কেনো জাভাস্ক্রিপ্ট সবচেয়ে বেশি জনপ্রিয়?

ব্রেন্ডন আইচ এটি তৈরি করার পর থেকে এক শতাব্দীর এক চতুর্থাংশ, জাভাস্ক্রিপ্ট কেবল সর্বাধিক জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা নয় , এটি এর নেতৃত্ব আরও প্রশস্ত করছে। বিকাশকারী বিশ্লেষক সংস্থা স্ল্যাশডাটার কিউ 32020 প্রতিবেদনে বলা হয়েছে যে বিশ্বব্যাপী 12.4 মিলিয়ন বিকাশকারী জাভাস্ক্রিপ্ট (জেএস) ব্যবহার করে। এর মধ্যে প্রায় 5 মিলিয়ন কেবলমাত্র গত তিন বছরে যুক্ত হয়েছিল, যে কোনও ভাষার জন্য এটি সর্ববৃহৎ পরম বৃদ্ধি।

“অভিযোজিত, দ্রুতগামী খোলা এবং শক্তিশালী ক্ষমতা এটি ভাষা হওয়া ছাড়া জাভাস্ক্রিপ্ট ক্রমবর্ধমান জনপ্রিয়তা প্রধান কারণ হয়, ওয়েব ব্রাউজার ,” – Gireesh Punathil, আইবিএম এর রানটাইম স্থপতি ।

মেঘের বিস্তার, প্রোগ্রামিং প্ল্যাটফর্মের সহজ অ্যাক্সেসযোগ্যতা, গ্রহ (এনপিএম) এ বৃহত্তম পুনরায় ব্যবহারযোগ্য গ্রন্থাগারের উপলব্ধতা জাভাস্ক্রিপ্ট এবং নোড.জেএসকে পছন্দসই ভাষা এবং রানটাইম করেছে – গিরেশ পুনাথিল, রানটাইমস আর্কিটেক্ট, আইবিএম

রাজরপেটের ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান রাজু শেঠি বলেছেন, জেএস খুব তরল, “যার কারণে আপনি প্ল্যাটফর্মের (মোবাইল, ওয়েব এবং ডেস্কটপ) জুড়ে সব ধরণের অ্যাপ্লিকেশন তৈরি করতে পারেন” ”

জেএসকে সর্বোত্তম উপায়ে সিপিইউ এবং মেমরি রিসোর্সগুলি লাভ করার দক্ষতায় উন্নতি করতে হবে। যে কারণে লোকেরা ব্যাকএন্ডের জন্য বিভিন্ন ভাষা ব্যবহার করে। তবে পাইলটদের জন্য, পণ্য বাজারের ফিট অনুসন্ধানের জন্য, জেএস অসামান্য। অগ্রভাগের জন্য, এটি আদর্শ পছন্দ। -রাজু শেঠি, প্রধান – প্রকৌশল, রেজারপে

১৯৯৭ সাল থেকে, জেএসটিকে সীমান্তে ওয়েবে স্ট্যান্ডার্ড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসাবে প্রতিষ্ঠিত করার জন্য একত্রে চেষ্টা করা হয়েছে – আমরা ব্রাউজারে কী দেখতে বা তার সাথে ইন্টারেক্ট করতে পারি। এটি ছিল বিভিন্ন ব্রাউজার জুড়ে ওয়েব পৃষ্ঠাগুলির আরও ভাল আন্তঃব্যবহারযোগ্যতা নিশ্চিত করা। এটি অনুমান করা হয় যে এখন প্রায় 95% ওয়েবসাইটে জেএস ব্যবহার করা হয়।

ডেল ইএমসির সিনিয়র ম্যানেজার এবং বেঙ্গালুরু জাভাস্ক্রিপ্ট মেটআপের সহ-প্রতিষ্ঠাতা জনার্দন রেভুরু বলেছেন, চারপাশের বিকাশকারীদের সম্প্রদায়ের তাত্পর্যকে ধন্যবাদ জানিয়ে জেএস একটি টিভি অভিনেতা থেকে একজন বলিউড অভিনেতা পর্যন্ত উচ্চতায় উঠে এসেছেন এবং এর বিস্তৃত ব্যবহারগুলি হচ্ছে করা হচ্ছে।

