর্তন সম্পাদন করেছিল। স্বয়ংক্রিয় পদ্ধতি ব্যবহার করে ক্যাপসুলটি সাফল্যের সাথে স্পেস স্টেশনে পৌঁছেছে এবং ডক করেছে।

এলিয়েন রিপ্লে, এলিয়েন চলচ্চিত্রের নায়ক – বিমানের সময় অভিজ্ঞ জি বাহিনী, বিশেষত লঞ্চ এবং রিটার্ন পর্যায় পর্যায়ক্রমে পরিমাপ করার জন্য সেন্সর দিয়ে সজ্জিত করার পরে – এটি রিপ্লে নামে একটি পুণ্য বহন করছিল।

এই সাফল্য এবং সেই পথে অন্যরা সত্ত্বেও স্পেসএক্সের পক্ষে এটি সর্বদা সহজভাবে ভ্রমণ হয়নি। একটি ফ্যালকন 9 রকেট লঞ্চ প্যাডে উড়ে গেল। এবং এপ্রিল 2019 এ, ক্রু ড্রাগনের ক্যাপসুলটি মাটিতে তথাকথিত স্ট্যাটিক ফায়ার পরীক্ষার সময় বিস্ফোরিত হয়েছিল। দুটি ইভেন্টে কাউকে আঘাত করা হয়নি।

মহাকাশযানটি এটিকে নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনার জন্য নকশাকৃত প্যারাসুট সিস্টেমটিতেও সমস্যা ছিল।

বাণিজ্যিক দুর্ঘটনা কর্মসূচির জন্য পূর্বের তহবিলের ঘাটতির পাশাপাশি এই দুর্ঘটনাগুলি একটি আসল টাইমলাইনে বিলম্ব প্রবর্তন করেছিল যা স্পেসএক্সের লঞ্চ ক্রুকে অক্টোবরে 2016 সালে আইএসএসের কাছে দেখত।

ব্রডেনস্টাইন একটি বড় স্টারশিপ মিডিয়া ইভেন্টের আগের রাতে এই টুইটটি পাঠিয়েছিল যেখানে কস্তুর বক্তৃতা দেওয়ার কথা ছিল।

পরের দিন, কস্তুরী এজেন্সিটির নিজস্ব টাইমলাইনে একটি খনন করে ফিরে আসে। সিএনএন-এর টুইট সম্পর্কে জানতে চাইলে কস্তুরী উত্তর দিয়েছিল: “সে (ব্রিডেনস্টাইন) বাণিজ্যিক ক্রু বা এসএলএস বলেছিল?”

স্পেসএক্সের প্রতিষ্ঠাতা নাসার স্পেস লঞ্চ সিস্টেম রকেটের কথা উল্লেখ করছিলেন – যা মানুষকে চাঁদে উদ্বোধন করার জন্য ডিজাইন করা হয়েছিল – যা বিলম্ব এবং ব্যয়কে ছাড়িয়ে গিয়েছিল।

তবে, কস্তুরির সংস্থাগুলি চ্যালেঞ্জের অভিজ্ঞতা অর্জনে একা ছিল না। একটি সময়সীমা অমান্যভাবে বোয়িংয়ের মহাকাশযান – সিএসটি -100 স্টারলাইনার – গত বছর একটি অনাকাঙ্ক্ষিত পরীক্ষার বিমানের সময় মহাকাশ স্টেশনের সাথে ডকিংয়ের হাত থেকে বাধা দেয়।

মিডিয়া ক্যাপশন” যান নাসা, স্পেসএক্স যান Godশ্বর গতি বব এবং ডগ”

তবে, ২০২০ সালের জানুয়ারিতে ক্রু ড্রাগনের লঞ্চ অ্যাবার্ট সিস্টেমের একটি সফল ইন-ফ্লাইট পরীক্ষা 30 মে ওফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে নভোচারীদের সাথে ঐতিহাসিক প্রথম লিফট-অফের পথ পরিষ্কার করতে সহায়তা করেছিল।

নাসার ডগ হুরলি এবং বব বেহনকেন ক্যাপসুলে নিরাপদে পৃথিবীতে ফিরে আসার আগে আইএসএসের উপরে দু’মাস কাটিয়েছিলেন।

লঞ্চ-পরবর্তী সংবাদ সম্মেলনে, স্টারশিপ প্রকল্প নিয়ে উত্তেজনার বিপরীতে ব্রাইডেনস্টাইন এবং কস্তুরী উভয়ই আরও মীমাংসিত সুরে আঘাত করেছিলেন।

ব্রিডেনস্টাইন বলেছিলেন, “আপনি যদি আমাকে তত্ক্ষণাত (আট মাস আগে, যখন তিনি টুইটটি প্রেরণ করেছিলেন) বলেছিলেন যে আমরা আজ ঠিক এখানে থাকব, আমি জানি না যে আমি এটি বিশ্বাস করতাম,” ব্রিডেনস্টাইন বলেছিলেন।

“সেই দিন থেকে, ইলন মাস্ক এবং স্পেসএক্স নাসা তাদের সরবরাহ করতে বলেছে – এবং এমন গতিতে যা আমরা কখনই অনুমান করতে পারিনি on”

নাসা প্রধান স্পেসএক্সকে এর সুরক্ষা সংস্কৃতি সম্পর্কে অভিনন্দন জানিয়েছেন। কস্তুরী জবাব দিয়েছিল: “নাসা আমাদেরকে অন্যভাবে করানোর চেয়ে আরও ভালভাবে তৈরি করেছিলেন – এবং অবশ্যই আমরা নাসা ছাড়া শুরুও করতে পারতাম না।”

Leave a Comment