জেএস কোডিংয়ের সময় ভুল করা খুব সহজ। সুতরাং বিকাশকারীদের অতিরিক্ত যত্ন নিতে হবে, দীর্ঘমেয়াদে রক্ষণাবেক্ষণ করা যায় এমন শালীন কোড লিখতে দলগুলিকে অতিরিক্ত নিয়ম মেনে চলতে হবে -জনার্দন রেভুরু, সিনিয়র ম্যানেজার, ডেল ইএমসি

এমনকি ব্যাকএন্ডেও ভাষাটি ক্রমবর্ধমানভাবে ব্যবহৃত হচ্ছে। ব্যাকএন্ড যেখানে গণনা করা হয়। এটি ব্যবসায়ের যুক্তি (যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্টের ধরণের বোঝা, মেনু বিকল্পগুলি) এবং বুদ্ধিমত্তা (কোনও নির্দিষ্ট অ্যাকাউন্টধারীকে কী ধরণের বিজ্ঞাপন দেখানো উচিত) পরিচালনা করে।২০০৯-এ, আমেরিকান সফটওয়্যার ইঞ্জিনিয়ার রায়ান ডাহল জেএস ব্রাউজার ইঞ্জিনটি নিয়েছিল এবং এটি ব্যাকএন্ডে ব্যবহার করতে দেয়। এটি নোড.জেএস তৈরি করেছে, একটি জেএস রানটাইম এনভায়রনমেন্ট যা ওয়েব ব্রাউজারের বাইরে জেএস কোড চালায়।যখন সীমানা এবং ব্যাকএন্ড একই ভাষা ব্যবহার করে তৈরি করা হয়, তখন পণ্যটির আরও ভাল বোঝা এবং উন্নত বিকাশকারীদের অভিজ্ঞতা থাকে। এটিই জেএস-ভিত্তিক এমআরএন – মঙ্গোডিবি (ডাটাবেস), এক্সপ্রেস.জেএস (ব্যাকেন্ড ফ্রেমওয়ার্ক), রিঅ্যাক্ট (ফ্রন্টএন্ড ফ্রেমওয়ার্ক) এবং নোড.জেএস (ব্যাকএন্ডের জন্য রানটাইম এনভায়রনমেন্ট) সবচেয়ে জনপ্রিয় ফুল-স্ট্যাক স্কিলসেটগুলির মধ্যে একটি তৈরি করে।

এখন, একটি সম্পূর্ণ স্ট্যাক বিকাশকারী হিসাবে, শেখার বক্ররেখার দ্রুত, কারণ আপনি যদি ইতিমধ্যে সীমান্তের জন্য জেএস জানেন, আপনি ব্যাকএন্ডের জন্য একই ভাষা ব্যবহার করতে পারেন। – দিব্যম গোয়েল, প্রতিষ্ঠাতা-সিইও, অ্যাটেনইউ

“কয়েক বছর আগে পর্যন্ত, প্রয়োজনীয়তাটি ছিল বিকাশকারীর সীমান্তে জেএস এবং ব্যাকএন্ডে পাইথন বা স্কালা বা জাভা এবং সম্পর্কিত ফ্রেমওয়ার্কগুলি জানা উচিত। তবে নোড.জেএস বরাবর এসেছিল এখন, পুরো স্ট্যাক ডেভেলপার হওয়ার জন্য, শিক্ষার বক্ররেখা দ্রুততর হয়, ”এডটেক প্ল্যাটফর্ম অ্যাটেনইউয়ের প্রতিষ্ঠাতা-সিইও দিব্যম গোয়েল বলেছেন। পূর্ণ-স্ট্যাক বিকাশকারীদের আজ বড় চাহিদা রয়েছে, যেহেতু একজন ব্যক্তি এটি সব করতে পারেন।

Leave a Comment